AB Bank
ঢাকা রবিবার, ২২ সেপ্টেম্বর, ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

আমাদের পররাষ্ট্রনীতি হলো নতজানু নীতি: শামীম কামাল


Ekushey Sangbad
মোঃ জামাল বাদশা, লালমনিরহাট
০৬:৪৯ পিএম, ২২ সেপ্টেম্বর, ২০২৪
আমাদের পররাষ্ট্রনীতি হলো নতজানু নীতি:  শামীম কামাল

"আমাদের পররাষ্ট্র নীতি হলো নতজানু নীতি" বলে মন্তব্য করেছেন অবসর প্রাপ্ত বিগ্রেডিয়ার জেনারেল মোঃ শামীম কামাল। আজ (রবিবার) দুপুরে লালমনিরহাটের আদিতমারীতে স্থানীয় রাজনীতি ও ভবিষ্যৎ কর্মপরিকল্পনা নিয়ে গণমাধ্যমকর্মীদের সাথে মতবিনিময় সভায় এ মন্তব্য করেন তিনি। 

তিনি বলেন, "এক গালের চড়ের দাগ মুহুতে-না-মুছতে আরেক গাল পেতে দেয়া" কোনো স্বাধীন-সার্বভৌম দেশের পররাষ্ট্রনীতি হতে পারে না। প্রতিবেশী বৃহত্তর গণতান্ত্রিক দেশ ভারতের সাথে ন্যায্যতাভিত্তিক সম্পর্ক এবং আরেক প্রতিবেশী মায়ানমারের সাথে প্রায় সম্পর্কহীন পরিস্থিতির মধ্যেও উভয় দেশ বাংলাদেশে তাদের স্বার্থের শতভাগ সুবিধা আদায় করে নিচ্ছে। 

প্রায় ২০০ টি আন্তর্জাতিক নদীর পানির হিস্যা নিয়ে ভারতের সাথে বাংলাদেশের এবং প্রায় ১২ লক্ষ রোহিঙ্গাকে মায়ানমার জোড়পূর্বক বাংলাদেশে অনুপ্রবেশ করিয়েছে আমাদের দুর্বলতার সুযোগ নিয়ে। বঙ্গপোসাগরে বিশাল স্থলভাগ প্রাপ্তির পরে কোনো উদ্যোগই নেয়া হয়নি। সুনীল অর্থনীতির মনোলোভা তত্ত্বীয় আলোচনা জাতীয় স্বার্থে একেবারেই অর্থহীন। বর্তমানে জটিল ভূরাজনেতিক- অর্থনৈতিক পরিস্থিতি এবং প্রেক্ষাপটে "মোজাবে ব‍্যাটেল স্নেক" এর কূটনীতি অবলম্বন করা এখন সমেয়র দাবী। 

নিজের পরিবার ও ব্যক্তিজিবনের নানা তথ্য উপস্থাপন করে তার বক্তব্যে আরো বলেন, ছাত্র-জনতার আন্দোলনকারীগণের প্রতি আমার হাজার কৃতজ্ঞতা। এ আন্দোলনে যাঁরা শহীদ হয়েছেন তাদের রুহের মাগফেরাত কামনা করি এবং যাঁরা আহত হয়েছেন তাদের জন্য দোয়া করি যেন তাঁরা অতিদ্রুত সুস্থ হয়ে উঠেন। পৃথিবীতে সফল বিপ্লবের সংখ্যা হাতেগোনা ৪-৫ টি। অন্তবর্তীকালীন সরকার অতি গুরুত্বপূর্ণ কিছু সংস্কার করলেও এ বিপ্লবের আশাব্যঞ্জক ফলাফল পাওয়া যাবে বলে আমি মনে করি না। শেষতক বিপ্লবের মাধ্যমে শুধুমাত্র ক্ষমতার পালাবদলই হবে বলে আশংকা করছি। এ বিপ্লবের নামকরণ, লক্ষ্য নির্ধারণ, দর্শণ নির্ধারণ এবং সবশেষ সুষ্ঠু ও আদর্শ সমাজ ও রাষ্ট্র গঠণের জন্য একটি রাজনৈতিক বন্দোবস্ত অপরিহার্য। সাথে এই মুহুর্তে একটি বিপ্লবের একটি সুন্দর সহজ ন্যারেটিভ তৈরী করতে হবে বলে আমি মনে করি। এমন একটি সফল সম্ভবনার স্বপ্নকে অন্তরে লালন করলেও সেই পরিনতির কোনো আলামতই লক্ষ্য করছি না।

উত্তরবঙ্গ বাংলাদেশের রুটির ঝুড়ি উল্লেখ করে বলেন, উন্নয়ণের ক্ষেত্রে উত্তরবঙ্গ চরম বঞ্চনার শিকার। তিস্তা মহিপরিকল্পনা নিয়ে তামাশা চলছে। নিজস্ব অর্থ্যায়নে তিস্তা মহাপরিকল্পনা, লালমনিরহাট বিমানবন্দর চালু করা এবং লালমনিরহাট জেলায় একটি রপ্তানী প্রক্রিয়াকরণ জোন নিয়ে কাজ করতে আগ্রহ প্রকাশ করেন তিনি।

মতবিনিময়সভায় আগামী সংসদ নির্বাচনে অংশগ্রহণের আগ্রহ প্রকাশ ও নির্বাচনে স্থানীয় সকলের সহযোগীতা কামনা করেন তিনি। সভায় লালমনিরহাটে কর্মরত বিভিন্ন ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার অর্ধশত সংবাদকর্মীগণ উপস্থিত ছিলেন।

 

একুশে সংবাদ/বিএইচ

Link copied!