AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ২৪ অক্টোবর, ২০২৪, ৮ কার্তিক ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

কমিউনিটি ক্লিনিকের স্বাস্থ্য কর্মীরা বেতন ভাতা না পাওয়ায় মানবেতর জীবন যাপন


Ekushey Sangbad
মোঃ সাকের খান, মদন, নেত্রকোণা
০৪:৪১ পিএম, ২৩ অক্টোবর, ২০২৪
কমিউনিটি ক্লিনিকের স্বাস্থ্য কর্মীরা বেতন ভাতা না পাওয়ায় মানবেতর জীবন যাপন

গত ৪ মাস ধরে বেতন পাচ্ছে না মদন উপজেলার ২০ জন কমিউনিটি  হেলথ কেয়ার প্রোভাইটার(সি,এইচ, সি পি) স্বাস্থ্য কর্মীরা। বেতনভাতা বন্ধ থাকা ও নিত্য পণ্যের উর্ধগতির কারণে মানবেতর জীবন যাপন করছে। গত ৫ ই আগষ্ট সরকার পতনের পর এ বিষয়টি নিয়ে মুখ খুলছে না সংশ্লিষ্ট কর্মকর্তারা। ফলে স্বাস্থ্য কর্মীদের মধ্যে দুশ্চিন্তা যেন পিছু ছাড়ছে না। অন্যদিকে মরার উপরে খারার ঘা হয়ে দাড়িয়েছে  নিত্য পণ্যের উর্ধগতি। 

গত (২৩ অক্টোবর) সকালে বেতন না পাওয়ার বিষয়টি অবগত করে উপজেলা মদন ইউনিয়নের কাপাসাটিয়া কমিউনিটি ক্লিনিকের স্বাস্থ্যকর্মী মনিরুল হক মাখন, কুলিয়াটি কমিউনিটি ক্লিনিকের আল মামুন ভুইয়া, লুৎফুন নাহার কমিউনিটি ক্লিনিকের স্বাস্থ্যকর্মী আলী হোসেন বলেন, গত ১৮ আগষ্ট সারা বাংলাদেশের ন্যায় আমদেরও রাজস্ব খাতে অন্তর্ভুক্ত করার জন্য ঢাকা শাহবাগ মোড়ে শান্তিপূর্ণ অবস্থান কর্মসূচি পালন করি। এরই প্রেক্ষিতে স্বাস্থ্য মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্তৃপক্ষ আমাদের  আশ্বস্ত করেন রাজস্বসহ সকল সুযোগ সুবিধা দ্রুত সময়ের মধ্যেই প্রদান করা হবে। কিন্তু গত জুলাই মাস থেকে বেতনভাতা পাচ্ছিনা । আগামী মাসেও পাব বলে মনে হয় না। তবে কেন কি কারণে বেতন ভাতা হচ্ছে না বারবার জিজ্ঞেস করলেও কর্তৃপক্ষ কিছুই বলছে না। অন্যদিকে নিত্য পণ্যের উর্ধ্বগতির ফলে পরিবার পরিজন নিয়ে দিনাতিপাত করা খুবই কষ্টসাধ্য হয়ে পড়েছে।

নাম প্রকাশ না করার শর্তে একজন কমিউনিটি  হেলথ কেয়ার প্রোভাইডার বলেন, আমার ৭ জন সদস্যের পরিবারের উপার্জনক্ষম ব্যক্তি  আমি একাই। জমিজমা নেই নিজের চাকরি করেই সবার মুখে খাবার যোগার করে দিতে হয়। এই চাকরির বেতনের উপরই একমাত্র ভরসা। হঠাৎ চার মাস ধরে বেতন ভাতা বন্ধ থাকায় পরিবারের লোকজন নিয়ে মানবতার জীবনযাপন করতে হচ্ছে। 

স্বাস্থ্যকর্মীরা আরো জানান, কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে মানুষের স্বাস্থ্য সেবা প্রান্তিক পর্যায়ে পৌঁছে দিয়েছি। এতে গ্রামের গর্ভবতী,  মা ও শিশুসহ হাজারো মানুষ উপকৃত হয়েছে। 

উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ নূরুল হুদা খান বলেন, কমিউনিটি ক্লিনিকের স্বাস্থ্য কর্মীদের তিন মাস পর পর বেতন ভাতা হয়। এটি একটি ট্রাস্ট থেকে টাকা আসে। এজন্য হয়তবা আরো এক দুই মাস সময় লাগতে পারে। 

নেত্রকোনার সিভিল সার্জন ডাঃ অনুপম ভট্টাচার্য  কে বলেন, এটা আমাদের হাতে না। এটি একটি ট্রাস্ট থেকে টাকা আসে তিন মাস পর পর।  তবে এই বিষয়টি  নিয়ে আমরা উর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে কথা বলছি। হয়তোবা আরও এক দুই মাস সময় লাগতে পারে, তবে বেতন ভাতা পাবে। 

একুশে সংবাদ/ এস কে

Link copied!