AB Bank
ঢাকা বুধবার, ২৫ সেপ্টেম্বর, ২০২৪, ৯ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

শিক্ষা বৈষম্য দূরীকরণে বেসরকারি মাধ্যমিক প্রতিষ্ঠান জাতীয়করণের দাবিতে কালাইয়ে মানববন্ধন ও স্মারকলিপি প্রদান


Ekushey Sangbad
আব্দুল্লাহ সউদ, কালাই, জয়পুরহাট
০৮:২৯ পিএম, ২৪ সেপ্টেম্বর, ২০২৪
শিক্ষা বৈষম্য দূরীকরণে বেসরকারি মাধ্যমিক প্রতিষ্ঠান জাতীয়করণের দাবিতে কালাইয়ে মানববন্ধন ও স্মারকলিপি প্রদান

দেশের শিক্ষা ব্যবস্থায় দীর্ঘদিন ধরে চলমান বৈষম্য ও অসাম্য দূর করতে বেসরকারি মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে জাতীয়করণের দাবিতে কালাইয়ে এক মানববন্ধন ও স্মারকলিপি প্রদান কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। ২৪ সেপ্টেম্বর মঙ্গলবার দুপুর সাড়ে ১২ টায় জয়পুরহাটের কালাই উপজেলা চত্বরে বিভিন্ন শিক্ষা সংগঠন ও শিক্ষক নেতাদের উদ্যোগে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও শিক্ষা সংশ্লিষ্ট ব্যক্তিরা অংশগ্রহণ করেন। শিক্ষকদের আশা, তাদের এই আন্দোলন সরকারের দৃষ্টি আকর্ষণ করবে এবং ন্যায্যতার ভিত্তিতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে, যা দেশের শিক্ষার ভবিষ্যৎ উন্নয়নে ইতিবাচক প্রভাব ফেলবে।

মানববন্ধনে উপস্থিত হাতিয়র কামিল মাদ্রাসার অধ্যক্ষ মো. আমিনুল ইসলাম, থুপসাড়া দাখিল মাদ্রাসার সুপার মতিয়র রহমান, কালাই বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবু- রায়হান, গাড়ইল দাখিল মাদ্রাসার সুপার আশরাফুল আলম, মোলামগাড়ীহাট বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোসাদ্দেক আলী ,পুনট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মতিউর রহমানসহ অনেক শিক্ষক বলেন, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে কর্মরত শিক্ষকরা নানা সুবিধাবঞ্চনার শিকার হচ্ছেন,যা তাদের পেশাগত মানসিকতা ও শিক্ষার গুণগত মানে নেতিবাচক প্রভাব ফেলছে। বক্তারা দাবি করেন,অবিলম্বে বেসরকারি মাধ্যমিক স্কুলগুলোকে জাতীয়করণের মাধ্যমে শিক্ষা খাতে চলমান বৈষম্য দূর করতে হবে। তাদের মতে, জাতীয়করণের ফলে সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের মধ্যে যেসব পার্থক্য রয়েছে, তা দূর হবে এবং শিক্ষার সার্বিক উন্নয়ন ত্বরান্বিত হবে।

শিক্ষকরা আরও বলেন, জাতীয়করণের পূর্ব পর্যন্ত শিক্ষা প্রশাসনের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে সরকারি স্কুলের শিক্ষকদের পদায়ন বন্ধ রাখতে হবে। সরকারি শিক্ষকরা প্রশাসনিক পদে আসীন থাকায় বেসরকারি শিক্ষকদের সুযোগ সংকুচিত হচ্ছে এবং তারা ন্যায্য সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন। শিক্ষকদের দাবি,এতে করে শিক্ষাক্ষেত্রে আরও বৈষম্য সৃষ্টি হচ্ছে, যা পুরো শিক্ষা ব্যবস্থাকে পিছিয়ে দিচ্ছে।

এছাড়া,মানববন্ধনে বক্তারা দেশের শিক্ষা ব্যবস্থায় প্রয়োজনীয় সংস্কারের জন্য একটি স্বাধীন ও স্বচ্ছ শিক্ষা সংস্কার কমিশন গঠনের দাবি জানান। তাদের মতে,এই কমিশনের মাধ্যমে শিক্ষা ব্যবস্থার সমস্যাগুলো চিহ্নিত করে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা সম্ভব হবে, যা শিক্ষার মান উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

মানববন্ধন শেষে শিক্ষক ও শিক্ষাপ্রতিষ্ঠানের প্রতিনিধিরা কালাই উপজেলা নির্বাহী অফিসার শামিমা আক্তার জাহান এর মাধ্যমে সরকারের কাছে একটি স্মারকলিপি প্রদান করেন। স্মারকলিপিতে তারা বেসরকারি মাধ্যমিক স্কুলগুলোর দ্রুত জাতীয়করণ, শিক্ষা প্রশাসনে সমতা প্রতিষ্ঠা এবং শিক্ষা ব্যবস্থার সামগ্রিক উন্নয়নে কার্যকর পদক্ষেপ গ্রহণের আহ্বান জানান।

একুশে সংবাদ/ এস কে
 

Link copied!