AB Bank
ঢাকা শুক্রবার, ১৮ অক্টোবর, ২০২৪, ২ কার্তিক ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

হাটহাজারীর সন্তান চবি শিক্ষক মোর্শেদের ভারত জয়!


Ekushey Sangbad
হাটহাজারী, চট্টগ্রাম প্রতিনিধি,
০৯:৩৬ পিএম, ১২ জানুয়ারি, ২০২৪
হাটহাজারীর সন্তান চবি শিক্ষক মোর্শেদের ভারত জয়!

হাটহাজারীর সন্তান চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোরশেদুল আলম ভারতের পশ্চিমবঙ্গ ইতিহাস সংসদ আয়োজিত আন্তর্জাতিক সম্মেলনে ভারত বহির্ভূত অন্যান্য দেশ বিভাগের শ্রেষ্ঠ গবেষক হওয়ার গৌরব অর্জন করেছেন।

শুক্রবার (১২ জানুয়ারি) তাকে শ্রেষ্ঠ গবেষকের এই স্বীকৃতি প্রদান করা হয়।

সহযোগী অধ্যাপক ড. মোরশেদুল আলম হাটহাজারী পৌরসভার পশ্চিম ফটিকা গ্রামের শাহজালাল পাড়ার কৃষিবিদ মো.শফিউল আলম ও উম্মে হাবিবার সন্তান।

জানা গেছে, ২০২৩ সালের ১৭-১৯ ফেব্রুয়ারি পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদের জঙ্গীপুর কলেজে অনুষ্ঠিত পশ্চিমবঙ্গ ইতিহাস সংসদ আয়োজিত আন্তর্জাতিক সম্মেলনে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোরশেদুল আলম ‘তৌকির আহমেদের জয়যাত্রা চলচ্চিত্রে প্রতিফলিত বাংলাদেশের মুক্তিযুদ্ধ’ শিরোনামে প্রবন্ধ উপস্থাপন করেন। এই প্রবন্ধ উপস্থাপনের পর যাচাই-বাছাই শেষে তাকে ভারত বহির্ভূত বিদেশি দেশ বিভাগে শ্রেষ্ঠ গবেষকে ভূষিত করা হয়।

শুক্রবার ১২ জানুয়ারি ভারতের উত্তর চব্বিশ পরগণায় আচার্য প্রফুল্লচন্দ্র কলেজে অনুষ্ঠিত পশ্চিমবঙ্গ ইতিহাস সংসদের ৩৮তম আন্তর্জাতিক সম্মেলনে মো. মোরশেদুল আলমের হাতে সম্মাননা ক্রেস্ট ও শ্রেষ্ঠ পুরস্কারের সনদ তুলে দেওয়া হয়।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোরশেদুল আলম এ প্রতিবেদক কে রাত সাড়ে আটটার দিকে বলেন, ‘আমি খুবই অভিভূত। গবেষণার মাধ্যমে জানার পরিধি বৃদ্ধি করে নিজের মেধাকে আরও শাণিত করতে এবং আন্তর্জাতিক পরিমণ্ডলে নিজ বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি আরও উজ্জ্বল করতে চেষ্টা করে যাচ্ছি। সহকর্মীদের অনুপ্রেরণা ছিল। পরিবারের আন্তরিকতা ও সহযোগিতাও ছিল। সকলের দোয়া চাই।’

প্রসঙ্গত, সহযোগী অধ্যাপক ড. মোরশেদুল আলম বিজ্ঞান বিভাগ থেকে কৃতিত্বের সাথে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পাশ করে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ভর্তি হন। বি.এ. (সম্মান) এবং এম.এ. উভয় পরীক্ষায় তিনি প্রথমম স্থান অধিকার করেন। ‘চলচ্চিত্রে বাংলাদেশের মুক্তিযুদ্ধের প্রতিফলন (১৯৭২-২০১৪ খ্রি.)’ শিরোনামে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন তিনি। বিসিএস (সাধারণ শিক্ষা) ক্যাডারে নিয়োগপ্রাপ্ত হয়ে সরকারি কলেজে অধ্যাপনাও করেন তিনি। পরে ২০১৩ সালে তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে প্রভাষক পদে যোগদান করেন। বর্তমানে তিনি ওই বিভাগে সহযোগী অধ্যাপক হিসেবে কর্মরত আছেন। বঙ্গবন্ধু, স্বাধীনতা সংগ্রাম, মুক্তিযুদ্ধ, মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র, সামসময়িক বাংলাদেশ ও আন্তর্জাতিক বিষয়াবলি নিয়ে তিনি নিয়মিত প্রবন্ধ-নিবন্ধ লিখে চলেছেন; যেগুলো দৈনিক সংবাদপত্রসহ বিভিন্ন মাধ্যমে প্রকাশিত হচ্ছে।

দেশ-বিদেশের বিভিন্ন স্বনামধন্য জার্নালে তাঁর ৪৫টি গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে। এছাড়া দৈনিক পত্রিকাসহ বিভিন্ন মাধ্যমে লেখকের ৪০০টিরও অধিক নিবন্ধ প্রকাশিত হয়েছে।

‘বঙ্গবন্ধু থেকে বিশ্ববন্ধু’, ‘অপ্রতিরোধ্য অগ্রযাত্রায় বাংলাদেশ: বঙ্গবন্ধু থেকে বঙ্গবন্ধুকন্যা’, ‘বাংলাদেশ বিষয়াবলি : সামসময়িক প্রসঙ্গ’ এবং ‘বাঙালি জাতিরাষ্ট্রের স্থপতি বঙ্গবন্ধু’ শিরোনামে লেখকের চারটি গ্রন্থ যথাক্রমে অন্যধারা ও খড়িমাটি প্রকাশনী থেকে প্রকাশিত হয়েছে। ‘আন্তর্জাতিক বিষয়াবলি: সামসময়িক প্রসঙ্গ’, ‘স্মার্ট বাংলাদেশের স্বপ্নযাত্রা’, শিরোনামে লেখকের আরও তিনটি গ্রন্থ প্রকাশিতব্য।

এছাড়া ‘চলচ্চিত্রে বাংলাদেশের মুক্তিযুদ্ধ’ শিরোনামে লেখকের আরেকটি গ্রন্থ ঢাকার অন্যধারা প্রকাশনী থেকে প্রকাশিত হচ্ছে।

 

একুশে সংবাদ/স.ট.প্র/জাহা

Link copied!