AB Bank
ঢাকা শনিবার, ১৯ অক্টোবর, ২০২৪, ২ কার্তিক ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ইউরোপে বড় জরিমানার মুখে টিকটক


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
১২:৫৮ পিএম, ১৬ সেপ্টেম্বর, ২০২৩
ইউরোপে বড় জরিমানার মুখে টিকটক

শিশুদের ব্যক্তিগত ডেটা প্রক্রিয়াকরণ সংক্রান্ত গোপনীয়তা আইন লঙ্ঘনের জন্য ইউরোপীয় ইউনিয়নে টিকটককে ৩৪৫ মিলিয়ন ইউরো জরিমানা করা হয়েছে। চীনের মালিকানাধীন শর্ট-ভিডিও প্ল্যাটফর্ম, সাম্প্রতিক বছরগুলিতে বিশ্বজুড়ে কিশোর-কিশোরীদের মধ্যে দ্রুত জনপ্রিয়তা অর্জন করেছে। এটি ২০২০ সালের ৩১ জুলাই এবং  ২০২০ সালের ৩১ ডিসেম্বর ইউরোপীয় ইউনিয়নের গোপনীয়তা আইন লঙ্ঘন করেছে বলে জানিয়েছেন আয়ারল্যান্ডের ডেটা সুরক্ষা কমিশনার।

যদিও টিকটক-এর একজন মুখপাত্র বলেছেন যে, তারা এই সিদ্ধান্ত মেনে নিতে পারছেন না। বিশেষ করে জরিমানার আকার এবং ২০২১ সালের সেপ্টেম্বরে ডিপিসি-এর তদন্ত শুরু হওয়ার আগে  চালু করা পদক্ষেপের ফলে বেশিরভাগ সমালোচনা আর প্রাসঙ্গিক নয়। অন্যদিকে ডিপিসি বলেছে, টিকটক ২০২০ সালে ১৬ বছরের কম বয়সী ব্যবহারকারীদের অ্যাকাউন্টগুলি ডিফল্টরূপে ‘পাবলিক’ হিসাবে সেট করেছিলো। শিশুদের অভিভাবকদের অনুমতি ছাড়াই এই কাজ করেছে তারা।

টিকটক ২০২০ সালের নভেম্বর থেকে আরও কঠিন অভিভাবকীয় নিয়ন্ত্রণ যুক্ত করেছে এবং ২০২১ সালের জানুয়ারিতে ১৬ বছরের কম বয়সী সমস্ত নিবন্ধিত ব্যবহারকারীদের জন্য ডিফল্ট সেটিং ‘ব্যক্তিগত’ এ পরিবর্তন করেছে।

টিকটক বলেছে, এটি পাবলিক এবং প্রাইভেট অ্যাকাউন্টের মধ্যে পার্থক্য পরিষ্কার করার জন্য তার গোপনীয়তা নীতিকে আরও আপডেট করার পরিকল্পনা করছে। ডিপিসি টিকটক-কে তিন মাস সময় দিয়েছে এর সমস্ত প্রক্রিয়াকরণ যেখানে লঙ্ঘন পাওয়া গেছে সেগুলি ঠিক করতে ।

টিকটকের মাধ্যমে চীনে ব্যক্তিগত ডেটা স্থানান্তর এবং ব্লকের বাইরের দেশগুলিতে ব্যক্তিগত ডেটা স্থানান্তর করার সময় এটি ইইউ ডেটা আইন মেনে চলে কিনা তা নিয়েও তদন্ত চলছে।

সূত্র: রয়টার্স

একুশে সংবাদ/এসআর

Link copied!