AB Bank
ঢাকা রবিবার, ২৭ অক্টোবর, ২০২৪, ১০ কার্তিক ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

শিউলি ফুলের সুবাসে মাতোয়ারা গ্রামের মেঠোপথ


শিউলি ফুলের সুবাসে মাতোয়ারা গ্রামের মেঠোপথ

শিশির ভেজা পথে বা সবুজ ঘাসের গালিচায় ঝরে পড়া কমলা সাদার এই শিউলি ফুলের সৌন্দর্যে চোখ আটকে যাবে প্রতিটি মানুষেরই। কুয়াশা জড়ানো ঝিরিঝিরি শীতল বাতাস এই ফুলের মিষ্টি সুবাস ছড়িয়ে দেয় চারিদিকে। শিউলি ফুল সন্ধ্যা থেকে ফুটতে শুরু করে এবং সকাল হওয়ার আগেই ঝরে যায়। ঋতু বৈচিত্র্যময় বাংলাদেশে ভিন্ন ভিন্ন ফুলে ও ফলে, ফসলে ও সৌন্দর্যে সেজে ওঠে এ দেশ।

চিরাচরিত গ্রাম-বাংলায় শিউলি একটি ভালো লাগার নাম। আবহমান কাল ধরে শরৎ ও হেমন্তের সঙ্গে শিউলি ফুলও মানুষের মনে জায়গা করে আছে নবান্নের মতই আনন্দ ও ভালো লাগার অংশ হয়ে উঠেছে। শরতের উপহার এই শিউলি ফুল বাংলা সাহিত্যের অনেকটা অংশজুড়ে আছে। শিউলি ফুলের রূপে মুগ্ধ হয়ে আমাদের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম ও রবীন্দ্রনাথ ঠাকুরও মুগ্ধ হয়েছিলেন এই শিউলির রূপে। লিখিছেন অনেক কবিতাও।

সকালে শিশিরমাখা শিউলি ফুল দেখলেই মন ভালো হয়ে যায়। সকালের ঠান্ডা আবহাওয়া ও কুয়াশা বা শিশির পড়া সকালে মানিকগঞ্জের হরিরামপুর উপজেলার বিভিন্ন রাস্তার পাশে ও বাড়ির উঠানে গিয়ে চোখে পরে শিউলি ফুলের অপরূপ দৃশ্য।

শনিবার (২৬ অক্টোবর) সকালে উপজেলার গালা ইউনিয়নের বিজয়নগর গ্রামে গিয়ে কথা হয় তাহমিনা আক্তারের সাথে তিনি বলেন, আমাদের বাড়িতে একটি শিউলি ফুলের গাছ আছে। প্রচুর ফুল ফুটে। প্রতিদিন সকালে উঠে শিউলি গাছের নিচে এসে দাঁড়াই। শিশুরা দল বেঁধে শিউলি কুড়ায়। এ দৃশ্য দেখে মনটা ভালো হয়ে যায়।

শিউলি ফুল নিয়ে উপজেলার ইছামতী মডেল স্কুলের শিক্ষক মো. মিলন বলেন, শরৎ-হেমন্ত মানেই প্রভাতের শিশিরভেজা শিউলি, ঝিরিঝিরি বাতাসে দোল খাওয়া ধবধবে কাশবন, পদ্ম-শাপলা-শালুকে আচ্ছন্ন জলাভূমি। গাছে গাছে শিউলি ফোটার দিন। উজ্জ্বল কমলাবৃন্তের ওপর সাজানো তুষার শুভ্র পাপড়ির চোখজুড়ানো স্নিগ্ধ রূপ আর মনে প্রশান্তি আনা সৌরভের জন্য শিউলি ফুল কেবল প্রিয়ই নয়, আদরণীয় হয়ে আছে ছেলে-বুড়ো সবার কাছে।

চিকিৎসকদের মতেও এই ফুলে রয়েছে অসংখ্য ঔষধি গুনাগুন ম্যালেরিয়ার সময় শিউলি পাতা বাটা খেলে এই রোগের উপসর্গগুলো কমতে শুরু করে। এটি মুখের ব্রণ প্রতিরোধ করতে সহায়তা করে। শিউলির তেলের ব্যবহার মাথার চুল বাড়াতে সহযোগিতা করে। এছাড়াও এতে আছে অ্যান্টি-অক্সিডেন্ট ও অ্যান্টি-ইনফ্ল্যামেটারি গুণ।

 

একুশে সংবাদ/এনএস

Link copied!