AB Bank
ঢাকা শুক্রবার, ১৮ অক্টোবর, ২০২৪, ২ কার্তিক ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

‘খুলনায় আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস: দুর্যোগ সহনশীল ভবিষ্যৎ গড়ার অঙ্গীকার’


‘খুলনায় আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস: দুর্যোগ সহনশীল ভবিষ্যৎ গড়ার অঙ্গীকার’

আজ (রবিবার) খুলনায় ‘আগামী প্রজন্মকে সক্ষম করি, দুর্যোগ সহনশীল ভবিষ্যৎ গড়ি’ প্রতিপাদ্য নিয়ে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত হয়েছে। 

এ উপলক্ষে খুলনা জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক মোহাম্মদ সাইফুল ইসলাম বলেন, প্রাকৃতিক ও মানবসৃষ্ট দুর্যোগের ফলে আমরা অনেক কষ্ট পাচ্ছি। কিছু মানুষের দায়িত্বহীন আচরণ আমাদেরকে ভোগান্তির মধ্যে ফেলে। নদীর কূল ভরাট ও খাল আটকে জলাবদ্ধতার মতো সমস্যাগুলো সমাধানে আমাদের সক্রিয় হতে হবে। সমস্যা যত বড় হবে, সমাধানের চেষ্টা ততটাই গুরুত্ব সহকারে করতে হবে।

তিনি আরও জানান, খুলনার বিল ডাকাতিয়ায় জলাবদ্ধতার কারণে কৃষিজমি পানির নিচে রয়েছে। এই সমস্যার সমাধানে শোলমারি নদীর মুখে পলি সরানোর জন্য দুইটি ড্রেজার কাজ করছে এবং বরিশাল থেকে হেভি ডিউটি পাম্প আনা হয়েছে। পানির উন্নয়ন বোর্ডের মাধ্যমে এ সমস্যার সমাধানের জন্য প্রায় ৫০ কোটি টাকার একটি স্কিম অনুমোদনের জন্য পাঠানো হয়েছে। প্রকৃতির সাথে যুদ্ধ করা কঠিন, তাই দুর্যোগের সময় সকলকে একত্রে কাজ করতে হবে।

আলোচনা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক বিতান কুমার মন্ডল, অতিরিক্ত পুলিশ সুপার মোঃ আসিফ ইকবাল, ফায়ার সার্ভিসের সহকারী পরিচালক মোঃ ফারুক হোসেন সিকদার এবং বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটির প্রতিনিধি মোঃ তৌফিকুল ইসলাম।

এছাড়া, দিবসটি উপলক্ষে খুলনা কালেক্টরেট চত্বর থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়, যা বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। শোভাযাত্রায় বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশ নেন। বয়রা পিডব্লিউডি মাধ্যমিক বিদ্যালয় চত্বরে অগ্নিকান্ড ও ভূমিকম্প থেকে রক্ষা পাওয়ার উপায় নিয়ে মহড়া অনুষ্ঠিত হয়।

 

একুশে সংবাদ/বিএইচ

Link copied!