AB Bank
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

চিত্রনাট্যকার একটা সিনেমার নকশাবিদ


Ekushey Sangbad

০১:১৪ পিএম, ডিসেম্বর ২১, ২০১৪
চিত্রনাট্যকার একটা সিনেমার নকশাবিদ

একুশে সংবাদ : প্রয়াত স্বনামধন্য চিত্রপরিচালক জহিরুল হকের সন্তান। পৈতৃক সূত্রেই সিনেমার পরিবেশের মধ্যে বেড়ে উঠেছেন। বর্তমানে ঢাকাই সিনেমার অপরিহার্য ও অন্যতম চিত্রনাট্যকার। অধিকাংশ ব্যবসাসফল ছবির চিত্রনাট্যকার তিনি। তার বিরুদ্ধে কিছু অভিযোগও করেছে অনেকে। চিত্রনাট্য রচনা, দেশীয় সিনেমার বর্তমান অবস্থা, অভিযোগ ইত্যাদি নিয়ে তার সঙ্গে কথা বলেছেন শাহবাজ জাহেদ। গল্প ও চিত্রনাট্যের মধ্যে পার্থক্য কি গল্প হচ্ছে একটানে বলে যাওয়া। আর চিত্রনাট্য বিস্তারিত খুলে বলা। ধরুন, আমরা ছোটবেলায় রাজপুত্র আর রাজকন্যার যেই গল্পগুলো পড়তাম। রাজপুত্র টগবগ টগবগ করে ঘোড়ায় চড়ে লাল জামা পরে আসছে। রাজকন্যা সেজেগুজে মাথায় টিপ পরে দাঁড়িয়ে আছে। আসার আর দাঁড়িয়ে থাকার বিস্তারিত বর্ণনা এটা হচ্ছে চিত্রনাট্য। আর যদি গল্পের মতো বলি তাহলে বলতে হবে একলাইনে। যেমন রাজপুত্র আসছে, রাজকন্যা অপেক্ষা করছে। এটা হচ্ছে গল্প। সাম্প্রতিক বাংলা সিনেমায় মৌলিক গল্প নেই। অভিযোগটি কিভাবে নেবেন? আমাদের মৌলিক গল্প নেই কথাটা ঠিক নয়। মৌলিক গল্প দর্শকরা নিতে চায় না। কারণ মৌলিক গল্পে রসকস কম। যেমন আমরা একটা মৌলিক গল্প নিয়ে কাজ করেছিলাম দবির সাহেবের সংসার। গল্পটার মধ্যে অসম্ভব রসবোধ থাকা সত্ত্বেও সিনেমাটা দর্শক নেয়নি। জাজ মাল্টিমিডিয়ার সবচেয়ে অরজিনাল ও ব্যর্থ ছবি হচ্ছে দবির সাহেবের সংসার। আর ধরুন, ঈদের সবচেয়ে ব্যবসাসফল ছবি হচ্ছে হিটম্যান। হিটম্যান একটা ডাহা নকল ছবি। তো প্রযোজক আপনাকে বলবে যে নকল ছবি যদি সুপারহিট হয়, ব্যবসা করে তাহলে আপনি আমাকে নকল ছবিই দিন। যেহেতু সিনেমা একটা লগ্নিশিল্প। টাকা তাকে ফিরিয়ে আনতেই হবে। সম্প্রতি ইন্ডিয়াতে ৯ দিন কাজ করে এলাম। তো আমি গল্প দিলাম ওরা বলল যে, এটা কোন ছবির স্ক্রিপ্ট। আমি বললাম মৌলিক গল্প। তারা বলল এটা চলবে না। আমাকে কোনো একটা ভালো ছবির স্ক্রিপ্ট দিন। মানে রিমেক ছাড়া ওরা সিনেমা তৈরি করবেই না। এখন এটা এমন এক স্টেজে উঠছে যে, গল্পটাকে আগেই পরীক্ষিত হতে হচ্ছে। অন্য কোনো ভাষায় এটা সফল হলে তবেই সেই গল্প নিয়ে তারা ছবি বানাচ্ছে। আচ্ছা বর্তমান বলিউডের ১০০-২০০ কোটি ঘরের হিট ছবিগুলো তো সবই তেলেগু তামিল ছবির রিমেক। এর আগে বলিউডনির্ভর করত হলিউডের ওপর। যেমন ক্র্যামার ভার্সেস ক্র্যামার থেকে আকেলে হাম আকেলে তুম। ইউটার্ন থেকে মুসাফির অনেক নাম করা যায়। আবার হলিউড দেখা যাচ্ছে ফ্রান্স ইতালি স্প্যানিস লাতিন আমেরিকার ছবিগুলোতে থেকে আইডিয়া নিচ্ছে বা সাম্প্রতিক প্রকাশিত উপন্যাসগুলো থেকে চলচ্চিত্রে এটাতে চলে। তাহলে বাংলা সিনেমার ক্ষেত্রে এটা বলা হচ্ছে কেন? এটার সমস্যা হচ্ছে আমাদের সেন্সরের একটা অ্যাক্ট ছিল, তাতে লেখা ছিল কোনো ছবি সম্পূর্ণ নকল করা যাবে না। কিন্তু আমরা তো সম্পূর্ণ নকল করছি না। আইডিয়াটা নিচ্ছি কোনো কোনো ক্ষেত্রে। সেটা আমাদের মতো করে পরিবেশন করা হচ্ছে। যেমন কলকাতা বা বম্বেতে সর্বভারতীয় ছবিগুলো রিমেক চলছে দেদারছে। তাদের বিরুদ্ধে কোনো অভিযোগ নেই। কারণ তারা জানে সিনেমায় এই ভাষান্তর চলে। হুবহু নকল অসম্ভব। কারণ ৫০ কোটি টাকা বাজেটের একটা ছবি আপনি এক কোটি টাকায় চাইলেও নকল করতে পারবেন না। ভালো ও সফল চিত্রনাট্যকার হতে গেলে কোন কোন যোগ্যতা থাকা প্রয়োজন বলে মনে করেন সবচেয়ে আগে তাকে প্রচুর ছবি দেখতে হবে। মুভি ফ্যানাটিক যাকে বলি আমরা। পাগলের মতো সিনেমা দেখা। আর পড়াশোনাও থাকতে হবে। শুধু সিনেমা নয়, সাম্প্রতিক সাহিত্য নিয়েও আগ্রহ, জানাশোনা ও পড়াশোনার ভেতর তাকে থাকতে হবে। কারণ মনে রাখতে হবে একজন চিত্রনাট্যকার কিন্তু একটা সিনেমার নকশাবিদ। তার নকশার ওপর ভিত্তি করে সিনেমাটা তৈরি হয়। এছাড়াও রয়েছে জীবনাভিজ্ঞতা। একজন মানুষের স্বভাব কিভাবে সে চা খায়, কিভাবে সে স্ট্রাগল করে সে সব সম্পর্কে তার বাস্তব অভিজ্ঞতা থাকতে হবে। সামগ্রিকভাবে সাম্প্রতিক বাংলা সিনেমার কি অবস্থা সামগ্রিকভাবে বাংলা সিনেমা সম্পর্কে বলতে গেলে বলতে হয় আমরা পতনের খাদের কিনারে দাঁড়িয়ে আছি। আগামী দুই-তিন বছর যে আসছে মনে হয় বাংলা সিনেমার জন্য খুব খারাপ সময় আসছে। একজন চিত্রনাট্যকারের দায়বোধ কার কাছে চিত্রনাট্যকারও এই সমাজেরই মানুষ। আসলে বিনোদনের মধ্যে দিয়েই সিনেমায় নানা রকম বিবৃতি কাজ করে যা সামাজিক ঘটনাগুলো থেকে আসে। ফলে সে এমন কোনো গল্প লিখতে পারে না, যা তার নিজের বিরুদ্ধে চলে যাবে। আপনার বিরুদ্ধেও অনেকে অভিযোগ করে আপনি নাকি কপি করেন আমি একজন স্ক্রিপ্ট রাইটার, তাও বাংলাদেশের বাণিজ্যিক সিনেমায়। আমাকে বাঁচতে হবে। বাংলাদেশে লিখে বাঁচা অসম্ভব। প্রযোজক বা লগ্নিকারীরা অরিজিনাল স্ক্রিপ্ট দেখে নাক সিটকান। তারা চান সফল যা দেখে দর্শক তালি বাজাবে। সে রকম স্ক্রিপ্টে দর্শকের মনোরঞ্জন করতে গিয়ে তখন নিজেকে একজন রাইটার ছাড়া আর কিছুই ভাবা অসম্ভব হয়ে দাঁড়ায়। কথা হচ্ছে মনের তাগিদে আমরা কেউ স্ক্রিপ্ট লিখি না। স্ক্রিপ্ট রাইটিং একটা পেশা। আপনি তো অভিনয় করেছেন অল্প অল্প প্রেমের গল্প ছবিতে। অভিনয়ে নিয়মিত হচ্ছেন নাকি। অভিনয়টা আমার কাছে অ্যাডভেঞ্চার। অভিনয় খুবই কঠিন ব্যাপার, তাতে নিয়মিত হওয়ার কোনো সম্ভাবনা নেই। আপনার পিতা একজন সফল চিত্রপরিচালক ছিলেন। আপনি পরিচালনায় আসছেন কবে? আমার কাছে এখনো পরিচালক হওয়ার অনেক প্রস্তাব আছে কিন্তু আমি সবসময় একজন ভালো সফল স্ক্রিপ্ট রাইটারই থাকতে চাই। চিত্রনাট্যকার একটা সিনেমার নকশাবিদ আবদুুল্লাহ জহির বাবুর লেখা কয়েকটি সিনেমা গুন্ডা দ্য টেররিস্ট ( চিত্রনাট্য, সংলাপ), প্রেম করব তোমার সাথে (সংলাপ, কাহিনি), অবাস্তব ভালোবাসা (সংলাপ, কাহিনি), অনেক সাধনার পরে (সংলাপ, কাহিনি), জানে না এ মন (সংলাপ, কাহিনি), হিটম্যান (সংলাপ, কাহিনি), ওয়ার্নিং (চিত্রনাট্য, সংলাপ, কাহিনি), সেদিন বৃষ্টি ছিল (চিত্রনাট্য, সংলাপ), লাভ স্টেশন (চিত্রনাট্য, সংলাপ, কাহিনি), অল্প অল্প প্রেমের গল্প (কাহিনি), দেশা দ্য লিডার (চিত্রনাট্য, সংলাপ), দবির সাহেবের সংসার (সংলাপ, কাহিনি), অনেক দামে কেনা (চিত্রনাট্য, সংলাপ, কাহিনি), অগ্নি (কাহিনি), কি দারুণ দেখতে (চিত্রনাট্য, সংলাপ), ভালোবাসার রঙ (সংলাপ, কাহিনি), বড় ভাই জিন্দাবাদ (সংলাপ, কাহিনি), শান্ত কেন মাস্তান (সংলাপ, কাহিনি)’ শত্রুশত্রু খেলা (কাহিনি), কাবিননামা (সংলাপ, কাহিনি), সন্তান আমার অহংকার (সংলাপ), তুমি স্বপ্ন তুমি সাধনা (সংলাপ, কাহিনি), তুমি আমার প্রেম (সংলাপ, কাহিনি), রাজধানীর রাজা (সংলাপ, কাহিনি), তোমাকে বউ বানাব (চিত্রনাট্য, কাহিনি), সমাধি (কাহিনি), ইঞ্চি ইঞ্চি প্রেম (সংলাপ, কাহিনি), বাপ বড় না শ্বশুর বড় (কাহিনি), প্রেমিক নম্বর ওয়ান (সংলাপ, কাহিনি), দারোয়ানের ছেলে (কাহিনি), ফুল অ্যান্ড ফাইনাল (সংলাপ, কাহিনি), তবুও ভালোবাসি (চিত্রনাট্য, সংলাপ, কাহিনি), ভাইয়া (সংলাপ, কাহিনি), সিটি টেরর (সংলাপ, কাহিনি), ভালোবাসা আজকাল (সংলাপ), জমিদার (সংলাপ), প্রেম প্রেম পাগলামি (কাহিনি), স্বামীর সংসার (কাহিনি), মনেপ্রাণে আছ তুমি (কাহিনি), আমাদের ছোট সাহেব (কাহিনি), যদি বউ সাজো গো (চিত্রনাট্য, কাহিনি), প্রেমিক পুরুষ (সংলাপ, কাহিনি) রোমিও ২০১৩ (কাহিনি), প্রেমে পড়েছি (সংলাপ, কাহিনি), কাজের মানুষ (কাহিনি), আমার প্রাণের প্রিয়া (সংলাপ, কাহিনি), পৃথিবী টাকার গোলাম (কাহিনি), জন্ম তোমার জন্য (সংলাপ, কাহিনি), বিয়ে বাড়ি (সংলাপ, কাহিনি), মন যেখানে হৃদয় সেখানে (সংলাপ, কাহিনি), রাস্তার ছেলে (চিত্রনাট্য, কাহিনি), জটিল প্রেম (সংলাপ, কাহিনি) দেহরক্ষী (সংলাপ, কাহিনি), পাগল তোর জন্য রে (সংলাপ), অন্যরকম ভালোবাসা (কাহিনি), জোর করে ভালোবাসা হয় না (কাহিনি) ও তুমি আমার (কাহিনি)। একুশে সংবাদ ডটকম/আর/২১-১২-০১৪:
Link copied!