AB Bank
ঢাকা সোমবার, ২১ অক্টোবর, ২০২৪, ৪ কার্তিক ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

"খুলনা জেলা উন্নয়ন সভা: নিত্যপণ্যের বাজারে নজরদারি ও কৃষকদের সহায়তা নিয়ে গুরুত্বারোপ"


খুলনা জেলা উন্নয়ন সমন্বয় কমিটির মাসিক সভা রবিবার (২০ অক্টোবর) জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়েছে। জেলা প্রশাসক মোহাম্মদ সাইফুল ইসলামের সভাপতিত্বে আয়োজিত এ সভায় বাজারে নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্যবৃদ্ধি রোধে নজরদারি জোরদার রাখার ওপর গুরুত্বারোপ করা হয়।

সভায় জেলা প্রশাসক বলেন, খুলনার শিপইয়ার্ড সড়কের সংস্কারকাজ দ্রুত সম্পন্ন করতে সংশ্লিষ্ট পক্ষগুলোর সাথে আলোচনা প্রয়োজন। এছাড়া, বিল ডাকাতিয়া এলাকায় জলাবদ্ধতা নিরসনের জন্য স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদী পরিকল্পনা গ্রহণের কথা জানান তিনি। জলাবদ্ধ এলাকায় বিদ্যুৎ সংযোগ দ্রুত নিশ্চিত করারও নির্দেশ দেন।

সভায় সিভিল সার্জন ডা. শেখ সফিকুল ইসলাম জানান, জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধে আগামী ২৪ অক্টোবর থেকে শুরু হওয়া এইচপিভি টিকাদান কর্মসূচি ৪ সপ্তাহ ধরে চলবে। এই সময়ে ১০ থেকে ১৪ বছর বয়সী কিশোরীরা বিনামূল্যে টিকা পাবে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কাজী জাহাঙ্গীর হোসেন জানান, এবছর অতিবৃষ্টি ও জলাবদ্ধতায় কৃষকরা ক্ষতিগ্রস্ত হয়েছে। ক্ষতিগ্রস্ত ২ হাজার কৃষককে বিনামূল্যে শীতকালীন সবজির বীজ ও সার প্রদান করা হবে। পাশাপাশি, ৬ হাজার ১০০ কৃষককে গম, সরিষা ও সূর্যমুখী চাষের জন্য সহায়তা দেওয়া হবে।

জেলা প্রাণিসম্পদ অফিসার ডা. মো. শরিফুল ইসলাম বলেন, খুলনায় পর্যাপ্ত মুরগির হ্যাচারি নেই, যার ফলে খামারিরা একদিনের মুরগির বাচ্চা ১০০ টাকায় কিনতে বাধ্য হচ্ছেন। ডিম ও মুরগির উৎপাদন খরচ বৃদ্ধির ফলে দাম বেড়েছে, যা বাজারে প্রভাব ফেলছে।

পানি উন্নয়ন বোর্ড খুলনা-১ এর নির্বাহী প্রকৌশলী আব্দুর রহমান তাযকিয়া জানান, ডুমুরিয়া-ফুলতলা এলাকার নদী-খালগুলো ভরাট হয়ে যাওয়ায় জলাবদ্ধতা তৈরি হয়েছে। পানি অপসারণের জন্য স্লুইসগেটগুলো খুলে দেওয়া হয়েছে, তবে স্থানীয়দের সাথে আলোচনা করে ব্যবস্থা গ্রহণের প্রয়োজন রয়েছে।

সভায় বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তা এবং স্থানীয় জনপ্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

একুশে সংবাদ/ এস কে

Link copied!