AB Bank
ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

মণিপুরে স্বাধীনতা সংগ্রামীর স্ত্রীকে জীবন্ত পুড়িয়ে হত্যা


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
১১:৫৮ এএম, ২৩ জুলাই, ২০২৩
মণিপুরে স্বাধীনতা সংগ্রামীর স্ত্রীকে জীবন্ত পুড়িয়ে হত্যা

গত দুই মাস ধরে ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য মণিপুরে সহিংসতা চলছে। ফের অকল্পনীয় নৃশংতার খবর উঠে এল মণিপুর থেকে। এবার প্রয়াত স্বাধীনতা সংগ্রামীর স্ত্রীকে জীবন্ত পুড়িয়ে মারার অভিযোগ উঠেছে। ঘরে তালাবন্ধ করে রেখে, বাইরে থেকে আগুন ধরিয়ে দেওয়া হয় বলে অভিযোগ। এ ঘটনায় থানায় অভিযোগ করা হয়েছে। কিন্তু আবারও এমন নারকীয় ঘটনায় মণিপুরের পরিস্থিতি নিয়ে প্রশ্ন উঠছে।

 

মণিপুরের কাকচিং জেলার সিরোও গ্রামে এই নৃশংস ঘটনা ঘটেছে। সেখানে ৮০ বছরের এক বৃদ্ধাকে জীবন্ত পুড়িয়ে মারা হয়েছে বলে জানা গিয়েছে। ওই মহিলার স্বামী প্রয়াত স্বাধীনতা সংগ্রামী এস চূড়াচাঁদ সিংহ। প্রাক্তন রাষ্ট্রপতি এপিজে আব্দুল কালামের হাতে সম্মানিত হয়েছিলেন তিনি।

 

গত ২৮ মে এই ঘটনা ঘটেছে বলে জানা গিয়েছে। সেই দিন গোলা-গুলি, অগ্নিসংযোগে উত্তপ্ত ছিল সিরোও। নিহত মহিলার নাম বিনোদেবী। পোড়া বাড়ি থেকে শুধুমাত্র তাঁর মাথার খুলি উদ্ধার করা দিয়েছে। পরিবার সুত্রে জানা গিয়েছে, ওই দিন ভোরে একদল সশস্ত্র মানুষের ভিড় বাড়িতে চড়াও হয়। গুলি চলার শব্দও কানে আসে।

 

সেই সময় বাড়িতেই ছিলেন বিনোদেবী। কিন্তু হামলাকারী ভিড় বাইরে থেকে ঘরে তালা ঝুলিয়ে দেয় বলে জান গিয়েছে। পরিবারের দাবি, কেউ কিছু বুঝে ওঠার আগেই আগুন ধরিয়ে দেওয়া হয় বাড়িতে। তাতেই ঝলসে মৃত্যু হয় বিনোদেবীর।

 

বিনোদেবীর নাতনী প্রেমকান্ত জানিয়েছেন, ঠাকুমাকে উদ্ধার করতে গিয়েছিলেন তিনি এবং পরিবারের বাকিরা। কিন্তু তাঁর হাতে গুলি লাগে। তাতে ঠাকুমা পালাতে বলেন সকলকে। বলেছিলেন, "পরে আমাকে নিতে ফিরে এসো।" কিন্তু পরে যখন ফেরেন প্রেমকান্ত, তখন কালো ছাই এবং পোড়া টিনের চাল ছাড়া কিছুই অবশিষ্ট নেই। ধ্বংসস্তূপ থেকে উদ্ধার হয় বিনোদেবীর মাথার খুলি এবং স্বামীর সঙ্গে কালামের বাঁধিয়ে রাখা একটি ছবি।

 

সিরো গ্রামের ইতিউতি এমনই দৃশ্য চোখে পড়েছে। বাড়িঘর অর্ধেক পুড়ে ছাই হয়ে গিয়েছে। যা কিছু অবশিষ্ট রয়েছে, তার গায়ে গোলা-গুলির দাগ স্পষ্ট। গোটা গ্রামই নিঝুম, কারণ মানুষজন বাড়িঘর ফেলে পালিয়ে গিয়েছেন প্রাণে বাঁচতে।

 

একুশে সংবাদ/স/এসএপি

Link copied!