AB Bank
ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী
পিরোজপুরে উৎসবমূখর পরিবেশে হচ্ছে দুর্গাপূজা

জেলা প্রশাসক জাহেদুর রহমানের মন্দির পরিদর্শন


Ekushey Sangbad
জেলা প্রতিনিধি, পিরোজপুর
০১:৩০ পিএম, ২১ অক্টোবর, ২০২৩
জেলা প্রশাসক জাহেদুর রহমানের মন্দির পরিদর্শন

মন্ডপে মন্ডপে চন্ডীপাঠ, ঢাকের বাদ্য, শঙ্খ ও উলুধ্বনির মাধ্যমে শুক্রবার মহাষষ্ঠীতে মহিষাসুরমর্দিনী দেবী দুর্গাকে বরণ করে নিয়েছেন ভক্তরা। ষষ্ঠীপূজার মধ্য দিয়ে এ দিন সূচনা ঘটেছে বাঙালি হিন্দুদের সবচেয়ে বড় এ ধর্মীয় উৎসবের। আজ শনিবার মহাসপ্তমী। এদিন সকালে দেবী দুর্গার চক্ষুদান, নবপত্রিকা প্রবেশ, স্থাপন, সপ্তাদি কল্পারম্ভ ও সপ্তমীবিহিত পূজা হবে। এভাবে উৎসব চলবে আগামী মঙ্গলবার বিজয়া দশমীতে প্রতিমা বিসর্জন পর্যন্ত।

 

শুক্রবার রাতে পিরোজপুর জেলা প্রশাসক মোহাম্মদ জাহেদুর রহমান পিরোজপুর সদর উপজেলা ও নাজিরপুর উপজেলার বিভিন্ন পূজা মন্ডপ পরিদর্শন করেছেন। এ সময় তিনি মন্দির কমিটিসহ হিন্দু সম্প্রদায়ের লোকজনের সাথে শুভেচ্ছা বিনিময় করেন। তিনি পিরোজপুর শহরের কালিবাড়ি, আখড়াবাড়ি, রাজারহাট পূজা মন্দিরসহ নাজিরপুর উপজেলার বেশ কয়েকটি পূজা মন্দির পরিদর্শন করেন। এসব মন্দির পরিদর্শনকালে পিরোজপুর অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মাধবী রায়সহ জেলা প্রশাসনের কর্মকর্তাবৃন্দ তার সাথে ছিলেন।

 

ষষ্ঠীপূজা উপলক্ষে পিরোজপুর জেলার বিভিন্ন পূজা মন্দির ভোর থেকেই ছিল মুখর। শুক্রবার ষষ্ঠীর সকালের পর্বটি মূলত কল্পারম্ভ। এর মাধ্যমে কল্পনা করা হয় যে, দেবী দুর্গা বিল্ব বৃক্ষে অধিষ্ঠান করেছেন। সন্ধ্যায় বোধন এবং অধিবাসের মধ্য দিয়ে দেবীকে আমন্ত্রণ জানানো হয়েছে। আজ শনিবার সপ্তমী থেকে মূল পূজা শুরু হবে।

 

পিরোজপুর জেলায় এ বছর ৬২৫টি মন্ডপে দুর্গা পূজা অনুষ্ঠিত হচ্ছে। এর মধ্যে দুর্গাপূজা ৪৮১টি, জগদ্ধাত্রী পূজা ১৩৮টি ও বাসন্তি পূজা ৬টি। পিরোজপুর প্রশাসন ও পুলিশ প্রশাসনের পক্ষ থেকে সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে পূজা উদযাপনের লক্ষে ইতোমধ্যে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। জেলায় ৭টি উপজেলা সংখ্যা অনুযায়ী পিরোজপুর সদর উপজেলায় ৬৬টি, নাজিরপুর উপজেলায় ১৩৪টি, স্বরূপকাঠিতে ১২৩টি, কাউখালীতে ৪৩টি, ভান্ডারিয়ায় ১২৩টি, ইন্দুরকানিতে ৩৩টি, এবং মঠবাড়িয়ায় ১০৩টি মন্ডপে দুর্গা পূজা অনুষ্ঠিত হচ্ছে।

 

এ বছর পূজাকে ঘিরে এরই মধ্যে কঠোর নিরাপত্তার ব্যবস্থা করেছে আইন শৃঙ্খলা বাহিনী। প্রতিটি মন্ডপে পুলিশ, আনসার-ভিডিপির মোতায়েন করা হয়েছে। রয়েছে সাদা পোশাকে গোয়েন্দা সদস্যদের সতর্ক পাহারা।

একুশে সংবাদ/স ক 

Link copied!