AB Bank
ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

এক বনসাই গাছের দাম ৭ লাখ টাকা


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৪:৪১ পিএম, ৬ জুন, ২০২৩
এক বনসাই গাছের দাম ৭ লাখ টাকা

রাজধানীর শেরেবাংলা নগরে শুরু হয়েছে মাসব্যাপী জাতীয় বৃক্ষমেলা ২০২৩। ৫ জুন থেকে শুরু হওয়া এ মেলা চলবে আগামী ১২ জুলাই অবধি। প্রতি বছরের মতো এবারো মেলায় এসেছে নানা প্রজাতির গাছ। তবে মেলায় প্রবেশের পরেই চোখ আটকে যাবে বরিশাল নার্সারির বনসাই গাছটিতে। পঞ্চাশোর্ধ্ব গাছটির দাম নির্ধারণ করা হয়েছে ৭ লাখ টাকা। 


বরিশাল নার্সারির দায়িত্বে থাকা মো. সেলিম আহমেদ বনসাই সম্পর্কে বলেন, ১৫ বছর আগে বনসাইটি আমরা আমদানি করে নিয়ে আসি। পরবর্তীতে দেশেই রক্ষণাবেক্ষণ করি। গাছটির বয়স পঞ্চাশের চেয়েও বেশি।

 

জানা যায়, এ বছর মেলায় ৭৩টি স্টলে দেশের বিভিন্ন অঞ্চলের নার্সারি, বাগানী, ও সম্পর্কিত পণ্য বিক্রেতাদের সুযোগ দেওয়া হয়েছে। মেলার স্টল গুলোর সাজসজ্জাতেও রয়েছে দারুণ কারুশৈলী। স্টলগুলো দেখলে মনে হবে, দারুণ ছোট একটি বাগান। দুপাশে সুন্দর সুন্দর গাছ, মাঝ দিয়ে ছোট্ট হাটার রাস্তা। যেন বিরাম সুন্দর।

 

বনসাই ছাড়াও মেলায় রয়েছে বিভিন্ন প্রজাতির অর্কিড, মৌসুমি ফল, দেশি-বিদেশি ফুল, জৈবসার, আধুনিক সেচ পদ্ধতির যন্ত্রপাতিসহ অনেককিছু। এছাড়াও দর্শনার্থীদের আকর্ষণের জায়গায় রয়েছে আমাজান লিলি।

 

ক্যাকটাস ও ইনডোর প্ল্যান্ট প্রেমীদের জন্যও বৃক্ষমেলা একটি অপূর্ব মিলনমেলা। প্রতিটি স্টলেই রয়েছে নানা প্রজাতির ক্যাকটাস। পাশাপাশি ইনডোর প্ল্যান্ট ডেকোরেশনের জন্যও রয়েছে ভিন্ন ভিন্ন স্টল।

 

অফিস ডেস্কে কিছুটা সবুজের ছোঁয়া রাখতে চাইলেও মেলায় পাওয়া যাচ্ছে ব্যাবহার উপযোগী বাঁশের টব। শহরের ছাদবাগানীদের জন্য বৃক্ষমেলায় রয়েছে প্রয়োজনীয় সবকিছু। জৈব সার থেকে শুরু করে ছাদে গাছের স্বয়ংক্রিয় সেচের জন্য প্রয়োজনীয় সামগ্রীর স্টলও রয়েছে মেলায়।

 

তীব্র দাবদাহে সকাল থেকে দুপুর অবধি দর্শনার্থী ও ক্রেতা কম থাকলেও বিকেল গড়াতেই বাড়ে মানুষের সংখ্যা। প্রতিদিন সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত মেলায় আসতে পারবেন দর্শনার্থীরা। মেলায় প্রবেশের জন্য লাগবে না কোনো টিকিট।

 

একুশে সংবাদ/য/এসএপি

Link copied!