AB Bank
ঢাকা রবিবার, ০৬ অক্টোবর, ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

নওগাঁর পত্নীতলায় জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস পালিত


Ekushey Sangbad
তানভীর চৌধুরী, পত্নীতলা, নওগাঁ
০৫:৫৬ পিএম, ৬ অক্টোবর, ২০২৪
নওগাঁর পত্নীতলায় জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস পালিত

নওগাঁর পত্নীতলায় উপজেলা প্রশাসনের আয়োজনে জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস উদযাপন উপলক্ষে রবিবার এক বর্নাঢ্য র‌্যালী শেষে উপজেলা পরিষদ অডিটোরয়াম হল রুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

”জন্ম-মৃত্যু নিবন্ধন, আনবে দেশে সুশাসন” এ প্রতিপাদ্যকে সামনে রেখে উপজেলা পল্লী উন্নয়ন কর্মকর্তা প্রোল্লাদ কুমার কুন্ডুর সঞ্চালনায় এবং উপজেলা নির্বাহী কর্মকর্তা মোছাঃ পপি খাতুনের সভাপতিত্বে উক্ত সভায় বক্তব্য রাখেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আজিজুল কবির, উপজেলা ম্যাধমিক শিক্ষা কর্মকর্তা এটিএম জিল্লুর রহমান, উপজেলা কৃষি কর্মকর্তা সোহরাব হোসেন, উপজেলা প্রকল্প কর্মকর্তা আবু সোয়াইব খান, উপজেলা সমাজ সেবা কর্মকর্তা ফিরোজ আল-মানুন, উপজেলা শিক্ষা অফিসার ত্রিশীত কুমার চৌধরী।

এসময় উপস্থিত ছিলেন উপজেলা মহিলা বিয়ষক কর্মকর্তা মনোরঞ্জন পাল, পত্নীতলা প্রেসক্লাব ও উপজেলা দূর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি আলহাজ্ব বুলবুল চৌধুরী, জাতীয় মহিলা সংস্থা পত্নীতলার দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা আমিনুল হক, উপজেলা পরিসংখ্যার কর্মকর্তা সুরজিৎ কর সুজন, জাইকা পত্নীতলার কর্মকর্তা রায়হানুল ইসলাম সহ অন্যান্য কর্মকর্তাবৃন্দ, ইউপি চেয়ারম্যানগণ, সূধীজন প্রমুখ।

এসময় বক্তারা বলেন, জন্ম ও মৃত্যু নিবন্ধন একজন নাগরিকের মৌলিক অধিকার। জন্ম নিবন্ধন থাকলে শিক্ষা, স্বাস্থ্য, পাসপোর্ট এবং জাতীয় পরিচয়পত্রসহ বিভিন্ন ক্ষেত্রে প্রকৃত তথ্য নিরূপণ করা সহজ হয়। তাই সময়মত জন্ম ও মৃত্যু নিবন্ধন করার জন্য সাধারণ মানুষের মধ্যে সচেতনতার কোন বিকল্প নেই। জন্ম-মৃত্যু নিবন্ধন আইন অনুযায়ী শিশু জন্মের ৪৫ দিনের মধ্যে নিবন্ধন, কোনও ব্যক্তির মৃত্যুর ৪৫ দিনের মধ্যে মৃত্যু নিবন্ধন করতে হবে। তবে জন্ম-মৃত্যু নিবন্ধন করতে এসে যেন কেউ হয়রানির শিকার না হয় সেদিকেও সবাইকে খেয়াল রাখার অনুরোধ করা হয়।

উল্লেখ্য, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অনুসারে ২০৩০ সালের মধ্যে ৮০ ভাগ মানুষকে নিবন্ধনের আওতায় আনার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।

 

একুশে সংবাদ/ এস কে 
 

সর্বোচ্চ পঠিত - সারাবাংলা

Link copied!