AB Bank
ঢাকা মঙ্গলবার, ০৮ অক্টোবর, ২০২৪, ২২ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ট্যানেল সড়ক দখলের প্রতিযোগিতা, বাড়ছে দূঘর্টনা,ও অপরাধ, সড়ক বিভাগ নীরব ভূমিকা


ট্যানেল সড়ক দখলের প্রতিযোগিতা, বাড়ছে দূঘর্টনা,ও অপরাধ, সড়ক বিভাগ নীরব ভূমিকা

চট্টগ্রামে আনোয়ারায় ৬ লেন টানেল সংযোগ সড়কের ছয় কিলোমিটারের বেশি সড়কের দুই পাশে চলছে দখল প্রতিযোগিতা। এ সড়কের দুই পাশের অধিগ্রহণের ভূমিতে নির্মাণ করা হচ্ছে পাকা দালান, ভাসমান দোকানসহ নানা স্থাপনা। ৬ লেইন প্রকল্পের কাজ শেষ হওয়ার আগে এমন দখল বেদখলের প্রতিযোগিতায় সড়ক বিভাগ ও স্থানীয় প্রশাসনের নিরবতায় ক্ষুব্ধ এলাকাবাসী।

বর্তমানে এ সড়কের বিভিন্ন ভাসমান স্থাপনায় চলছে কিশোর গ্যাং এর আড্ডা। ফলে বাড়ছে চুরি, ছিনতাই ও সামাজিক অপরাধ। সেই সাথে দুর্ঘটনা আর যানজট নিত্যদিনের সঙ্গী হয়ে দাড়িয়েছে । সরেজমিন পরিদর্শনে দেখা যায় , টানেল ছয় লেন সংযোগ সড়কের কালাবিবি মোড় থেকে চাতরি চৌমুহনী বাজার পর্যন্ত এ সড়কের দুই পাশের অধিকাংশ ভূমি অবৈধ দখলদারেরা বিভিন্ন স্থাপনা নির্মাণ করেছে। একই সাথে এ সড়কের কর্ণফুলী উপজেলার বিভিন্ন অংশে দখর প্রতিযোগিতা চলছে।

চট্টগ্রাম দক্ষিন  সড়ক বিভাগের নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা জানায়, বর্তমানে সড়ক বিভাগে জনবল সংকটের কারণে সঠিকভাবে তদারকি কাজ হচ্ছে না। বিগত সময়ে রাজনৈতিক প্রভাব খাটিয়ে অনেকেই কালাবিবি দীঘি মোড় থেকে চাতরি চৌমুহনী বাজারের দুই পাশের গুরুত্বপূর্ণ ভূমি দখল করে বাণিজ্যিক স্থাপনা, দোকানপাট নির্মাণ করে দখল করে আছে।

এদের এতো দাপট কিছু বললে উল্টো আমাদের হুমকি দেয়।  সিএনজি চালক কামাল   বলেন, টানেলের কারণে আনোয়ারা কর্ণফুলীতে সড়কের দুই পাশের জমির পরিমাণ ৮/১০ গুণ বেড়ে গেছে। যার কারণে বর্তমানে চাতরি চৌমহনী বাজার থেকে কালাবিবি মোড় পর্যন্ত সড়কের দুই পাশে অবৈধ দখল প্রতিযোগিতা শুরু হয়েছে। শুধু তাই নয় একটি বিশেষ চক্র সড়কের জমি দখল করে মার্কেট ভাড়া দোকান নির্মাণ করে অনেক টাকা হাতিয়ে নিচ্ছে।

স্থানীয় দোকানদার আরাফাত  অভিযোগ, সড়ক বিভাগের কতিপয় কর্মকর্তার নীরব সম্মতিতে এসব ভূমি দখল হচ্ছে। প্রকাশ্যে দিবালোকে অবৈধ দখল চক্ররা স্থাপনা নির্মাণ করে চললেও উপজেলা প্রশাসন ও নীরব। এ ব্যাপারে দৃশ্যমান কোন অভিযান না থাকায়, অপরাধীরা দিনের পর দিন বেপরোয়া হয়ে গেছে।

এ ব্যাপারে জানতে চাইলে দক্ষিণ চট্টগ্রাম সড়ক বিভাগের উপ সহকারী প্রকৌশলী বলরাম চাকমা জানায়, টানেল সংযোগ সড়কের বিভিন্ন অংশের ভূমি কতিপয় ব্যক্তি দখল করে স্থাপনা নির্মাণ করে যাচ্ছে। অল্প কিছুদিন পর আমরা এই ব্যাপারে অভিযানে নামবো। আনোয়ারা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জানায়, সড়কের বিষয়টি সড়ক বিভাগের। তাই এ বিষয়ে আমাদের তেমন কিছু করার থাকে না।

 

একুশে সংবাদ/এনএস

Link copied!