AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

পাঁচ জেলার সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৪:৫০ পিএম, ৮ আগস্ট, ২০২৩
পাঁচ জেলার সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা

শিক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, আগামী বুধ ও বৃহস্পতিবার তিন পার্বত্য জেলাসহ চট্টগ্রাম ও কক্সবাজারের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে। শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটি থাকায় আগামী রোববার থেকে স্কুল-কলেজ শুরু হতে পারে। বৃষ্টির পানি এবং পাহাড়ি ঢলে এ দুই জেলার অধিকাংশ রাস্তাঘাট ও শিক্ষাপ্রতিষ্ঠান তলিয়ে যাওয়ায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

 

মঙ্গলবার (৮ আগস্ট) বিকেলে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের কর্মকর্তা মো: সুলতান আহমেদ এই তথ্য নিশ্চিত করেন।

 

মো: সুলতান আহমেদ বলেন, ‘চট্টগ্রাম ও কক্সবাজার জেলার ভারী বৃষ্টিপাতের সার্বিক পরিস্থিতির কারণে আগামীকাল বুধবার ও বৃহস্পতিবার সব স্কুল বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়ছে। আবহাওয়া অধিদপ্তরের দেওয়া তথ্য বিশ্লেষণ করে চট্টগ্রামের স্কুল-কলেজে ছুটি বাড়ানো এবং কক্সবাজারে ছুটি ঘোষণার নীতিগত সিদ্ধান্ত হয়েছে।’

 

এদিকে আজ বিকেলে রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে ‘এইচএসসি ও সমমানের পরীক্ষা নিয়ে জাতীয় মনিটরিং ও আইন-শৃঙ্খলা কমিটির’ সভা শেষে শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি জানান, টানা বৃষ্টি এবং পাহাড়ি ঢলের কারণে অধিকাংশ রাস্তাঘাট ও শিক্ষাপ্রতিষ্ঠান তলিয়ে যাওয়ায় তিন পার্বত্য জেলাসহ চট্টগ্রাম ও কক্সবাজারের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। আগামীকাল বুধবার ও বৃহস্পতিবার এসব এলাকার শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে।

 

এর আগে সোমবার শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ বিভাগ থেকে পাঠানো এক বার্তায় মঙ্গলবার (৮ আগস্ট) চট্টগ্রামের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার ঘোষণা দেওয়া হয়।  

 

বার্তায় বলা হয়, অতিবৃষ্টি ও জলাবদ্ধতার কারণে মঙ্গলবার চট্টগ্রাম মহানগরীর সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে। মহানগরীর মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের অধীন সরকারি-বেসরকারি সকল প্রতিষ্ঠানের শ্রেণি কার্যক্রম বন্ধ থাকবে।

 

এদিকে বৈরী আবহাওয়ার কারণে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ক্লাস-পরীক্ষাও তিন দিন বন্ধ ঘোষণা করা হয়েছে। সোমবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার কে এম নূর আহমদ এ তথ্য নিশ্চিত করেছেন।

 

তিনি বলেন, ‘টানা বৃষ্টিতে ক্যাম্পাস এবং চট্টগ্রাম শহরে জলাবদ্ধতা তৈরি হওয়ায় চলাচলে বিঘ্ন ঘটছে। শিক্ষক-শিক্ষার্থীসহ কর্মকর্তা-কর্মচারীদেরও আসতে অসুবিধা হচ্ছে। এজন্য উপাচার্য জরুরি মিটিংয়ে ৩ দিন (৮ আগস্ট থেকে ১০ আগস্ট পর্যন্ত) বিশ্ববিদ্যালয়ের ক্লাস-পরীক্ষা বন্ধের সিদ্ধান্ত নিয়েছেন। তবে এ তিন দিন অফিস খোলা থাকবে। ’

 

উল্লেখ্য, টানা কয়েকদিন ধরে চট্টগ্রামে প্রবল বৃষ্টি হচ্ছে। রবিবার রেকর্ড ৩’শ মিলিমিটার বৃষ্টিপাত হয়। এতে নগরের বিভিন্ন এলাকা তলিয়ে গিয়ে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। এছাড়া একাধিক স্থানে পাহাড় ধসের ঘটনাও ঘটেছে।

 

একুশে সংবাদ/এসএপি

Link copied!