AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

শিখ নেতাকে হত্যা: ‘র’ কর্মকর্তাকে বহিষ্কার করল কানাডা


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০১:০১ পিএম, ১৯ সেপ্টেম্বর, ২০২৩
শিখ নেতাকে হত্যা: ‘র’ কর্মকর্তাকে বহিষ্কার করল কানাডা

ভারতীয় বংশোদ্ভূত এক শিখ নেতাকে  গুলি করে হত্যার দায়ে ভারতীয় এক শীর্ষ কূটনীতিককে বহিস্কার করেছে কানাডা। খবর এনডিটিভির

বহিষ্কৃত ওই কূটনীতিক কানাডায় ভারতের গোয়েন্দা সংস্থা রিসার্চ অ্যান্ড অ্যানালাইসিস উইং (র)-এর প্রধানের দায়িত্ব পালন করছিলেন বলে জানিয়েছেন  দেশটির পররাষ্ট্রমন্ত্রী ম্যালানি জোলি। আর নিহত ঐ শিখ নেতার নাম হারদ্বীপ সিং নিজ্জার।

সোমবার (১৮ সেপ্টেম্বর) সবাইকে চমকে দিয়ে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো জানান, শিখ নেতা নিজ্জারকে ভারত সরকারের পৃষ্ঠপোষকতায় হত্যা করা হয়েছে। এবং হত্যঅর সকল প্রমাণ পেয়েছেন তারা।

জানা গেছে,  এ বছরের ১৮ জুন কানাডার ব্রিটিশ কলম্বিয়া রাজ্যে হারদ্বীপ সিং নিজ্জারকে গুলি করে হত্যা করা হয়। তিনি ভারতের পাঞ্জাব প্রদেশে আলাদা ও স্বাধীন খালিস্তান রাষ্ট্র প্রতিষ্ঠার লড়াইয়ের অন্যতম বড় নেতা ছিলেন।

নয়াদিল্লিতে সদ্যই সমাপ্ত হওয়ার জি-২০ শীর্ষ সম্মেলনে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সঙ্গে বৈঠক করেছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেই বৈঠকে খালিস্তান ইস্যু নিয়ে তাদের মধ্যে উত্তপ্ত বাক্য বিনিময় হয়। বৈঠকটির পর দুই দেশের মধ্যে থাকা কূটনৈতিক সম্পর্কে টানাপোড়েন দেখা দেয়।

এদিকে গুলিতে নিহত শিখ নেতা নিজ্জারকে ‘সন্ত্রাসী’ হিসেবে ঘোষণা করেছিল ভারত। দেশটির অভিযোগ ছিল নিজ্জার ভারতের মাটিতে সন্ত্রাসী হামলা চালিয়েছেন।

একুশে সংবাদ/এসআর

Link copied!