AB Bank
ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

বোদায় ভগবান শ্রী কৃষ্ণের জন্মষ্টমী পালিত


Ekushey Sangbad
বোদা উপজেলা প্রতিনিধি, পঞ্চগড়
০৪:০৫ পিএম, ৬ সেপ্টেম্বর, ২০২৩
বোদায় ভগবান শ্রী কৃষ্ণের জন্মষ্টমী পালিত

সারা দেশের ন্যায় পঞ্চগেড়র বোদায় সনাতন ধর্মালম্বীদের বৃহৎ অনুষ্ঠান ভগবান শ্রী কৃষ্ণের জন্মতিথী আজ বুধবার আরম্ভড়পূর্রভাবে পালিত হয়েছে।

 

উপজেলা শ্রী শ্রী গোবিন্দ জিউ মন্দিরের আয়োজনে এ উপলক্ষে একটি বনাঢ়্য শোভাযাত্রা বোদা পৌর শহরের বিভিন্ন রাস্তা প্রদক্ষিণ করে গোবিন্দ জিউ মন্দিরের গিয়ে শেষ হয়।

 

গোবিন্দ জিউ মন্দিরে সদস্য বিমল সেনের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার বহ্নি শিখা, উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ফারুক আলম টবি, উপজেলা আওয়ামীলীগের সভাপতি এ্যাডঃ ওয়াহিদুজ্জামান সুজা, পৌর মেয়র আলহাজ্ব আজাহার আলী, বোদা থানার অফিসার ইনচার্জ সুজয় কুমার রায়, উপজেলা হিন্দু বোদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদের সভাপতি পরেশ চন্দ বর্মন, গোবিন্দ জিঁউ মন্দিরের সাধারণ সম্পাদক রনজিত কিশোর দত্ত (হাবু) প্রমুখ। এছাড়াও দিন ব্যাপী পুঁজা অর্চনা, গীতাপাঠ, নাম সংকীর্তন, ভজন কীর্তন ও প্রসাদ বিতরণ করা হয়।

 

জানা যায়, কৃষ্ণের আবির্ভাব ঘটেছিল প্রায় ৫ হাজার বছর আগের। পৌরাণিক কাহিনী অনুসারে, সেই সময় কে বলা হত দ্বাপর যুগ। অসুররা ছিল খুবই অত্যাচারী। তাদের অত্যাচারে সকলেই অতিষ্ঠ হয়ে ওঠে। দিন দিন অসুরদের অত্যাচার এতই বেশি হয়ে উঠে যে দেবদেবীগণ ক্ষীর সমুদ্র তীরে গিয়ে ভগবানের কৃপা প্রার্থনা করতে থাকেন। তাঁদের প্রার্থনায় সন্তুষ্ট হয়ে শুধুমাত্র ব্রহ্মাকে অবগতির

জন্য দৈববাণীতে বলে, হে ব্রহ্মা, আমি খুব তাড়াতাড়ি যদুবংশীয় রাজাদের রাজধানী মুথরা রাজা সুরসেনের পুত্র বসুদেবের সন্তান রূপে দেবকীর অষ্টম গর্ভে আবির্ভূত হব। ধরিত্রী দেবসহ তোমরা আমার নির্দেশ অনুসারে দ্বারকা, মথুরা

এবং ব্রজের বিভিন্ন স্থানে গিয়ে জন্মগ্রহণ করবে। তখন উগ্রসেন নামে মথুরার এক রাজা ছিলেন। প্রচন্ড রকমের ধার্মিক থাকলে কি হবে, তাঁর ছেলে কংস ছিলেন খুবই অত্যাচারী। কংসের অত্যাচারের মাত্রা এতটাই বেশি ছিল যে নিজের পিতা উগ্রসেনকেও সিংহাসনচ্যুত করে কারাবন্দি করতে দ্বিধাবোধ করেননি।

 

নিজেই মথুরায় রাজত্ব শুরু করে। আবার এই কংসই আরাধনা করে বর লাভ করেছিলেন, তাঁর বোন দেবকীর অষ্টম গর্ভের সন্তান ছাড়া অন্য কোন ভাবে তাঁর মৃত্যু হবে না। ভাদ্র, মাসের অষ্টমী তিথিতে জন্মাষ্টমী পালন করা হয়।

 

একুশে সংবাদ/ল.ম.প্র/জাহা

Link copied!