AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

খুবিতে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন বিষয়ক সেমিনার


খুবিতে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন বিষয়ক সেমিনার

খুলনা বিশ্ববিদ্যালয়ে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ আইন-২০০৯ বিষয়ক এক সেমিনার, আচার্য জগদীশ চন্দ্র বসু একাডেমিক ভবনের সাংবাদিক লিয়াকত আলী মিলনায়তনে অনুষ্ঠিত হয়। জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর খুলনা বিভাগের উদ্যোগে এবং খুলনা বিশ্ববিদ্যালয়ের সহযোগিতায় আয়োজিত এ সেমিনারে প্রধান অতিথির হিসেবে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. মোসাম্মাৎ হোসনে আরা।

 

তিনি বলেন, পণ্যের দাম বেশি নিলে কিংবা মেয়াদোত্তীর্ন বা ভেজাল পণ্য বিক্রি করলে, পাশ কাটিয়ে না গিয়ে আমাদের প্রতিবাদ করতে হবে। প্রতিবাদ না করার কারণে আমরা প্রতিনিয়ত ঠকছি এবং প্রতারিত হচ্ছি। এজন্য ভোক্তা অধিকার সংরক্ষণ আইন-২০০৯ সম্পর্কে আমাদের জানতে হবে। ভোক্তা অধিকার সম্পর্কে নিজে সচেতন হয়ে প্রতিবাদ করলে সমাজ ও দেশ এগিয়ে যাবে। আর এই প্রতিবাদ হতে হবে যথাযথ আইনের মাধ্যমে।

 

তিনি আরও বলেন, শিক্ষা প্রতিষ্ঠানে এ ধরনের সেমিনার আয়োজন খুবই গুরুত্বপূর্ণ। আজ এই সেমিনার একটি সার্থক সেমিনারে পরিণত হয়েছে। কারণ, এখান থেকে শিক্ষার্থীরা জ্ঞান আহরণ করে তা তাদের পরিবারকে জানাতে পারবে। পরে তাদের পরিবার থেকে প্রতিবেশীরা জানবে। এভাবেই এই আইন সম্পর্কে সচেতনতা সকলের মাঝে ছড়িয়ে পড়বে।

 

উপ-উপাচার্য বলেন, ভোক্তা অধিদপ্তর, বিএসটিআই- এই সেক্টরগুলোর কারণে বাজারে মূল্য স্থিতিশীলতা, ভেজাল প্রতিরোধ করা সম্ভব হচ্ছে। জনগণ আগের চেয়ে এখন অনেক বেশি সচেতন হচ্ছে। তিনি এই সেমিনার আয়োজনের জন্য জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তররের সংশ্লিষ্ট কর্মকর্তাদের আন্তরিক ধন্যবাদ জানান।

 

সেমিনারে মুখ্য আলোচক হিসেবে বক্তব্য রাখেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) এ. এইচ. এম. সফিকুজ্জামান। বিশেষ অতিথির বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর খান গোলাম কুদ্দুস ও ক্যাব খুলনার সাধারণ সম্পাদক নাজমুল আজম ডেভিড।

 

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের খুলনা বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক মোঃ ইব্রাহীম হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন অধিদপ্তরের খুলনা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক ওয়াহিদ বিন হাবিব।

 

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন অধিদপ্তরের সহকারী পরিচালক মো. শাহ আলম। অনুষ্ঠান সঞ্চালনা করেন অধিদপ্তরের উপ- পরিচালক আতিয়া সুলতানা। অনুষ্ঠানে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন-২০০৯ বিষয়ে একটি ভিডিও চিত্র প্রদর্শন করা হয়।

 

সেমিনারে খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের কর্মকর্তা, কনজুমার্স এ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) এর সদস্যরা অংশ নেন।

 

একুশে সংবাদ/সা.হ.প্র/জাহা

Link copied!