AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

যত দ্রুত সম্ভব মজুরি কাঠামো ঘোষণা করা হবে


Ekushey Sangbad
জ্যেষ্ঠ প্রতিবেদক
০৯:১৬ পিএম, ২ নভেম্বর, ২০২৩
যত দ্রুত সম্ভব মজুরি কাঠামো ঘোষণা করা হবে

শ্রম প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান বলেছেন,শ্রমিকদের জন্য বাজারদর অনুযায়ী ন্যূনতম একটা মজুরি নির্ধারণের জন্য মজুরি বোর্ডকে সুপারিশ করা হয়েছে। যত দ্রুত সম্ভব মজুরি কাঠামো ঘোষণা করা হবে।

 

বৃহস্পতিবার (০২ নভেম্বর) শ্রম ভবনে শ্রমিক নেতাদের সাথে বৈঠক শেষে এসব কথা বলেন তিনি।তিনি বলেন, মালিক-শ্রমিকদের দাবিকে অযৌক্তিক বলে মনে করে সরকার। আগামী ৭ নভেম্বর মজুরি বোর্ড একটি গ্রহণযোগ্য মজুরি কাঠামো ঘোষণা করা হতে পারে। শ্রমিকদের আন্দোলন বন্ধ করে কাজে যোগদানের আহ্বান জানান তিনি।

 

এর আগে ১ নভেম্বর রাজধানীর সেগুনবাগিচায় মজুরি বোর্ডের অফিসে সভা অনুষ্ঠিত হয়। তৈরি পোশাকশিল্পের শ্রমিকদের মজুরি বাড়ানোর লক্ষ্যে গঠিত নিম্নতম মজুরি বোর্ডের সভা চূড়ান্তভাবে কোনো সিদ্ধান্ত ছাড়াই শেষ হয়। তবে এ সভায় মজুরি নির্ধারণের সিদ্ধান্ত না হলেও শ্রমিকদের মজুরির গ্রেড ৭টি থেকে কমিয়ে ৫টি করার বিষয়ে সম্মত হয় মালিকপক্ষ।

 

নিম্নতম মজুরি বোর্ডের চেয়ারম্যান লিয়াকত আলি জানান, মজুরি আরও বাড়ানোর পক্ষে মালিকপক্ষ সম্মত হয়েছে। শিগগিরই এ বিষয়ে আরেকটি মিটিং হবে।

 

এর আগে ৩০ অক্টোবর সচিবালয়ে মন্ত্রণালয় সম্মেলন কক্ষে পোশাক শ্রমিকদের ন্যূনতম মজুরি ১০ হাজার ৪০০ টাকার বেশিই নির্ধারিত হবে বলে জানিয়ে শ্রম প্রতিমন্ত্রী বলেন, আলাপ-আলোচনার মাধ্যমে মজুরি বোর্ড নূন্যতম মজুরি নির্ধারণ করবে। তৈরি পোশাক খাতের উদ্ভূত পরিস্থিতি নিয়ে সচিবালয়ে সাংবাদিক ব্রিফ করেন শ্রম প্রতিমন্ত্রী, এ সময়ে তার সঙ্গে সাবেক নৌপরিবহন মন্ত্রী শাজাহান খানও উপস্থিত ছিলেন।

 

একুশে সংবাদ/স ক 

Link copied!