AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ২৬ সেপ্টেম্বর, ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

দ্রুত ফোনের ডেটা ফুরিয়ে যাওয়া আটকাবেন যেভাবে


Ekushey Sangbad
তথ্যপ্রযুক্তি ডেস্ক
০৭:৫৩ পিএম, ২৫ সেপ্টেম্বর, ২০২৪
দ্রুত ফোনের ডেটা ফুরিয়ে যাওয়া আটকাবেন যেভাবে

কখনো ফেসবুকের নিউজফিড দেখছেন কখনো ইউটিউবে সিনেমা, নাটক দেখে সময় কাটাচ্ছেন। সারাক্ষণ সোশ্যাল মিডিয়ায় বুঁদ হয়ে থাকছেন। এতে খরচ হচ্ছে ফোনের ডেটা। বিভিন্ন কারণে ফোনের ডেটা দ্রুত ফুরিয়ে যেতে পারে।

অনেক অ্যাপ ব্যাকগ্রাউন্ডের প্রচুর ডাটা খরচ করে। ব্যবহার না করলেও অ্যাপগুলো চলতে থাকে এবং ডেটা খরচ করে। এই ধরনের অ্যাপগুলো ব্যবহার না করলে বন্ধ রাখুন।

ফোনের সেটিংসেই ডেটা লিমিট থাকে। একবার সেটআপ করে নিলে, যখন ডেটা শেষের দিকে আসবে বা লিমিট পেরিয়ে যাবে আপনাকে এলার্ট করবে স্মার্টফোন।

অপ্রয়োজনীয় অ্যাপ ডিলিট করুন। এর ফলে ইন্টারনেট ও স্টোরেজ দুটোই সাশ্রয় করতে পারবেন। পাশাপাশি যখনই সুযোগ আসবে ফ্রি ওয়াইফাই ব্যবহার করার চেষ্টা করুন। এই ভাবে দিন শেষে প্রচুর ডেটা সাশ্রয় করতে পারবেন।

হাই-কোয়ালিটি ভিডিওগুলো কম দেখুন। ইউটিউব, ফেসবুকে যে ভিডিও দেখেছেন, তা যদি অনেক হাই-কোয়ালিটিতে চলে তাহলে দ্রুত ডেটা শেষ হয়ে যাবে। মোবাইল ডেটা দিয়ে কোনো ভিডিও ডাউনলোড করতে চাইলে লো কোয়ালিটি স্ট্রিমিং ডাউনলোড অপশন ব্যবহার করতে পারেন।

ইন্টারনেট যদি ব্যবহার না করেন, তাহলে অফলাইন মোড ব্যবহার করুন। বিশেষ করে গুগল ম্যাপস। আগে থেকে ম্যাপস ডাউনলোড করে রাখতে পারেন। তাহলে বারবার ব্যবহার করার জন্য আর ইন্টারনেট চালু করতে হবে না।

একুশে সংবাদ//বা.প্র//র.ন

Link copied!