AB Bank
ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

রেমিট্যান্সে মিলবে ৫ শতাংশ প্রণোদনা


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০২:১৬ পিএম, ২২ অক্টোবর, ২০২৩
রেমিট্যান্সে মিলবে ৫ শতাংশ প্রণোদনা

বৈধ চ্যানেলে ব্যাংকের মাধ্যমে রেমিট্যান্স পাঠালে প্রতি ১০০ টাকায় প্রণোদনার সঙ্গে বাড়তি আরো আড়াই শতাংশ অর্থ বেশি পাবেন প্রবাসীরা। এতে করে ডলার প্রতি বৈধ চ্যানেলে ১১৬ টাকা করে পাবেন প্রবাসীরা। শুক্রবার (২০ অক্টোবর) অনুষ্ঠিত বাফেদা ও এবিবির এক বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়।

 

রোববার (২২ অক্টোবর) থেকে নতুন এ নির্দেশনা কার্যকর করেছে বাংলাদেশ ব্যাংক।

 

নতুন সিদ্ধান্ত অনুযায়ী, রেমিট্যান্স কিনতে ১১০ টাকা ৫০ পয়সা ও সরকারের দেয়া আড়াই শতাংশ প্রণোদনার পাশাপাশি অতিরিক্ত আরো আড়াই শতাংশ অর্থ বেশি দিয়ে রেমিট্যান্স কিনতে পারবে ব্যাংকগুলো।

 

বর্তমানে রেমিট্যান্সে ব্যাংকে এক মার্কিন ডলারের দাম ১১০ টাকা ৫০ পয়সা। এর ওপর সরকার ২ দশমিক ৫ শতাংশ প্রণোদনা দেয়। তাতে এক ডলারে পাওয়া যেত প্রায় ১১৩ টাকা ২৬ পয়সার কিছু বেশি। এখন এর সঙ্গে ব্যাংকগুলো দিবে আরও আড়াই শতাংশ বাড়তি প্রণোদনা। ফলে এখন থেকে প্রবাসীরা এক ডলারে পাবেন ১১৬ টাকার বেশি অর্থ।

 

ব্যাংক কর্মকর্তারা জানিয়েছেন, রেমিট্যান্স হাউসগুলো থেকে বেশি দামে প্রবাসী আয় কিনতে হচ্ছে। নির্ধারিত দামে ডলার পাওয়া যাচ্ছে না। তাই ডলার সংকট কাটাতে এমন সিদ্ধান্ত। তাদের ধারণা নতুন এই সিদ্ধান্তের ফলে প্রবাসীরা বৈধ চ্যানেলে রেমিট্যান্স পাঠাতে আরো আগ্রহী হবে।

 

একুশে সংবাদ/ন.ট.প্র/জাহা

Link copied!