AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ১৭ অক্টোবর, ২০২৪, ৩১ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ব্র্যাক ইউনিভার্সিটি-তে অনুষ্ঠিত ব্র্যাক ব্যাংকের ‘উদ্যোক্তা ১০১’ কোর্স সম্পন্ন করলেন ২৯ জন নারী উদ্যোক্তা


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৬:১০ পিএম, ১৫ অক্টোবর, ২০২৪
ব্র্যাক ইউনিভার্সিটি-তে অনুষ্ঠিত ব্র্যাক ব্যাংকের ‘উদ্যোক্তা ১০১’ কোর্স সম্পন্ন করলেন ২৯ জন নারী উদ্যোক্তা

ব্র্যাক ব্যাংক এবং ব্র্যাক ইউনিভার্সিটি যৌথভাবে ব্র্যাক ব্যাংকের নারী উদ্যোক্তা অ্যাক্সেলেরেটর প্রোগ্রাম ‘উদ্যোক্তা ১০১’-এর
২৯ জন নারী সদস্যের জন্য একটি গ্র্যাজুয়েশন অনুষ্ঠানের আয়োজন করে। ‍ ব্র্যাক ব্যাংক-এর নারী ব্যাংকিং সেগমেন্ট ‘তারা’, নারী উদ্যোক্তাদের স্বপ্ন বাস্তবায়নে সহায়তা করতে ‘উদ্যোক্তা ১০১’ নামে একটি বিশেষ প্রশিক্ষণ প্রোগ্রাম চালু করে। 

ব্যবসায়িক উদ্যোগ চালু করতে নারীদের ক্রমবর্ধমান আগ্রহের প্রেক্ষিতে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে চলমান এই প্রোগ্রামটি সম্ভাবনাময় নারী উদ্যোক্তাদের একটি অন্যতম জনপ্রিয় প্ল্যাটফর্ম হিসেবে আবির্ভূত হয়েছে। এই প্রোগ্রামটি সম্ভাবনাময় উদ্যোক্তাদের ব্যবস্থাপনা ও উদ্যোক্তা দক্ষতা শানিত করার লক্ষ্যে চালু করা হয়েছে, যা তাদের ব্যবসায়িক উদ্যোগে সফলতার পথে এগিয়ে নিতে সহায়ক হবে।

গ্র্যাজুয়েশন অনুষ্ঠানটি ২৩ সেপ্টেম্বর ২০২৪ বিশ্ববিদ্যালয়টির ক্যাম্পাসে অনুষ্ঠিত হয়। এই অনুষ্ঠানের মাধ্যমে নারী উদ্যোক্তাদের মাঝে গুরুত্বপূর্ণ ব্যবসায়িক দক্ষতা তোলার লক্ষ্যে তিন মাসব্যাপী একটি সার্টিফিকেশন কোর্স সমাপ্ত হলো।
ফেব্রুয়ারি ২০২৪ থেকে শুরু হওয়া এই প্রোগ্রামে ১২টি মডিউলসহ একটি বিস্তারিত কারিকুলাম ছিলো— যার মধ্যে বিজনেস ডেভেলপমেন্ট, ফাইন্যান্স ম্যানেজমেন্ট, টিম বিল্ডিং, মানসিক স্বাস্থ্য এবং ব্যবসা কারখানা পরিদর্শনের মতো বিষয়গুলো
অন্তর্ভুক্ত ছিলো, যা অংশগ্রহণকারীদের জন্য একটি পূর্ণাঙ্গ শিক্ষামূলক অভিজ্ঞতা নিশ্চিত করেছে।

এছাড়াও অংশগ্রহণকারীরা তাদের পণ্য ও সেবা প্রদর্শন করে বাজার সৃষ্টির উদ্দেশ্যে, ব্র্যাক ইউনিভার্সিটি ক্যাম্পাসে দুই দিনব্যাপী অনুষ্ঠিত মেলায় অংশগ্রহণ করেন।

গ্র্যাজুয়েশন অনুষ্ঠানে শীর্ষ তিনজন অংশগ্রহণকারী, প্রোগ্রামের মাধ্যমে অর্জিত দক্ষতার আলোকে তাদের ব্যবসায়িক কেস উপস্থাপন করেন। গ্র্যাজুয়েটদেরকে দুইজন ব্যবসায় বিশেষজ্ঞের সাথে পরিচয় করিয়ে দেওয়া হয়, যারা পরবর্তী তিন মাসের মেন্টরশিপ পর্বে তাদের মেন্টর হিসেবে কাজ করবেন। এই দিকনির্দেশনা ও অর্জিত দক্ষতা উদ্যোক্তাদের উদ্যোগকে আরও উন্নত ও সম্প্রসারিত করতে সহায়ক হবে, যা তাঁদের ভবিষ্যৎ সফলতার জন্য আত্মবিশ্বাসী করে তুলবে।

ব্র্যাক ব্যাংক থেকে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন হেড অব স্ট্র্যাটেজি, ইনোভেশন এবং নিউ বিজনেস মোহাম্মদ জাকিরুল ইসলাম; নারী উদ্যোক্তা সেল প্রধান খাদিজা মারিয়ম; এবং ব্র্যাক বিজনেস স্কুল থেকে অ্যাসোসিয়েট ডিন প্রফেসর ড. মোহাম্মদ
মুজিবুল হক এবং অ্যাসিস্ট্যান্ট প্রফেসর ড. একরামুল ইসলাম।

‘উদ্যোক্তা ১০১’ প্রোগ্রামটি নারী উদ্যোক্তাদের ক্ষমতায়ন এবং বাংলাদেশে অন্তর্ভুক্তিমূলক ও দীর্ঘস্থায়ী ব্যবসায়িক প্রবৃদ্ধির লক্ষ্যে ব্র্যাক ব্যাংকের দৃঢ় প্রতিশ্রুতির অংশ।


একুশে সংবাদ/ এস কে

Link copied!