AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

আমতলীতে প্রকাশ্য কারেন্ট জাল বিক্রি!


Ekushey Sangbad
আমতলী উপজেলা প্রতিনিধি, বরগুনা
০৪:০৬ পিএম, ১২ জুলাই, ২০২৩
আমতলীতে প্রকাশ্য কারেন্ট জাল বিক্রি!

বরগুনার আমতলীতে প্রকাশ্য চলছে নিষিদ্ধ কারেন্ট জাল বিক্রি। এসব জাল দিয়ে বিভিন্ন নদ-নদী ও খাল-বিলে দেশীয় প্রজাতির ডিমওয়ালা ও পোনা মাছ নিধন করা হচ্ছে। বর্ষার শুরুর সাথে সাথে এসব জাল বেচাকেনা বেড়ে গেছে ও মাছ ধরা শুরু হয়েছে।

 

সরেজমিনে দেখা যায় পৌরশহরে বুধবার হাটের দিন। এদিন প্রকাশ্যে পুরাতন বাজারে প্রকাশ্য কারেন্ট জাল বিক্রি হচ্ছে। এ ছাড়াও সিলভার পট্রিত প্রায়ই কারেন্ট জাল বিক্রি হয়ে থাকে।

 

আমতলী উপজেলার উপর দিয়ে পায়রা নদীসহ একাধিক খাল-বিল রয়েছে। এসব জলাশয়ে এখন যথেষ্ট দেশি মাছ পাওয়া যাচ্ছে। বর্ষায় এসব নদী-নালা, খাল-বিলে মাছ ডিম ছাড়ায় প্রচুর রেণু- পোনা জন্ম নিয়েছে। কিন্তু কারেন্ট জালের ব্যবহারে ধ্বংস হয়ে যাচ্ছে দেশিয় প্রজাতির মাছ।

 

আমতলী পেওর শহরের সিলভার পত্রি এলাকায় প্রায় ২০/৩০ বছর ধরে সরকারী আইন কানুনের কোন রকম তোয়াক্কা না করে আব্দুল খালেক মিয়া নিয়মিত কারেন্ট জাল বিক্রি করছেন। এতে ধ্বংস হযে যাচ্ছে দেশিয় প্রজাতির মাছ। আব্দুল খালেক অবৈধভাবে কারেন্ট জাল বিক্রি করলেও দেখার কেহ নাই।

 

বর্ষার শুরু থেকে এসব জাল দিয়ে মাছ ধরা শুরু হয়। নদ নদী খাল বিল ডোবার পানি বৃদ্ধির পর মাছ ধরার পরিমাণ আরও বেড়ে যায়। কারেন্ট জাল দিয়ে মাছ শিকার করে নিজেদের অজান্তেই মৎস‌্য সম্পদ‌কে হুমকির মুখে ফেলছেন মাছ শিকারিরা।

 

নাম প্রকাশে অনিচ্ছুক এক ক্রেতা ব‌লেন, মৎস‌্য সম্পদ রক্ষায় কারেন্ট জালের সহজলভ্যতা অবশ‌্যই বন্ধ করতে হবে।

 

মৎস্য মন্ত্রনালয় সূত্রে জানা যায়, ২০০২ সালে সরকারের জারি করা মৎস্য সুরক্ষা ও সংরক্ষণ আইনের ৪ (১) ধারায় বলা হয়েছে, কোনো ব্যক্তি কারেন্ট জালের উৎপাদন, বুনন, আমদানি, বাজারজাতকরণ, সংরক্ষণ, বহন ও ব্যবহার করতে পারবেন না। আইন ভঙ্গকারীকে পাঁচ হাজার টাকা জরিমানা বা এক থেকে দুই বছরের কারাদন্ডে দন্ডিত হবেন। এ ছাড়া, মৎস্য রক্ষা ও সংরক্ষণ বিধিমালা, ১৯৮৫ এর বিধি-১২ এ প্রদত্ত ক্ষমতাবলে সরকার মাছ ধরার ক্ষেত্রে ৪.৫ সেন্টিমিটার বা তার কম ব্যাস বা দৈর্ঘ্য ফাঁস বিশিষ্ট জাল বা অনুরূপ ফাঁস বিশিষ্ট অন্য যেকোনো জালের ব্যবহার নিষিদ্ধ করেছে।

 

এব্যাপারে আমতলী উপজেলা মৎস্য কর্মকর্তা হালিমা সরদার বলেন, প্রায়ই অভিযান পরিচালনা করাহয়। অবৈধ কারেন্টজাল বিক্রিকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে। আমতলী উপজেলা নির্বাহী অফিসার মো. আশ্রাফুল আলম মুঠোফোনে বলেন, অবৈধ কারেন্ট জাল ব্যবসায়ী ও বিক্রি কারীদের বিরুদ্ধে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

 

একুশে সংবাদ/সা.খ.প্র/জাহা

Link copied!