AB Bank
ঢাকা সোমবার, ২৮ অক্টোবর, ২০২৪, ১২ কার্তিক ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

হরিপুরে ৫০ চোরাকারবারির আত্মসমর্পণ!


হরিপুরে ৫০ চোরাকারবারির আত্মসমর্পণ!

একসময় বাংলাদেশ ভারত সীমান্তে অবৈধভাবে মালামাল পারাপার ছিল যাদের একমাত্র পেশা। এখন তাঁরাই  ফির‌েছেন স্বাভা‌বিক জীব‌নে । ৫০ চোরাকারবারি বিজিবির কাছে আত্মসমর্পণ ক‌রে স্বাভাবিক জীবনে ফেরার কথা জানিয়েছেন।

রবিবার (২৭ অক্টোবর) সন্ধ্যায় ঠাকুরগাঁও‌য়ের হ‌রিপুর উপ‌জেলার আটঘরিয়া উচ্চ বিদ্যালয় মাঠে বিজিবির কা‌ছে আনুষ্ঠানিকভাবে আত্মসমর্পণ ক‌রেন ৫০ জন চোরাকারবারি।

সভায় প্রধান অতিথি হিসেবে তাদের ফুল দিয়ে বরণ করে নেন ৫০-বিজিবির অধিনায়ক লেফট্যানেন্ট কর্নেল তানজীর আহম্মদ। এছাড়াও সভায় স্থানীয় প্রশাসন ও জনপ্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

বিজিবির সূত্রে যানা যায়, হরিপুর উপজেলার গেদুরা ইউনিয়নের ৫টি গ্রামের অর্ধশতাধিক চোরাকারবারিরা আত্মসমর্পণ করেছেন। এসময় তারা চারাকারবারি পেশা পরিত্যাগ করে স্বাভাবিক জীবনে ফেরার লক্ষ্যে বিজিবির নিকট লিখিত অঙ্গীকারনামা করেন।

ঠাকুরগাঁও ৫০ ‌বি‌জি‌বির অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল তানজীর আহম্মদ জানান, আমাদের দেশের লোক আরেক দেশে গিয়ে গ্রেপ্তার হচ্ছে, বুলেটবিদ্ধ হয়ে লাশ হয়ে দেশে ফিরে আসছে, আমাদের মন খারাপ হয়ে যায়। সীমান্তরক্ষী বাহিনী কখনো চায় না, সীমান্ত এলাকার মানুষ কষ্টে থাকুক। আপনাদের নিরাপত্তার জন্য বিজিবি কাজ করে যাচ্ছে। আজ ৫০ চোরাকারবারি আত্মসমর্পণ করে স্বাভাবিক জীবনে ফেরার জন্য তাদের কাছে অঙ্গীকার করেছেন। তাদের পুনর্বাসনে সহায়তা করা হবে।

স্থানীয়রা জানান, সীমান্তবর্তী গ্রামের অধিকাংশ মানুষ দরিদ্র। রোজগারের আশায় তারা অবৈধভাবে বাংলাদেশ ও ভারতের মধ্যে গরু থেকে শুরু করে নানা মালপত্র আনা-নেওয়া করেন। বিজিবির নানামুখী তৎপরতায় এসব মানুষ স্বাভা‌বিক জীব‌নে ফিরছেন।

গেদুরা এলাকার স্কুলশিক্ষক নজরুল ইসলাম ব‌লেন, ‘চোরা কারবারি ছেড়ে বিজিবির সহায়তায় সঠিক পথে আসায় স্ব‌স্তি ফি‌রে‌ছে। ত‌বে একেবারে চোরাচালান বন্ধে সরকারকে প্রান্তিক নারী-পুরুষের আর্থসামাজিক উন্নয়ন করতে হবে।’
 

একুশে সংবাদ/এনএস

Link copied!