AB Bank
ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ছয় ঘণ্টায় ৪ বার কেঁপে উঠলো মিয়ানমার


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০৪:৫০ পিএম, ২২ জুন, ২০২৩
ছয় ঘণ্টায় ৪ বার কেঁপে উঠলো মিয়ানমার

ছয় ঘণ্টায় ৪ বার কেঁপে উঠলো মিয়ানমার

মিয়ানমারে চার দফায় আঘাত হেনেছে ভূমিকম্প। মধ্যরাত থেকে ভোর পর্যন্ত ছয় ঘণ্টারও কম সময়ের ব্যবধানে এসব ভূমিকম্পে কেঁপে ওঠে দক্ষিণ পূর্ব এশিয়ার এই দেশটি। অবশ্য ভূমিকম্পের জেরে তাৎক্ষণিকভাবে কোনো ক্ষয়ক্ষতির তথ্য পাওয়া যায়নি। বৃহস্পতিবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম এনডিটিভি।

 

প্রতিবেদনে বলা হয়েছে, বৃহস্পতিবার মধ্যরাত থেকে ভোর পর্যন্ত ছয় ঘণ্টারও কম সময়ে চার দফায় ভূমিকম্পে কেঁপে উঠেছে মিয়ানমার। রাত ১২টার কিছু আগে প্রথম কম্পনের প্রায় তিন ঘণ্টা পর মিয়ানমারে দ্বিতীয় দফায় কম্পন হয়। আর এর প্রায় ৩ ঘণ্টা পর তৃতীয় দফায় ভূমিকম্প প্রত্যক্ষ করে দেশটি।

 

ভারতের ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি এই তিনটি ভূমিকম্পের কথাই নিশ্চিত করেছে। প্রথম ভূমিকম্পটি মিয়ানমারের ইয়াঙ্গুনে আঘাত হানে ভারতীয় সময় রাত ১১টা ৫৬ মিনিটে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৪.৪।

 

ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি (এনসিএস) টুইটারে দেওয়া এক বার্তায় জানিয়েছে, ভারতীয় সময় রাত ১১টা ৫৬ মিনিটে (মিয়ানমার সময় রাত ১২টা ৫৬) মিয়ানমারের ইয়াঙ্গুন শহরের ২২৭ কিলোমিটার দক্ষিণে রিখটার স্কেলে ৪.৪ মাত্রার একটি ভূমিকম্প আঘাত হানে। ভূমিকম্পটির গভীরতা ছিল ভূপৃষ্ঠ থেকে ২৫ কিলোমিটার। এর প্রায় তিন ঘণ্টা পর দ্বিতীয় দফায় ভূমিকম্প হয় মিয়ানমারে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৪.২। এর গভীরতা ১০ কিমি ছিল বলে জানা গেছে। এনসিএস জানিয়েছে, ভারতীয় সময় রাত ২টা ৫৩ মিনিটে ইয়াঙ্গুন শহরের ১৬০ কিলোমিটার দক্ষিণে রিখটার স্কেলে ৪.২ মাত্রার ওই ভূমিকম্পটি আঘাত হানে।

 

আর দ্বিতীয় দফার ভূমিকম্পের পর বৃহস্পতিবার ভোরে মিয়ানমারে তৃতীয় দফায় কম্পন অনুভূত হয়। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৪.৫। এনসিএস জানায়, বৃহস্পতিবার মিয়ানমারের ইয়াঙ্গুনে ৪.৫ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে।

 

টুইটারে দেওয়া এক বার্তায় সংস্থাটি জানায়, ভারতীয় সময় বৃহস্পতিবার ভোর ৫টা ৪৩ মিনিটে ইয়াঙ্গুনের ১৭৪ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপূর্বে ৪.৫ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। এর গভীরতা ৪৮ কিলোমিটার বলে জানা গেছে।

 

এদিকে ভূমিকম্পের পর তাৎক্ষণিকভাবে হতাহতের কোনো খবর এখনো পাওয়া যায়নি।

 

একুশে সংবাদ/স/এসএপি

Link copied!