AB Bank
ঢাকা শনিবার, ০৫ অক্টোবর, ২০২৪, ২০ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ডাবল লাইনের হবে ৫ রেলপথ


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৬:২৬ পিএম, ৬ জুন, ২০২৪
ডাবল লাইনের হবে ৫ রেলপথ

প্রস্তাবিত ২০২৪-২০২৫ অর্থবছরের বাজেটে ৫টি রেলপথকে ডাবল লাইনে উন্নীত করার পরিকল্পনা নিয়েছে সরকার। পরিকল্পনা অনুসারে, জয়দেবপুর-ঈশ্বরদী, বগুড়া-সিরাজগঞ্জ, চট্টগ্রাম-কক্সবাজার ডুয়েলগেজ, খুলনা-দর্শনা জংশন ডাবল লাইন নির্মাণ করা হবে।

একই সঙ্গে নির্মাণাধীন ঢাকা-টঙ্গী সেকশনের ৩য় ও ৪র্থ ডুয়েলগেজ লাইন এবং টঙ্গী-জয়দেবপুর সেকশনে ডুয়েলগেজ ডাবল লাইন নির্মাণকাজের এগিয়ে নেয়ার কথাও বাজেটে বলা হয়েছে।

৬ জুন জাতীয় সংসদে বাজেট প্রস্তাব উপস্থাপনকালে অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী এ তথ্য জানান। দেশের ১৮তম অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী এবারই প্রথম বাজেট পেশ করেছেন। এটি দেশের ৫৩তম বাজেট।

অর্থমন্ত্রী জানান, এর মধ্যে চট্টগ্রাম থেকে দোহাজারী পর্যন্ত মিটারগেজ রেলপথকে ডুয়েলগেজ এবং চট্টগ্রাম থেকে কক্সবাজার পর্যন্ত ডাবল লাইন নির্মাণ করা হবে।  

অন্যদিকে স্থগিত থাকা রামু থেকে মিয়ানমারের নিকটে ঘুমধুম পর্যন্ত সিঙ্গেল লাইন ডুয়েলগেজ ট্র্যাক নির্মাণ করার পরিকল্পনা নিয়েছে সরকার। একই সঙ্গে ২০০টি ব্রডগেজ গেজ যাত্রীবাহী গাড়ি সংগ্রহ এবং ২০টি মিটারগেজ লোকোমোটিভ এবং ১৫০টি মিটারগেজ যাত্রীবাহী ক্যারেজ সংগ্রহ করা হবে।

একুশে সংবাদ/সম.টি./ এসএডি
 

Link copied!