AB Bank
ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ঈশ্বরগঞ্জ ও নান্দাইলে খাল-বিলে মাছ শিকারের হিড়িক


Ekushey Sangbad
জেলা প্রতিনিধি,ময়মনসিংহ
০১:৩০ পিএম, ৮ অক্টোবর, ২০২৩
ঈশ্বরগঞ্জ ও নান্দাইলে খাল-বিলে মাছ শিকারের হিড়িক

ময়মনসিংহের ঈশ্বরগঞ্জ ও নান্দাইলে টানা দুই দিনে বৃষ্টিতে ডুবে গেছে কয়েক হাজার মাছের ঘের ও পুকুর। ফসলের খেত থই থই করছে পানিতে। এতে ব্যাপক ক্ষতিতে পড়েছেন চাষিরা। পানিতে মাছের ঘের ও পুকুরে পাড় উপচে নানা প্রজাতির মাছ চলে গেছে আশপাশের বিভিন্ন ধানখেত, নালা, খাল ও বিলে। আর এ স্থানগুলোতে মাছ শিকারের হিড়িক পড়েছে। কেউ জাল দিয়ে, কেউবা চল কিংবা বড়শি নিয়ে মাছ শিকার করছেন।

 

শনিবার সকাল থেকে রবিবার দুপুর পর্যন্ত ঈশ্বরগঞ্জ-উপজেলার, আঠারোবাড়ী, বিষুপুর, সদরঘাট, খালবলা, উচাখিলা, মাইজবাগ, তারুন্দিয়া, বড়হিত, নাতন্দাইল উপজেলার মোয়াজ্জেমপুর, খারুয়া, শেরপুর, জাহাঙ্গীরপুর, রাজগাতি ইউনিয়নের বিভিন্ন সড়কের পাশে কয়েক-শতাধিক স্থানে দেখা মিলে এমন দৃশ্যের।

 

এদিকে মাছ শিকার দেখতে ভিড় করেন উৎসুক জনতার। স্থানীয়রা জানান, ধানখেত, নালা, খাল-বিলে অথই পানি। জাল ফেললেই মাছ উঠে আসছে। তাই তারা মাছ ধরতে ব্যস্ত রয়েছেন। মোয়াজ্জেমপুর ইউনিয়নের কালেঙ্গা গ্রামের মাছ চাষি মো. ফারুক মিয়া বলেন, দুই দিনের টানা বৃষ্টিতে আমার শিং, পাবদা, গুলশাসহ প্রায় ৪০-৪৫ লাখ টাকার মাছ পানিতে ভেসে গেছে। এতে করে আমার ব্যাপক ক্ষতি হয়েছে।

 

নান্দাইল উপজেলার সিনিয়র মৎস্য কর্মকর্তা শাহনা নাজনীন বলেন, নান্দাইলে আনুমানিক ৪৫০ হেক্টর ফিশারিজ প্রায় ৯০০ মেট্রিকটন মাছের ক্ষতি হয়েছে। আমরা এ ব্যাপারে প্রতিবেদন করছি চূড়ান্ত হিসাব পড়ে জানা যাবে। আর ক্ষতিগ্রস্ত মাছ চাষিদের আমাদের অফিস থেকে সহযোগিতা করার সিস্টেম নাই। সরকার করলে করা যাবে।

 

একুশে সনবাদ/ত.ক.প্র/জাহা

Link copied!