AB Bank
ঢাকা রবিবার, ০৬ অক্টোবর, ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

চট্টগ্রামে  আমন চারা তৈরিতে ব্যস্ত কৃষক


চট্টগ্রামে  আমন চারা তৈরিতে ব্যস্ত কৃষক

চট্টগ্রাম জেলার বোয়ালখালীতে আমন ধানের বীজতলা তৈরিতে ব্যস্ত সময় পার করছেন কৃষকেরা। কয়েকদিনের টানা বৃষ্টিতে আমনের জমি বীজতলা তৈরির জন্য এখনই উপযুক্ত সময়। পাশাপাশি আউশধান রোপন করছেন অনেকেই।

কৃষকরা জানান, সঠিক সময় বৃষ্টি না হওয়ায় আউশধান কম চাষ করা হয়েছে। তবে আমনধান ব্যাপক আকারে চাষ করার জন্য তারা প্রস্তুতি নিচ্ছেন। আউশধান রোপন প্রায় শেষ পর্যায় চলে আসছে। এ জন্য আমন ধানের বীজতলা তৈরি করছেন তারা। আষাঢ় মাসে টানা বৃষ্টিতে বীজতলা তৈরির উপযুক্ত সময়।

রোববার (৭ জুলাই) সকালে পৌরসভাসহ উপজেলার সারোয়াতলী, করলডেঙ্গা, আমুচিয়া, শ্রীপুর খরনদ্বীপ, শাকপুরা  এলাকায় ঘুরে দেখা গেছে, চলতি আমন মৌসুমের বীজতলা তৈরির কাজ শুরু হয়েছে। একদিকে চলছে উচু জমিতে বীজতলা তৈরির কাজ। অন্যদিকে চারা রোপণের জন্য প্রস্তুত করা হচ্ছে অন্যান্য জমি।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সুত্রে জানা গেছে, বোয়ালখালীতে এবার আমনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৪ হাজার ৮০০ হেক্টর জমিতে। চলতি মৌসুমে আমন ধান আবাদ বৃদ্ধির লক্ষ্যে পৌরসভাসহ উপজেলার ৯ ইউনিয়নে কৃষকদের প্রণোদনা দেওয়া হয়েছে।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. আতিক উল্লাহ বলেন, আউশধান রোপনের পাশাপাশি কৃষকেরা আমনধানের বীজতলা তৈরি করছেন।আষাঢ় মাসে আমন ধানের বীজতলা তৈরির সময়। পানিতে ডুবে না এমন উঁচু খোলামেলা জমিতে বীজতলা তৈরি করতে হবে। জলাবদ্ধতার কারণে রোপা আমনের বীজতলা করার মতো জায়গা না থাকলে ভাসমান বীজতলা করে চারা উৎপাদন করা যায়। আশপাশের জমির থেকে একটু উঁচু জমি আমন ধানের বীজতলার জন্য আদর্শ। এ বিষয়ে কৃষকদের পরামর্শ ও সহযোগিতা করতে উপ--সহকারী কৃষি কর্মকর্তারা মাঠে রয়েছেন।

 

একুশে সংবাদ/সা.আ

সর্বোচ্চ পঠিত - সারাবাংলা

Link copied!