AB Bank
ঢাকা রবিবার, ০৬ অক্টোবর, ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

বৈদেশিক মুদ্রার রিজার্ভ আগের তুলনায় কমলেও ঘাটতির সৃষ্টি হয়নি: অর্থমন্ত্রী


Ekushey Sangbad
জ্যেষ্ঠ প্রতিবেদক
০৫:৫৯ পিএম, ৩১ অক্টোবর, ২০২৩
বৈদেশিক মুদ্রার রিজার্ভ আগের তুলনায় কমলেও ঘাটতির সৃষ্টি হয়নি: অর্থমন্ত্রী

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, বর্তমান সরকারের আমলে অথনৈতিকভাবে বাংলাদেশের প্রভূত অগ্রগতি সাধিত হয়েছে

 

মঙ্গলবার (৩১ অক্টোবর) জাতীয় সংসদ অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে তিনি এ তথ্য জানান।

 

সরকার দলীয় সংসদ সদস্য বেনজীর আহমদের প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, বর্তমান সরকারের আমলে অথনৈতিকভাবে বাংলাদেশের প্রভূত অগ্রগতি সাধিত হয়েছে। প্রায় ১৫ বছরের পথ-পরিক্রমায় আমরা ইতিমধ্যে নিন্ম আয়ের দেশ হতে মধ্যম আয়ের দেশে উত্তীর্ণ হয়েছি এবং স্বল্পোন্নত দেশ হতে উন্নয়নশীল দেশে উত্তরণের যোগ্যতা অর্জন করেছি। বর্তমান সরকারের আমলে ২০০৯ থেকে ২০২২ সালে গড়ে ৬ দশমিক ৩৬ শতাংশ হারে প্রবৃদ্ধি অর্জিত হয়েছে। যেখানে উন্নয়নশীল দেশসমূহের গড় প্রবৃদ্ধি হয়েছে ৫ দশমিক এক শতাংশ। একই সময়ে মাথাপিছু জিএনআই গড়ে ৯ শতাংশ হারে বৃদ্ধি পেয়েছে।

 

সরকার দলীয় সংসদ সদস্য কাজিম উদ্দিন আহম্মেদের প্রশ্নের লিখিত জবাবে তিনি আরো জানান, কোভিড-১৯ পরবর্তী বৈশ্বিক অর্থনৈতিক মন্দা এবং ইউক্রেন-রাশিয়া যুদ্ধজনিত আন্তজার্তিক পণ্য সরবরাহের অনিশ্চয়তার কারণে সৃষ্ট দেশের বহি:খাতের চাপ মোকাবেলা করে বৈদেশিক মুদ্রা রিজার্ভের সন্তোষজনক পরিস্থিতি বজায় রাখতে বাংলাদেশ ব্যাংক কিছু পদক্ষেপ নিয়েছে।

 

পদক্ষেপসমূহের মধ্যে বৈদেশিক মুদ্রার বিনিময় হারকে অধিকতর বাজারমুখীকরণ ও একাধিক হারের পরিবর্তে একক হারের দিকে ধাবিত হওয়ার জন্য পর্যায়ক্রমিক পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। আমদানিকৃত পণ্যের মূল্যের সঠিকতা যাচাইয়ের নিমিত্তে সার্কুলার জারি করা হয়েছে। এগুলো প্রতিপালনে প্রতিনিয়ত তদারকি চলছে। অপ্রত্যাবাসিত রপ্তানি আয় নিদিষ্ট সময়ের মধ্যে প্রত্যাবাসনের জন্য ব্যাংখগুলোকে নিদের্শূনা প্রদানের সার্কুলার জারি করা হয়েছে। আর সরকারি বৈধ পথে প্রেরিত রেমিট্যান্সের বিপরীতে ২.৫ শতাংশ হারে প্রণোদনা প্রদান করেছে। এছাড়া আমদানির-রপ্তানির ক্ষেত্রে আন্ডার-ইনভয়েসিং ও ওভার-ইনভয়েসিং বন্ধের জন্য কার্যকরী মনিটারিং ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

 

তিনি বলেন,আন্তজার্তিক বাজারে জ্বালানি তেলসহ বিভিন্ন পণ্যের মূল্য বৃদ্ধির ফলে আমদানি ব্যয় বৃদ্ধিসহ রেমিট্যান্সের পরিমাণ কমেছে। গত ১২ অক্টোবর পর্যন্ত পরিস্থিতির ভিত্তিতে দেশে বর্তমানে গ্রস রিজার্ভের পরিমাণ ২১ হাজার ১১৬ মিলিয়ন মার্কিন ডলার।

 

বিরোধী দল জাতীয় পার্টির সৈয়দ আবু হোসেনের প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী জানান, গত ২০২২-২৩ অর্থ বছরে রাজস্বা আদায়ের লক্ষ্যমাত্রা অর্জিত হয়নি। চলতি অর্থবছরে (২০২৩-২৪) অভ্যন্তরীণ সম্পদ হতে জাতীয় রাজস্ব বোর্ড অংশ রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে চার লাখ ৩০ হাজার কোটি টাকা এবং ষ্ট্যাম্প শুল্ক বাবদ অভ্যন্তরীণ সম্পদ বিভাগের নিজস্ব লক্ষ্যমাত্রা ১৩ হাজার ৬১৭ দশমিক ৫৭ কোটি টাকা। অর্থাৎ অভ্যন্তরীণ সম্পদ বিভাগের মোট রাজস্ব লক্ষ্যমাত্রা ধরা হয়েছে চার লাখ ৪৩ হাজার ৬১৭ দশমিক ৫৭ কোটি টাকা।

 

আওয়ামী লীগের এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে মুস্তফা কামাল জানান, বাংলাদেশের মানবসম্পদ উন্নয়নে ২০২৩ সালে জাপান আর্থিক অনুদান প্রদান করেছে। অনুদানের পরিমাণ ৪৭২ মিলিয়ন জাপানিজ ইয়েন (আনুমানিক ৩ দশমিক ৩৮ মিলিয়ন মার্কিন ডলার)।

 

একই দলের সংসদ সদস্য নূরুন্নবী চৌধুরীর প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী জানান, বর্তমানে দেশে ট্যাক্স আইডেন্টিফিকেশন নাম্বারধারীর সংখ্যা ৯৩ লাখ ৪৬ হাজার ৮৬৯ জন (সেপ্টেম্বর পর্যন্ত)। আয়কর আইন অনুযায়ী স্পষ্ট ট্যাক্স নির্ধারণ বাতিল করা হয়েছে।

 

একুশে সংবাদ/আ.জ.প্র/জাহা

Link copied!