AB Bank
ঢাকা শনিবার, ২৮ সেপ্টেম্বর, ২০২৪, ১২ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

অচেনা কল বা মেসেজ এলে করণীয় কী?


Ekushey Sangbad
তথ্যপ্রযুক্তি ডেস্ক
০৮:০৭ পিএম, ২৭ সেপ্টেম্বর, ২০২৪
অচেনা কল বা মেসেজ এলে করণীয় কী?

অচেনা নম্বর থেকে হোয়াটসঅ্যাপে আসা কল বা মেসেজ সামলাতে সামলাতে নাজেহাল দশা হয় প্রায়ই! দীর্ঘদিন ধরেই ইউজাররা চাইছিলেন এমন একটা ফিচার আনা হোক, যাতে এই নম্বরগুলো ব্লক করা যায়। এবার সেই রকম ফিচারই আনতে চলেছে হোয়াটসঅ্যাপ।গত কয়েক সপ্তাহ ধরে হোয়াটসঅ্যাপ অ্যান্ড্রয়েডের বিটা ভার্সন 2.24.17.24-এ এই ফিচার নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছে। বিটা ইউজাররা অজানা মেসেজ ব্লক করতেও পারছেন। তাই এই ফিচার বিটা পর্যায়ে তৈরি হয়েছে বলে মনে করা হচ্ছে।

হোয়াটসঅ্যাপ দাবি করেছে, এই ফিচার চালু হলে ম্যাসেজিং অ্যাপের কার্যকারিতা কতটা উন্নত হবে তা নিশ্চিত করে বলা যাচ্ছে না। তবে গোপনীয়তা যে রক্ষা পাবে সেটা নিশ্চিত। বিশেষ করে নারীদের জন্য এই ফিচার আশীর্বাদ হতে চলেছে। বিটা ভার্সনে নির্দিষ্ট ভলিউম অতিক্রম করলে এই ফিচার অটো ব্লক করবে।

টগল বাটন থেকে এই ফিচার চালু করতে পারবেন ইউজাররা। এর জন্য প্রথমে হোয়াটসঅ্যাপ খুলতে হবে। তারপর উপরের ডানদিকে থ্রি ডট মেনুতে ক্লিক করলে বেশ কয়েকটি অপশন চলে আসবে। এখান থেকে সেটিংসে ক্লিক করতে হবে। তারপর যেতে হবে প্রাইভেসি অপশনে। স্ক্রোল ডাউন করলে আসবে অ্যাডভান্সড অপশন। এতে ক্লিক করতে হবে। তাহলেই ব্লক আননোন মেসেজ ট্যাব সামনে চলে আসবে।

হোয়াটসঅ্যাপের মতো মেসেজিং অ্যাপ ব্যবহার করা সহজ এবং সুবিধাজনক। সবচেয়ে বড় কথা নিরাপদও। ফোন, চ্যাট থেকে ভিডিও কলের সুবিধা রয়েছে। ইউজারদের স্বার্থে একাধিক পদক্ষেপ করেছে মেটা। আঁটোসাঁটো গোপনীয়তাও বজায় রাখা হয়। সেই লক্ষ্যেই আরও একধাপ এগিয়ে গেল হোয়াটসঅ্যাপ। মনে করা হচ্ছে, এই ফিচার পাবলিক বিটা ভার্সনে খুব শীঘ্রই চালু হয়ে যাবে।

বলে রাখা ভালো, কাস্টমাইজড চ্যাট থিম নিয়েও পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছে হোয়াটসঅ্যাপ। ইউজাররা চ্যাট বাবলের রঙ এবং পছন্দমতো ওয়ালপেপার বেছে নিতে পারবেন। এর জন্য ১১টি থিম তৈরি করা হয়েছে বলে জানা গিয়েছে। তবে এই ফিচার কবে চালু হবে, তার আনুষ্ঠানিক ঘোষণা এখনও করেনি হোয়াটসঅ্যাপ।

 

একুশে সংবাদ/ এস কে

Link copied!