AB Bank
ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী
ভিডিও কনফারেন্সে ৩১ জুলাই উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

৪ বছর পর মোরেলগঞ্জের মডেল মসজিদ সমাপ্তের দিকে


৪ বছর পর মোরেলগঞ্জের মডেল মসজিদ সমাপ্তের দিকে

বাগেরহাট জেলার মোরেলগঞ্জ উপজেলায় দৃষ্টিনন্দন মডেল মসজিদ উদ্বোধনের অপেক্ষার প্রহর গুনছে। ইতোমধ্যে মসজিদের সব ধরণের কাজ প্রায় শেষের দিকে। আগামী ৩১ জুলাই প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে মসজিদটি উদ্বোধন করবেন বলে জানা গেছে। এই মডেল মসজিদ ও ইসলামী সাংস্কৃতিক কেন্দ্রটি নির্মাণে ব্যয় হয়েছে প্রায় সাড়ে ১২ কোটি টাকা।

মোরেলগঞ্জ পৌরসভার ৪নং ওয়ার্ডে নব্বইরশী বাসস্ট্যান্ডে অবস্থিত মসজিদটি ঘুরে দেখা যায়, পুরাতন টাউন জামে মসজিদের স্থানে নির্মিত হয়েছে এ নয়নাভিরাম মসজিদটি। এটির নির্মান কাজ শুরু হয়েছিল ২০১৯ সালের মাঝামাঝি সময়। কাজের মেয়াদ শেষ হওয়ার কথা ছিল ২০২০ সালে, কিন্তু জায়গার জটিলতা, দ্রব্যমুল্যের উর্ধগতি, করোনা মহামারীর কারনে কাজটি যথাসময়ে শেষ করতে পারেনি ঠিকাদারি প্রতিষ্ঠান।

ফলে মোরেলগঞ্জের এই মডেল মসজিদ  নির্মানের  ৪ বছর পর ৮৫ ভাগ কাজ শেষ হয়েছে।

যে কেউ এটির নির্মাণশৈলীতে মুগ্ধ হবে। নিরাপত্তার জন্য তৈরি করা হয়েছে সিকিউরিটি গার্ড রুম। রয়েছে গাড়ি পার্কিং জোন। পুরুষদের পাশাপাশি নারীদের জন্যও আছে নামাজ আদায়ের আলাদা ব্যবস্থা।

এছাড়াও দেখা যায় শিশুশিক্ষা, লাইব্রেরী, রিসার্চ সেন্টার, ইসলামিক বই বিক্রয় কেন্দ্র, প্রতিবন্ধীদের কক্ষ, অতিথিশালা, ইমামদের প্রশিক্ষণ, গণশিক্ষা কেন্দ্র, ইসলামী সংস্কৃতি কেন্দ্র ও সুদৃশ্য সাড়ে ৯ তলাবিশিষ্ট মিনার।

গণপূর্ত অধিদপ্তরের মাধ্যমে নির্মাণাধীন মডেল মসজিদের ভৌত অবকাঠামো বাস্তবায়িত হচ্ছে। বাস্তবায়নকারী সংস্থা ইসলামিক ফাউন্ডেশন। মোরেলগঞ্জে  দৃষ্টিনন্দন মসজিদটি নির্মাণ করছেন মেসার্স সানভীম নামের একটি ঠিকাদারি প্রতিষ্ঠান।

৪২ শতক জমির উপর সাড়ে ১২ কোটি টাকা ব্যয়ে নির্মিত হয়েছে মডেল মসজিদটি। তিনতলা এ মসজিদটির নিচতলা ১৭ হাজার বর্গফুট, ১ম তলা ৮ হাজার ৮শ বর্গফুট ও দ্বিতীয় তলা ৮০০০ বর্গফুট।

মডেল মসজিদ নির্মাণ হওয়ায় খুশি স্থানীয় বাসিন্দারা প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছে। কয়েকজন স্থানীয় বাসিন্দা জানায়, এ উপজেলায় এটিই প্রথম আধুনিক সুযোগ সুবিধা সমৃদ্ধ দৃষ্টিনন্দন মসজিদ। দেখে মন জুড়িয়ে যায়। কয়েক বছর ধরেই নির্মাণ কাজ চলে আসছে। এখন কাজ শেষ দেখতে পাচ্ছি। খুব আগ্রহ নিয়ে অপেক্ষা করছি কবে এ মসজিদে নামাজ পড়তে পারবো।

বাগেরহাট জেলা গৃহায়ণ ও গণপূর্ত কার্যালয়ের নির্বাহী প্রকোশলী শাহ-আলম ফারুক চৌধুরী জানান, সরকার গৃহায়ন ও গণপূর্ত-এর অধীনে মোরেলগঞ্জে মডেল মসজিদটি নির্মাণ করছে সানভীম কনস্ট্রাকশন নামের প্রতিষ্ঠান। মডেল মসজিদের কাজ প্রায় শেষ হয়েছে। ৩১ জুলাই প্রধানমন্ত্রী এটি উদ্বোধন করবেন। এর আগে সব কাজ বুঝিয়ে দেয়ার কথা রয়েছে। আশা করছি আগামী ৩১ জুলাই উদ্বোধনের মধ্য দিয়ে দৃষ্টিনন্দন মডেল মসজিদটি মুসল্লিদের নামাজের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে।

 

একুশে সংবাদ/সা.আ

Link copied!