AB Bank
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

মেয়ে শিশুদের তুলনায় ছেলেদের মস্তিষ্ক দ্রুত বাড়ে


Ekushey Sangbad

০৭:০১ এএম, আগস্ট ১৩, ২০১৪
মেয়ে শিশুদের তুলনায় ছেলেদের মস্তিষ্ক দ্রুত বাড়ে

  একুশে সংবাদ: জন্মের পর মুহূর্ত থেকেই মানব শিশুর মস্তিষ্ক খুব দ্রুত বাড়তে থাকে। এ সম্পর্কিত নতুন একটি চার্ট তৈরি করেছেন বিজ্ঞানীরা। জামা নিউরোলজিতে প্রকাশিত এক গবেষণাপত্রে এ তথ্য জানা গেছে।

প্রকাশিত গবেষণাপত্রে দেখা গেছে, তিন মাসের মধ্যে মস্তিষ্ক প্রাপ্তবয়স্ক আকারের অর্ধেকে পৌছে যায়। নতুন এ চার্ট শিশুদের মস্তিষ্কজনিত রোগ শনাক্তকরণ ও প্রতিরোধে সাহায্য করবে।

নতুন প্রযুক্তির স্ক্যানের মাধ্যমে গবেষকরা দেখেছেন মেয়ে শিশুদের তুলনায় ছেলেদের মস্তিষ্ক দ্রুত বাড়ে। প্রাথমিক পর্যায়ে নড়াচড়া সম্পর্কিত অঞ্চলগুলোর দ্রুত বিকশিত হয়। সে তুলনায় স্মৃতিশক্তি আস্তে আস্তে বাড়ে। বিজ্ঞানীরা জানিয়েছেন, নতুন এ আবিষ্কারের কারণে অটিজমের মতো সমস্যাগুলো দ্রুত চিহ্নিত করা যাবে। এ ছাড়া মস্তিষ্কের প্রতিটি স্বাতন্ত্র্য অংশের বৃদ্ধিও এর মাধ্যমে চিহ্নিত করা সম্ভব। ফলে স্বাতন্ত্র্য অংশগুলোর সমস্যা পর্যবেক্ষণ আগের চেয়ে সহজ হবে। শতাব্দী ধরে বিজ্ঞানীরা শিশুদের মস্তিষ্কের বৃদ্ধির চার্ট তৈরিতে কাজ করেছেন। কিন্তু আগের কোনো চার্ট এতটা নিখুঁত ছিল না। এ গবেষণায় নেতৃত্ব দেয় ইউনিভার্সিটি অব ক্যার্লিফোনিয়ার বিজ্ঞানীরা। তারা স্বাস্থ্যবান ৮৭ শিশুরে মস্তিষ্ক জন্মের পর থেকে তিনমাস বয়স পর্যন্ত পর্যবেক্ষণ করেন।তারা দেখেছেন সদ্য জন্ম নেওয়া বাচ্চার ক্ষেত্রে দিনে ১ ভাগ পর্যন্ত মস্তিষ্ক বাড়তে পারে। ৯০ দিন পর যা কমে আসে ০.৪ ভাগ পর্যন্ত। নিউক্যাসেলের রয়েল ভিক্টোরিয়া ইনফার্মারির শিশুরোগ বিশেষজ্ঞ ডা. মার্টিন এ প্রসঙ্গে বিবিসিকে বলেন, প্রথমবারের মতো শিশুদের মস্তিষ্ক কিভাবে বৃদ্ধি পায় তার সঠিক তথ্য জানা গেল। গর্ভাবস্থায় মায়ের অ্যালকোহল ও মাদক গ্রহণ জন্মের সময়ে শিশুর মস্তিষ্কের আকারে কী প্রভাব ফেলে তা নিয়ে বিজ্ঞানীরা বর্তমানে গবেষণা করছেন। একুশে সংবাদ ডট কম/মামুন/১৩.০৮.২০১৪
Link copied!