AB Bank
ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

মণিপুর নিয়ে ভারতের পার্লামেন্ট উত্তাল, অধিবেশন পণ্ড


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
১০:২৬ পিএম, ২৪ জুলাই, ২০২৩
মণিপুর নিয়ে ভারতের পার্লামেন্ট উত্তাল, অধিবেশন পণ্ড

ভারতে মণিপুর রাজ্যের পরিস্থিতি এবং নারীর বিরুদ্ধে সহিংসতা নিয়ে আলোচনার দাবিতে উত্তাল পার্লামেন্টে আজ সোমবার তৃতীয় দিনের মতো অধিবেশন মুলতবি হয়েছে।

 

বিবিসি জানায়, ক্ষুব্ধ এমপি’রা প্ল্যাকার্ড হাতে নিয়ে এবং চিৎকার করে স্লোগান দিয়ে পার্লামেন্টের উভয় কক্ষের অধিবেশন ভন্ডুল করেছে।

 

স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেন, তিনি আলোচনা করতে প্রস্তুত। কিন্তু তা করতে না দেওয়ার জন্য তিনি বিরোধীদলকে দোষারোপ করেন।

 

ওদিকে, প্রতিবাদী এমপি’রা সমস্বরে অধিবেশনের সব কাজ বন্ধ রেখে মণিপুর পরিস্থিতি নিয়ে আলোচনা করার পাশাপাশি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকেও এ বিষয়ে বিবৃতি দিতে হবে বলে দাবি জানান।

 

হই-হট্টগোলের জেরে মঙ্গলবার পর্যন্ত নিম্নকক্ষ লোকসভার অধিবেশন মুলতুবি করেন স্পিকার ওম বিড়লা। উচ্চকক্ষ রাজ্যসভার অধিবেশনও শুরু হতেই মণিপুর নিয়ে বিরোধীদের বিক্ষোভে অধিবেশন পণ্ড হয়।

 

রাজ্যসভার চেয়ারম্যান জগদীপ ধনখড় বক্তব্য রাখতে শুরু করলে বিরোধী এমপি’রা আসন থেকে উঠে হই-হট্টগোল করে নিজেদের দাবি জানাতে শুরু করেন। ফলে মুলতবি হয় অধিবেশন।

 

সোমবার পার্লামেন্টের অধিবেশন শুরুর আগেই বিরোধীদলগুলোর জোট ‘ইন্ডিয়া’ মণিপুর পরিস্থিতি নিয়ে বিক্ষোভ করে। পাল্টা বিক্ষোভ করে ভারতীয় জনতা পার্টির (বিজেপি) এমপি’রাও।

 

বিরোধীদলগুলোকে চাপে রাখতে এদিন তাদের শাসিত রাজস্থান ও পশ্চিমবঙ্গে নারী নির্যাতন নিয়ে পার্লামেন্ট ভবনের বাইরে সরব হন বিজেপি এমপি’রা। এরপরই মণিপুর নিয়ে পার্লামেন্ট ভবন চত্ত্বরে শাসক জোটের পাল্টা বিক্ষোভে নামে ‘ইন্ডিয়া’ জোটের দলগুলো।

 

মণিপুর নিয়ে কেন্দ্রীয় সরকারের নীরবতার বিরুদ্ধে সরব হয় তারা। সেইসঙ্গে মণিপুর নিয়ে আলোচনার দাবিতে পার্লামেন্টের দুই কক্ষে মুলতুবি প্রস্তাবও দিয়েছে ‘ইন্ডিয়া’ জোট।

 

গত ৩ মে থেকেই জাতিগত সংঘর্ষে রণক্ষেত্র হয়ে আছে মণিপুর। মেইতেই জনগোষ্ঠীর তফশিলি উপজাতিভুক্ত হওয়ার দাবির বিরোধিতায় মণিপুরের পার্বত্য এলাকায় হওয়া পদযাত্রা থেকেই সংঘর্ষ শুরু। তার পর থেকে জ্বলছে রাজ্য। পরিস্থিতি নিয়ন্ত্রণে কখনও কারফিউ জারি করে, কখনও ইন্টারনেট বন্ধ করেও সেখানে শান্তি ফেরাতে পারেনি প্রশাসন।

 

১৫০ জনের মৃত্যুর খবর এসেছে। বহু অধিবাসী আশ্রয়হীন হয়েছে। এ পরিস্থিতির মধ্যেই গত বুধবার ভাইরাল হয় ভিডিও। তাতেই দেখা যায়, দুই নারীকে বিবস্ত্র করে রাস্তায় হাঁটানো হচ্ছে। নির্যাতিতারা তখন রেহাই পাওয়ার আর্জি জানানোর পরও তাদের হেনস্তা করা হয়। ভিডিওটি ভাইরাল হতেই তোলপাড় শুরু হয় ভারতজুড়ে। পরে জানা যায়, দুই নারীকে দলবদ্ধভাবে ধর্ষণও করা হয়েছিল।

 

তদন্তে জানা যায়, ঘটনাটি আড়াই মাস পুরনো। এরপরই কেন এতদিন এ নিয়ে কেন্দ্র এবং রাজ্যের সরকার চুপ ছিল, তা নিয়ে উঠতে শুরু করেছে প্রশ্ন। চাপের মুখে ভিডিও ভাইরাল হওয়ার ২৪ ঘণ্টার মধ্যে ধরা পড়ে মূল অভিযুক্ত। গ্রেফতার হয় আরও তিন জন।

 

গত রোববার মণিপুরে নারী নিগ্রহের ওই ঘটনা নিয়ে যুক্তরাষ্ট্রও উদ্বেগ প্রকাশ করেছে। বার্তা সংস্থা রয়টার্স জানায়, যুক্তরাষ্ট্রের এক মুখপাত্র ঘটনাটিকে ‘নৃশংস’ এবং ‘ভয়াবহ’ আখ্যা দিয়েছেন।

 

ওদিকে, ভিডিওটি ভাইরাল হওয়ার পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এ ঘটনা লজ্জ্বাজনক বলে নিন্দা জানিয়েছেন এবং জড়িতদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ারও প্রতিশ্রুতি দিয়েছেন। কিন্তু পার্লামেন্টে তিনি বিষয়টি নিয়ে এখনও কোনও বিবৃতি দেননি।

 

একুশে সংবাদ/ঢ.প.প্র/জাহা

Link copied!