AB Bank
ঢাকা মঙ্গলবার, ২২ অক্টোবর, ২০২৪, ৬ কার্তিক ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

মান্দায় আয়াপুর মধ্যপাড়া জামে মসজিদে বিরোধ; আহত ৫


মান্দায় আয়াপুর মধ্যপাড়া জামে মসজিদে বিরোধ; আহত ৫

নওগাঁর মান্দায় “আয়াপুর মধ্যপাড়া জামে মসজিদ” এর আয়-ব্যায় ও কমিটি’র বিরোধে পাঁচজন মুসুল্লি আহত হয়েছেন বলে জানা গেছে। ঘটনাটি ঘটেছে উপজেলার ২ নং ভালাইন ইউনিয়নের “আয়াপুর মধ্যপাড়া জামে মসজিদ” এলাকায়। আহতরা হলেন, “আয়াপুর মধ্যপাড়া জামে মসজিদ” এর মুসল্লি আবু সাইদ,আইয়ুব আলী, আব্দুর রহমান, রফিকুল ইসলাম ও মোতাহার হোসেন। এদের মধ্যে  আব্দুর রহমান মান্দা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে  ও মোতাহার হোসেন রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় রয়েছেন। এ ঘটনায় সোমবার রাতে প্রতিকার চেয়ে মান্দা থানায় একটি লিখিত অভিযোগ দায়ের করেছেন “আয়াপুর মধ্যপাড়া জামে মসজিদ” পরিচালনা কমিটির কোষাধ্যক্ষ আবু সাইদ।


মসজিদ পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক লতিফর রহমান জানান, আয়াপুর মধ্যপাড়া জামে মসজিদটি ৯০ এর দশকে   সাহবুল্লাহ, রমজান আলী ও ময়জানের ওয়াকফ্কৃত প্রায় ১১ শতক জমিতে স্থাপিত। এরপর আয়াপুর ও  চকশ্রীকৃষ্ণ গ্রামবাসীদের নিজ উদ্যোগে ২০১০ সালের দিকে মসজিদটি নতুনভাবে সংস্কার করা হয়। এরপর ৮/১০ বছর যাবৎ মসজিদ পরিচালনা কমিটির সভাপতি হিসেবে নূর ইসলাম,সাধারণ সম্পাদক হিসেবে মাহতাব আলী এবং কোষাধ্যক্ষ হিসেবে লুৎফর রহমান দায়িত্ব পালন করেন। অত্র মসজিদে এলাকায় বসবাসকারী ৫ টি সমাজের প্রায় ১৬০ ঘর মুসল্লি এতে নামাজ আদায় করেন।  ৫ টি সমাজের ৫ জন সরদারের দায়িত্ব পালন করে আসছেন। সম্প্রতি আরেকজন সরদার যুক্ত হয়েছেন। এরা হলেন, আব্দুর রশিদ,আবু বকর দেওয়ান,ইসাহাক আলী,রফিজ উদ্দিন,আব্দুল হামিদ এবং সাইদুর রহমান। বর্তমান কমিটির সভাপতি হিসেবে সফিজ উদ্দিন এবং সহ-সভাপতি আব্দুল হামিদ দায়িত্বে রয়েছেন। ২০২৪ সালে কমিটি গঠন করার পর সাবেক কমিটির নিকট আয় ব্যায়ের হিসাব-নিকাশ চাওয়া নিয়ে বিরোধের সৃষ্টি হয়। এরপরেও সাবেক কমিটির লোকজন তাদের স্ব-পদে বহাল থাকতে চান। এরই জের ধরে ভালাইন ইউনিয়ন পরিষদের গ্রাম আদালতে ৮ জনের বিরুদ্ধে একটি লিখিত অভিযোগ দায়ের করেন সাবেক সাধারণ সম্পাদক মাহতাব আলী। এরপর একাধিকবার আয়োজিত মিটিংয়ে বসার পর সাবেক সাধারণ সম্পাদক মাহতাব আলী জানান যে হিসাব-নিকাশের খাতা পোড়াইয়া ফেলছেন তিনি। অথচ, ইতোপূর্বে তিনি এবং  মসজিদের মোয়াজ্জেম  মসজিদের নামে বিভিন্ন এলকায় আদায় করে সেসব অর্থ আত্মসাতসহ  মসজিদটি সাবেক সেক্রেটারীর বাবার মসজিদ বলে দাবি করেন।  এসব বিরোধ সমাধানের জন্য উদ্যোগ নেয় আব্দুর রশিদ নামে এক ব্যাক্তি। এরই এক পর্যায়ে মসজিদ পরিচালনা কমটির সদস্য দেওয়ান আবু বক্কর সিদ্দিকের ছেলে সোহেল রানা ওরফে বিপ্লব প্রতিবাদ করায় গত ১৯ অক্টোবর সাবেক সাধারণ সম্পাদক ক্যাশিয়ার আবু সাইদকে মারপিট করেন। এসময় প্রতিহত করতে গিয়ে আইয়ুব আলী আহত হয়েছেন। এরপর আবু সাইদ ও আইয়ুব আলী  মান্দা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জরুরি বিভাগে প্রাথমিক চিকিৎসা গ্রহণ করার পর  মান্দা থানায় একটি লিখিত অভিযোগ দায়ের করেন। থানায় অভিযোগ দায়ের করার পর ওইদিন দুপুরে ঘটনাস্থলে পুলিশ আসার কারণে প্রতিপক্ষের লোকজন ক্ষিপ্ত হয়ে ওঠে দ্বিতীয় দফায় মারপিট করেন। এতে আব্দুর রহমান আহত হন। মান্দা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন অবস্থায় রয়েছেন।


সাবেক সাধারণ সম্পাদক মাহতাব আলী বলেন, এ ঘটনায় প্রতিকার চেয়ে তিনি ও মান্দা থানায় একটি লিখিত অভিযোগ দায়ের করেছেন। তার ছোট ভাই মোতাহার হোসেন ও আহত হয়ে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় রয়েছেন বলেও জানান তিনি।


মান্দা থানার অফিসার ইনচার্জ (ওসি) মনসুর রহমান বলেন, খবর পেয়ে তাৎক্ষণিকভাবে ঘটনাস্থলে পুলিশ পাঠিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনা হয়েছে। এ ঘটনায় উভয় পক্ষই লিখিত অভিযোগ দায়ের করেছেন। তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় আইনানুগ ব্যাবস্থা গ্রহণ করা হবে।

 

একুশে সংবাদ/বিএইচ

Link copied!