AB Bank
ঢাকা রবিবার, ২২ সেপ্টেম্বর, ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ইউটিউব দেখে  ও যুব উন্নয়ন থেকে প্রশিক্ষণ নিয়ে গরুর খামার  গড়ে তুলেছে ফরিদপুরে মারুফুর হাসান


Ekushey Sangbad
সনত চক্রবর্ত্তী, ফরিদপুর জেলা প্রতিনিধি
১১:০৯ এএম, ২২ ফেব্রুয়ারি, ২০২৪
ইউটিউব দেখে  ও যুব উন্নয়ন থেকে প্রশিক্ষণ নিয়ে গরুর খামার  গড়ে তুলেছে ফরিদপুরে মারুফুর হাসান

যুব উন্নয়ন থেকে  প্রশিক্ষণ নিয়ে ফরিদপুরে কোতোয়ালি থানার কুজুরদিয়া গ্রামের  মারুফুুর হাসান(৪৭) নামে এক যুবক গরুর খামার গড়ে তুলেছে। 

সরেজমিনে উদ্যোক্তা মারুফুর হাসান  সঙ্গে কথা হলে বিষয়ে তিনি জানান,ইউটিউব দেখে পরে সাভার  যুব উন্নয়ন থেকে ৩ মাস ব্যাপি মৎস্য চাষ ও গবাদি পশু পালনের উপর প্রশিক্ষণ গ্রহন করি।তিনি আরও বলেন , বর্তমানে তার খামারে ১৮ টি ষাঁড় গরু রয়েছে।যার বাজার মূল্য বর্তমানে ১৫ লাখ টাকারও বেশি। এর আগে খামার থেকে বেশ কয়েকটি  গরু বিক্রি করেছেন। পাঁচ শতক জায়গায় তার খামারটি গড়ে তোলা হয়েছে বলে জানান তিনি।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বেশ কয়েক বছর আগে খামার করে সফল হতে পারি নি।কিন্তু কিভাবে স্বাবলম্বী হওয়ার যায়। এক সময় মোবাইলে  ইউটিউব দেখে পরবর্তীতে  সাভার যুব উন্নয়ন কেন্দ্র থেকে প্রশিক্ষন নিয়ে গড়ে তুলেছি গরুর খামার। বর্তমানে আমার খামারে ছোট বড় ১৮ টি  সাইজের ষাঁড় গরু আছে।গরু  লালন-পালন করার জন্য দুই জন কর্মচারী আছে।  

খামারে  কর্মচারী মো: ওয়াজেদ মোল্লাবলেন, মারুফুুর হাসান ভাই  নিজস্ব ফরমুলায় গো খাবার তৈরি করে দেন, আমরা সেই খাবার খামারের গরুকে দিয়ে থাকি।

জেলা প্রাণী সম্পদ অধিদপ্তর থেকে কোনও সহযোগিতা করা হয়েছে কিনা জানতে চাইলে খামারে কর্মচারী ওয়াজেদ মোল্লা  বলেন, আমাদের  কোনও প্রয়োজন হয় না,তারপরও কোন প্রয়োজন আমরা প্রাণী সম্পদ অফিসে  যাই। 

নাম প্রকাশ না করার শর্তে স্থানীয় এক যুবক জানান, মারুফুুর হাসান আমাদের গ্রামের গর্ব। তাকে দেখে স্থানীয় বেকার যুবকরা গরু পালনের দিকে ধাবিত হচ্ছে।

একুশে সংবাদ/এস কে

Link copied!