AB Bank
ঢাকা শনিবার, ২৮ সেপ্টেম্বর, ২০২৪, ১৩ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

আমতলীর খালে বিষ প্রয়োগে বিভিন্ন প্রজাতির মাছ শিকার


Ekushey Sangbad
আবু সাইদ খোকন, আমতলী, বরগুনা
১২:০২ পিএম, ২৮ সেপ্টেম্বর, ২০২৪
আমতলীর খালে বিষ প্রয়োগে বিভিন্ন প্রজাতির মাছ শিকার

বরগুনার আমতলীতে খালে বিষ প্রয়োগ করে মাছ শিকার দিন করছে অসাধু মাছ শিকারিরা । আমতলীর চাওড়া খেকুয়ানী খালের ব্রীজ সংলগ্ন খালে প্রতিনিয়ত গভীর রাতে বিষ প্রয়োগ করে মাছ শিকার করছেন তারা।

স্থানীয় সুত্রে জানাগেছে,খালের দু-পারের বাসিন্দারা রান্নাসহ পারিবারিক কাজ ও গোসলসহ নানা কাজে ব্যাবহার করছেন এ খালের পানি। এ খালে গরু,ছাগলও গোসল করাচ্ছেন পশু পালনকারীরা। খালে বিষ প্রয়োগ করার ফলে মাছ মরে যাচ্ছে দেখতে পেয়ে তারা পানি ব্যবহার করা বন্ধ করে দিচ্ছে এলাকাবাসী খালে বিষ প্রয়োগের চিংড়ি,রুই,বোয়াল,পাংগাস,পোয়া,গাগড়া,আইর,কোড়াল টেংরাসহ নানা প্রজাতির মাছের পোনা মরে যাচ্ছে।

জেলেরা ওই মাছ ধরে স্থানীয় আড়তসহ বিভিন্ন হাটবাজারে বিক্রি করে। এই বিষ মিশ্রিত পানি পান করে মারা পড়ছে হাসসহ বিভিন্ন প্রাণী। খালের পানি ব্যবহারকারী ওগুলিশাখালী খেকুয়ানীর খালের পারের বসবাসরত মো: মোস্তফা আকন জানান,দীর্ঘদিন ধরে অবাধে চলছে বিষ দিয়ে মাছ শিকার। এতে ছোট বড় সকল প্রজাতির মাছ মরে যাচ্ছে।

চাওড়া খাল পাড়ের বসবাসরত মোশারেফ বলেন, আমি সকালে হাতমুখ ধুইতে গেলে প্রায় দিনই দেখি মরা মাছ ভাসতে দেখি । আমরা এ খালের পানি গৃহস্খলি কাজে ব্যবহার করি । এখন মাছ ও মাছের পোনা মরা ভাসতে দেখে পানি ব্যবহার করা বন্ধ করে দিয়েছি।

আমতলী উপজেলা সিনিয়র মৎস কর্মকর্তা তন্ময় কুমার দাস বলেন, খালে বিষ দিয়ে মাছ ধরা সম্পূর্ন অবৈধ বিষয়টি তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে। আমতলী উপজেলা নির্বাহী অফিসার মো. আশরাফুল আলম মুঠোফোনে বলেন, বিষয়টি তদন্তপূর্বক আইনগত ব্যবস্থা নেয়া হবে।
একুশে সংবাদ/ এস কে

Link copied!