AB Bank
ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

হোয়াট্‌সঅ্যাপে পাওয়া যাবে ইনস্টাগ্রামের সুবিধা!


Ekushey Sangbad
তথ্যপ্রযুক্তি ডেস্ক
০৭:৪৯ পিএম, ১৯ সেপ্টেম্বর, ২০২৪
হোয়াট্‌সঅ্যাপে পাওয়া যাবে ইনস্টাগ্রামের সুবিধা!

বন্ধুবান্ধব অথবা আত্মীয়স্বজনের সঙ্গে কথা চালাচালির জন্য হোয়াট্‌সঅ্যাপ অনেকেরই প্রিয় মেসেজিং অ্যাপ। শুধু মেসেজ নয়, পছন্দের মানুষের চ্যাটবক্সে পাঠানো যায় ছবি থেকে অডিও, ভিডিও। তবে কিছু বিশেষত্বের জন্য হোয়াট্‌সঅ্যাপের পাশাপাশি ইনস্টাগ্রামের দিকে বেশি ঝুঁকে পড়তে দেখা যায় সমাজমাধ্যম ব্যবহারকারীদের।

ইনস্টাগ্রাম স্টোরিতে যেমন প্রিয়জনের নাম উল্লেখ করে তাকে ট্যাগ করা যায়, হোয়াট্‌সঅ্যাপ স্টেটাসে কোনও ছবি, লেখা অথবা ভিডিয়ো আপলোড করা গেলে সেই সুবিধা পাওয়া যেত না। হোয়াট্‌সঅ্যাপবিটাইনফো (ডব্লিউএবিটাইনফো)-র একটি রিপোর্ট সূত্রে জানা গিয়েছে যে, হোয়াট্‌সঅ্যাপেও সেই সুবিধা পাওয়া যাবে। তবে তার জন্য রয়েছে বিশেষ কিছু শর্তও।

রিপোর্ট থেকে জানা গিয়েছে, হোয়াট্‌সঅ্যাপ স্টেটাসে ছবি অথবা ভিডিয়ো পোস্ট করার সময় ক্যাপশন বারে একটি অপশন দেখা যাবে। সেখানে ক্লিক করলেই আপনি আপনার ইচ্ছামতো কাউকে ট্যাগ করতে পারেন। আপনার ফোনে যাঁদের নম্বর সেভ করা রয়েছে তাঁরা যদি হোয়াট্‌সঅ্যাপ ব্যবহার করেন, তবে শুধুমাত্র তাদেরই স্টেটাসে ট্যাগ করা যাবে। স্টেটাসটি এক বার আপলোড হয়ে গেলে আর নতুন কাউকে ট্যাগ করা যাবে না। যদি কাউকে ট্যাগ করার পর সরিয়ে ফেলতে চান তা হলে স্টেটাসে মুছে ফেলে আবার নতুন করে আপলোড করতে হবে। আপনি যাঁকে ট্যাগ করছেন, তার কাছেও নোটিফিকশনের মাধ্যমে পৌঁছে যাবে বার্তা। দু’জনের চ্যাটবক্সে দেখা যাবে সেই নোটিফিকেশন। অন্য প্রান্তে থাকা ব্যক্তি যদি আপনার স্টেটাসটি আবার শেয়ার করতে চান তা হলে চ্যাটবক্সে থাকা বার্তার মধ্যেই সেই অপশন দেখা যাবে।

ইনস্টাগ্রামেও স্টোরি পুনরায় শেয়ার করার সুবিধা রয়েছে। তবে সে ক্ষেত্রে যাঁর পোস্ট পুনরায় শেয়ার করা হয়, তাঁর পরিচয় তেমন ভাবে গোপন থাকে না। আসল পোস্টদাতার ইনস্টাগ্রাম অ্যাকাউন্টের নাম দেখা যায় ‘রিশেয়ার’ করার পর। সেই সূত্র ধরে যিনি ‘রিশেয়ার’ করছেন, তাঁর অ্যাকাউন্ট থেকে সরাসরি আসল পোস্টদাতার অ্যাকাউন্টেও পৌঁছে যাওয়া যায়। তবে হোয়াট‌্সঅ্যাপে স্টেটাসে পুনরায় শেয়ার করলেও আসল পোস্টদাতার পরিচয় এবং ফোন নম্বর গোপন থাকবে। যিনি ‘রিশেয়ার’ করবেন, তাঁর স্টেটাসে আসল পোস্টদাতার পরিচয় দেখা যাবে না।

এই সুবিধা পেতে গেলে গুগ্‌ল প্লেস্টোর থেকে হোয়াট্‌সঅ্যাপের সর্বশেষ বিটা সংস্করণ ইনস্টল করতে হবে। বর্তমানে কয়েক জন বিটা সংস্করণ ব্যবহারকারী এই নতুন সুবিধাটি ভোগ করতে পারছেন। আগামী কয়েক সপ্তাহের মধ্যে সকল হোয়াট্‌সঅ্যাপ ব্যবহারকারীই এই সুবিধা লাভ করতে পারবেন। তবে ডব্লিউএবিটাইনফো-র রিপোর্ট সূত্রে জানা গিয়েছে, শুধুমাত্র অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারীরাই কয়েক সপ্তাহের মধ্যে হোয়াট্‌সঅ্যাপের নতুন সুবিধা পাবেন। আইওএস প্রযুক্তির ফোনে আদৌ এই সুবিধা পাওয়া যাবে কি না সেই বিষয়ে এখনও পর্যন্ত কিছু জানানো হয়নি।


একুশে সংবাদ/ এস কে

 


 

 

 

 

 

Link copied!