AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ২৪ অক্টোবর, ২০২৪, ৭ কার্তিক ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

সমবায় প্রতিষ্ঠানে লুটপাটের অভিযোগে সংবাদ সম্মেলন


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৯:১৭ পিএম, ২৩ অক্টোবর, ২০২৪
সমবায় প্রতিষ্ঠানে লুটপাটের অভিযোগে সংবাদ সম্মেলন

সমবায় প্রতিষ্ঠানে লুটপাট ও অনিয়মের অভিযোগ তুলে ধরে সংবাদ সম্মেলন করেছেন ভুক্তভোগীরা। তাদের দাবি ফ্যাসিস্ট সরকার বিদায় নিলেও সমবায় প্রতিষ্ঠানে অনিয়ম বন্ধ হয়নি।


বুধবার (২৩অক্টোবর) ডিআরইউ এর নসরুল হামিদ মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে  ভুক্তভোগীরা দেশের সমবায় খাতের লুটপাট ও অনিয়মের চিত্র তুলে ধরেন।


সমবায় উন্নয়ন ফোরাম ঢাকা লিমিটেড এর কার্যকরী সদস্য মজিবুল হক সাংবাদিক সম্মেলনে বলেন, এখন পর্যন্ত সমবায় সমিতিগুলোর সমস্যা নিরসনে কোনো পদক্ষেপ নেওয়া হয়নি। সমবায় সমিতির যদি প্রয়োজন না থাকে তাহলে সমবায় অধিদপ্তর কেন আছে? সমবায় সেক্টরের দুর্নীতিবাজদের বিরুদ্ধে ব্যবস্থা না নিয়ে বরং সমবায় অধিদপ্তর তাদের আশ্রয় দিচ্ছে বলেও তিনি অভিযোগ করেন।


ভুক্তভোগীরা জানান, কিংশুক বহুমুখী সমবায় সমিতি (লিমিটেড) ১৯৮৭ সালে ৩৫০ টাকা থেকে যাত্রা শুরু করে ৩৫০ কোটি টাকার প্রতিষ্ঠানে পরিণত হয়েছিল। কিন্তু নেতৃত্ব পরিবর্তনের পর ২০০১ থেকে অনিয়মের কারণে প্রতিষ্ঠানটি ধ্বংসের দ্বারপ্রান্তে। প্রায় ২৩ কোটি ১৯ লাখ টাকা লুটপাট ও ২০৯ কোটি ৬৫ লাখ টাকা অবৈধভাবে ব্যাংকিং কার্যক্রমে সংগ্রহ করা হলেও সমবায় অধিদপ্তর কোনো সুরাহা দেয়নি।


এ ছাড়া শফিকুর রহমানের নেতৃত্বাধীন আইডিয়াল মাল্টিপারপাস কো-অপারেটিভ সোসাইটি (আইসিএসএল) সমিতির নামে হাজার কোটি টাকার প্রতারণা মামলা চলছে।


এমএলএম প্রতারণার মাধ্যমে লক্ষাধিক মানুষের সম্পদ আত্মসাৎ করে তিনি দেশ-বিদেশে সম্পদ গড়েছেন। চেতনা মাল্টিপারপাস কো-অপারেটিভ সোসাইটি লিমিটেড সমিতি ৮৫ কোটি ৪৯ লাখ টাকার দুর্নীতির অভিযোগে অভিযুক্ত। পর্যটন শিল্পে বিনিয়োগকারী ইয়েস মাল্টিপারপাস কো-অপারেটিভ সোসাইটি লিমিটেড প্রতিষ্ঠানটি প্রাক্তন পুলিশ কর্মকর্তা বি. করিমের নেতৃত্বে লুটপাটের শিকার হয়।


বাংলাদেশ সমবায় ব্যাংক লিমিটেড এর ব্যাপারে বলতে গিয়ে তারা জানান, এই ব্যাংক মূলত ক্ষুদ্র ঋণ প্রদান ও আমানত গ্রহণ করে থাকে। তবে সম্প্রতি ব্যাংকের বিপুল নগদ অর্থ ও স্বর্ণালংকার লুটের ঘটনা ঘটে। দুর্নীতি দমন কমিশন মূল হোতা মহিউদ্দিন মহির বিরুদ্ধে কার্যকর ব্যবস্থা নিতে ব্যর্থ হয়েছে। তারা এর প্রতিকার চান।


সংবাদ সম্মেলনে ভুক্তভোগী সমবায়ী ও গ্রাহকগণ আদর্শিক সমবায় উদ্যোগ প্রতিষ্ঠার দাবি জানিয়েছেন এবং দুর্নীতিগ্রস্ত প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের আহ্বান জানিয়েছেন। বিভিন্ন সমবায় সমিতি কর্তৃক ভুক্তভোগী অনেকে এই সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

 

একুশে সংবাদ/বিএইচ

Link copied!