AB Bank
ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

কালাইয়ে ছাত্রসমাজের উদ্যোগে পরিচ্ছন্নতা অভিযান


Ekushey Sangbad
আব্দুল্লাহ সউদ, কালাই, জয়পুরহাট
০৫:৩১ পিএম, ১৩ আগস্ট, ২০২৪
কালাইয়ে ছাত্রসমাজের উদ্যোগে পরিচ্ছন্নতা অভিযান

সারাদেশে কোটা বিরোধী ছাত্র আন্দোলনে নতুন প্রজন্মের জয়লাভের পর দেশের বিভিন্ন প্রান্তে ছাত্রসমাজের মধ্যে নতুন উদ্যম দেখা যাচ্ছে। জয়পুরহাটের কালাই উপজেলায় এই উদ্দীপনারই প্রতিফলন ঘটেছে। ছাত্রসমাজ নিজেদের উদ্যোগে উপজেলা সদরের রাস্তা ও মাঠ পরিষ্কার-পরিচ্ছন্ন করতে এগিয়ে এসেছে। 

গত কয়েকদিন ধরে চলমান ছাত্র আন্দোলনের কারণে উপজেলার সদরে বিভিন্ন রাস্তায় প্রচুর ময়লা-আর্বজনা জমা হয়ে পড়ে। ফলে স্বাভাবিক জীবনযাত্রায় কিছুটা বিঘ্ন ঘটে। এই পরিস্থিতি মোকাবিলায় মঙ্গলবার সকাল সাড়ে এগারোটায় উপজেলা চত্তর,পুরাতন বাজার ও প্রধান সড়ক থেকে পরিচ্ছন্নতা কার্যক্রম শুরু করেন সাধারণ শিক্ষার্থীরা। তারা কয়েকটি দলে বিভক্ত হয়ে উপজেলার বিভিন্ন গুরুত্বপূর্ণ জায়গায় পরিষ্কার- পরিচ্ছন্নতা কার্যক্রম পরিচালনা করে।

এই অভিযানে শুধুমাত্র স্কুলের শিক্ষার্থীরাই নয়, শিক্ষকরাও স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করেন। শিক্ষার্থীদের পাশাপাশি শিক্ষকদের উপস্থিতি এই কার্যক্রমে নতুন মাত্রা যোগ করেছে। 

উপজেলার বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক মোস্তফা আহম্মেদ রাতুল বলেন, "এই অভিযান আমাদের একটি স্বতঃস্ফূর্ত উদ্যোগ। আমরা বিশ্বাস করি, নতুন প্রজন্ম হিসেবে আমাদের দায়িত্ব শুধু আন্দোলনে সীমাবদ্ধ নয়, বরং আমাদের চারপাশকে সুন্দর ও বাসযোগ্য রাখাও আমাদের কর্তব্য। আমাদের এই উদ্যোগের মাধ্যমে সমাজে ইতিবাচক পরিবর্তনের সূচনা হবে।"

কালাই ময়েনউদ্দিন সরকারি উচ্চবিদ্যালয়ের শিক্ষার্থীরা বলেন,"নতুন বাংলাদেশের রূপকার আমরা তরুণ শিক্ষার্থীরা। দীর্ঘদিন আন্দোলনের কারণে বিভিন্ন জায়গায় প্রচুর ময়লা-আবর্জনা জমা হয়েছে। তাই আমরা নিজেরাই উদ্যোগ নিয়ে উপজেলা সদরের রাস্তা, স্কুল-কলেজ এবং উপজেলা পরিষদের মাঠ পরিষ্কার করার কার্যক্রম শুরু করেছি। আমাদের লক্ষ্য শুধু নিজেকে নয়, পুরো সমাজকে পরিচ্ছন্ন রাখা।"

উক্ত বিদ্যালয়ের শিক্ষক জাকারিয়া নাফসি তালুকদার, যিনি পরিচ্ছন্নতা অভিযানে অংশ নিয়ে বলেন,"শিক্ষার্থীদের এই উদ্যোগ প্রশংসনীয়। তারা যে শুধু ক্লাসরুমে সীমাবদ্ধ নয়, বরং সমাজের জন্যও কাজ করছে, তা আমাদের জন্য গর্বের বিষয়। আমরা আশা করি, এই ধরনের উদ্যোগ অন্যান্য এলাকাতেও ছড়িয়ে পড়বে।"

সুধীসমাজের পক্ষ থেকে সাবেক প্রধান শিক্ষক মোহাতাব উদ্দীন বলেন,"এই উদ্যোগের মাধ্যমে কালাই উপজেলার ছাত্রসমাজ একটি উদাহরণ সৃষ্টি করেছে, যা অন্যান্য শিক্ষার্থীদের জন্য অনুপ্রেরণা হতে পারে। পরিচ্ছন্নতা অভিযানের পর  উপজেলা সদরের রাস্তাঘাট ও মাঠগুলো নতুন  প্রাণ ফিরে পেয়েছে,যা প্রমাণ করে যে  ছাত্রসমাজের নেতৃত্বে সমাজের ইতিবাচক পরিবর্তন সম্ভব।

 

একুশে সংবাদ/বিএইচ

Link copied!