AB Bank
ঢাকা শুক্রবার, ২৭ সেপ্টেম্বর, ২০২৪, ১২ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

টেকসইত্বের নতুন সংজ্ঞা নিয়ে এসেছে এন্ট্রি-লেভেল স্মার্টফোন রিয়েলমি নোট ৬০


Ekushey Sangbad
তথ্যপ্রযুক্তি ডেস্ক
০৬:৪১ পিএম, ২৬ সেপ্টেম্বর, ২০২৪
টেকসইত্বের নতুন সংজ্ঞা নিয়ে এসেছে এন্ট্রি-লেভেল স্মার্টফোন রিয়েলমি নোট ৬০

হাত থেকে ফোন পড়ে যাওয়া, দাগ লাগা কিংবা ভেঙে যাওয়া- যেসব স্মার্টফোনপ্রেমী নিজের প্রিয় ডিভাইস ছাড়া একদমই চলতে পারেন না, তাদের জন্য এসব খুব সাধারণ ঘটনা। প্রতিদিনের ব্যবহারে হাত ফসকে, শক্ত দেয়ালে আঘাত লেগে কিংবা দ্রুতগতির বাইক চালানোর সময় পছন্দের ডিভাইসটিকে ভাঙতে দেখা ফোনপ্রেমীদের জন্য অস্বাভাবিক কিছু নয়। 

যারা এমন ঝুঁকি নিয়ে ফোন ব্যবহার করেন, তাদের জন্যই সম্প্রতি রিয়েলমি নিয়ে এসেছে বিশেষভাবে তৈরি নতুন নোট ৬০ স্মার্টফোন। যতই বেখেয়ালি হয়ে ব্যবহার করুন না কেন, যদি আপনি এমন একটি ফোন চান যা স্বাভাবিকভাবেই টেকসই হয়, তাহলে এই ডিভাইসটি আপনার প্রত্যাশা পূরণ করবে।

রিয়েলমি নোট ৬০ এর বিষয়ে আমাদের অভিজ্ঞতা বলছে, এটি একদিকে যেমন মজবুত, অন্যদিকে ব্যবহারকারীকে একটি উন্নত অভিজ্ঞতাও প্রদান করে। প্রতিদিনের ব্যবহারে নানা ধরনের ক্ষতির বিরুদ্ধে টিকে থাকার জন্য এটি তৈরি করা হয়েছে। এতে ব্যবহৃত আর্মরশেল প্রটেকশন, এন্ট্রি-লেভেল ব্যবহারকারীদের জন্য একধরনের প্রিমিয়াম টেকসইত্ব প্রদান করে।

সর্বোচ্চ দীর্ঘস্থায়িত্বের জন্য রয়েছে আর্মরশেল প্রটেকশন 
নানাভাবে একটি ফোন ক্ষতিগ্রস্ত হতে পারে। রিয়েলমি নোট ৬০ হাতে নিলেই এর সুরক্ষিত কাঠামো নজরে পড়ে, যা যে কোনো অনাকাঙ্ক্ষিত দুর্ঘটনার হাত থেকে ফোনটিকে রক্ষা করে। ধরুন, কোনো বিষয়ে আপনি গভীর ভাবনায় মগ্ন আছেন, তখন বেখেয়ালে হাত ফসকে ফোনটি কংক্রিট, টাইলস বা কাঠের মেঝেতে পড়ে গেল। ভেঙে যাওয়ার ভয়ে আছেন? যদি ফোনটি হয় রিয়েলমি নোট ৬০, তবে নিশ্চিন্তে থাকতে পারেন। কেননা এন্ট্রি-লেভেলের এই ফোনটিতে প্রথমবারের মতো টেকসই ফিচার নিয়ে এসেছে রিয়েলমি। এতে রয়েছে আর্মরশেল প্রটেকশন, সেগমেন্টের প্রথম উচ্চ-সক্ষমতার কাঠামোগত সিস্টেমের এই উদ্ভাবনটিতে রয়েছে আটটি উন্নত ফিচার। এসব ফিচার দুর্ঘটনাজনিত ক্ষয়ক্ষতি থেকে ফোনকে রাখে একদম সুরক্ষিত।

অনন্য ডিজাইনের মাধ্যমে রিয়েলমি নোট ৬০ এর আর্মরশেল প্রটেকশন যুগান্তকারী টেকসইত্বের এক নতুন মানদণ্ড স্থাপন করেছে। একটি ডাই-কাস্ট অ্যালুমিনিয়াম কাঠামো, মজবুত গ্লাস ও শক শোষণকারী ফিল্মের সমন্বয়ে তৈরি ফোনটি সব সময়ই কংক্রিটের উপর বা বাজারের ব্যাগের নিচে চাপা পড়ে যাওয়ার মতো কঠিন মুহূর্তগুলোকে মোকাবিলা করার জন্য তৈরি থাকে। 
ফোনের আটটি উন্নত ফিচারের মধ্যে রয়েছে একটি ইনসিওল ডিজাইন ও স্ক্রিন প্রোটেকশন বেজেল, যা ফোনটিকে ভাঁজ, পতন ও আঁচড়ের বিরুদ্ধে প্রদান করে দারুণ প্রতিরোধ সক্ষমতা।

অতুলনীয় প্রতিরোধ সক্ষমতা
একবার ভেবে দেখুন তো, কোনো এক ঝুম বৃষ্টির দিনে পানিতে ভিজে ফোন নষ্ট হবে- এই দুশ্চিন্তায় নিরাপদ কোথাও রাখার পরিবর্তে আপনি ফোন দিয়ে মনের মতো ছবি তুলছেন এবং বৃষ্টি উপভোগ করছেন। আবার ধরুন, পরিবেশটি খুব ধুলোময়। এমন পরিবেশে কাজ করা ফোনগুলোর জন্য নিশ্চয়ই ভালো নয়। কারণ, ধূলিকণা সহজেই ফোনের পোর্ট ও স্পিকারগুলো আটকে দিতে পারে। স্মার্টফোনপ্রেমীদের নিশ্চিন্ত রাখতে রিয়েলমি নোট ৬০ তে রয়েছে ধূলা ও পানিরোধী সক্ষমতা। আমরা বৃষ্টিময় পরিবেশে ফোনটি পরীক্ষা করেছি এবং কিছু পানি ছিটানোর পরেও এটি প্রতিশ্রুতি পূরণ করেছে।

মসৃণ প্রসেসিং, উন্নত ক্যামেরা প্রযুক্তি, আকর্ষণীয় ব্যাটারি
প্রসেসিং বা প্রক্রিয়াকরণ গতিই একটি ফোনের মসৃণতা ও কার্যক্ষমতা নির্ধারণ করে। সেগমেন্টের মধ্যে একটি শক্তিশালী প্রসেসর নিয়ে এসেছে নোট ৬০। যদি আপনি নিত্যদিনকার কাজ থেকে একটু অবসর নিয়ে গেমিং উপভোগ করেন কিংবা নানা কাজে যুক্ত থাকেন, এই প্রসেসরটি আপনাকে দেবে একটি ল্যাগ-ফ্রি ফোন ব্যবহারের অভিজ্ঞতা।

ক্যামেরার ক্ষেত্রেও এই ফোনটি সেগমেন্টের মধ্যে সেরা। এই ক্যাটাগরির ফোনের মধ্যে নোট ৬০ তে রয়েছে  সর্বাধিক পিক্সেলের রিয়ার ক্যামেরা, যা পূর্ববর্তী মডেলগুলোর তুলনায় ১৪৬% বেশি। আমরা কয়েকটি ছবি তুলেছি এবং ফলাফল ছিল অত্যন্ত সন্তোষজনক। নতুন ফটোগ্রাফি অ্যালগরিদমের মাধ্যমে রিয়েলমি নোট ৬০ আরও নির্ভুল রঙ এবং অসাধারণ স্পষ্টতা প্রদান করে। 

একটি দারুণ ব্যাটারি সক্ষমতা ছাড়া কোনো ফোনের কদর নেই বললেই চলে। এই ফোনটি একবারের চার্জেই আপনাকে দেয় ১.৮ দিন পর্যন্ত নিশ্চিন্ত মনে ব্যবহারের অভিজ্ঞতা। ফলে দৈনন্দিন কাজকর্ম চালিয়ে যাওয়ার পাশাপাশি মাল্টিমিডিয়া ব্যবহার এবং ব্রাউজিংও হয় আনন্দের। এমনকি ১ হাজার চার্জ সাইকেলের পরেও এর কর্মক্ষমতা অপরিবর্তিত থাকে। 

দীর্ঘ সময় ধরে ব্যবহার করার পর এটা বলা যায়, ফোনটির ৯০ হার্টজ আই কমফোর্ট ডিসপ্লের কারণে একটি চমৎকার ভিডিও দেখার অভিজ্ঞতা অর্জন সম্ভব। বাড়তি সময় ধরে ব্যবহার করলেও চোখে কোনো ধরনের ব্যথা বা চাপ ছাড়াই একটি স্মুদ ভিজ্যুয়াল নিশ্চিত করে ফোনটির এই ফিচার। এরসঙ্গে ফোনটির স্ক্রিনে রয়েছে রেইনওয়াটার স্মার্ট টাচ ফিচার। তাই ভেজা হাতেও কোনো ঝামেলা ছাড়া ফোন ব্যবহার করতে পারেন সানন্দে।

এত দারুণ দারুণ ফিচারের ভীড়ে, রিয়েলমি নোট ৬০ ডিভাইসে আরও রয়েছে ডায়নামিক র‌্যাম ও এআই বুস্ট ইঞ্জিন। এজন্য টানা ৪৮ মাস ব্যবহারের পরও স্মুদনেস ধরে রেখে ফোনের ব্যবহারকারীরা পাচ্ছেন অপটিমাল পারফরম্যান্সের নিশ্চয়তা।

শেষ কথা
পরবর্তী এন্ট্রি-লেভেল ডিভাইস ব্যবহারের ক্ষেত্রে যারা একটি শক্তিশালী বিল্ড কোয়ালিটির স্মার্টফোন খুঁজছেন, তাদের জন্য উপযুক্ত হতে পারে রিয়েলমি নোট ৬০। দুটি সংস্করণে এই ফোন পাওয়া যাচ্ছে: ১২জিবি র‌্যাম (৪জিবি + ৮জিবি ডায়নামিক র‌্যাম) সহ ৬৪জিবি রম, এবং ১২জিবি র‌্যাম (৪জিবি + ৮জিবি ডায়নামিক র‌্যাম) সহ ১২৮জিবি রম। ফোনগুলো পাওয়া যাচ্ছে যথাক্রমে ১১,৯৯৯ টাকা এবং ১২,৯৯৯ টাকায়।

রিয়েলমি নোট ৬০ এর মূল্য ও কর্মক্ষমতার এই আকর্ষণীয় সংমিশ্রণ, স্মার্টফোন ব্যবহারকারীদের জন্য হতে পারে একটি আদর্শ পছন্দ।


একুশে সংবাদ/ এস কে

Link copied!