AB Bank
ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

চালু হলো দক্ষিণ-পূর্ব এশিয়ার প্রথম বুলেট ট্রেন


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০৭:১২ পিএম, ২ অক্টোবর, ২০২৩
চালু হলো দক্ষিণ-পূর্ব এশিয়ার প্রথম বুলেট ট্রেন

দক্ষিণ-পূর্ব এশিয়ার প্রথম দ্রুতগতির বুলেট ট্রেন চালু করলো ইন্দোনেশিয়া। বেশ কয়েকবার উদ্বোধনের তারিখ পরিবর্তনের পর অবশেষে সোমবার থেকে আনুষ্ঠানিক যাত্রা শুরু করলো বুলেট ট্রেন ‘হুশ’ (Whoosh)।  খবর বার্তা সংস্থা এএফপির।

ট্রেনটি একবারে ৬০০ যাত্রী পরিবহন করতে পারবে। এটির সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৩৫০ কিলোমিটার (২২০ মাইল)। ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তা থেকে ১৪০ কিলোমিটার দূরের বানদুং শহর যেতে ট্রেনটির সময় লাগবে মাত্র ৪৫ মিনিট।  সাধারণ ট্রেনে একই দূরত্ব অতিক্রম করতে আগে সময় লাগতো প্রায় ৩ ঘণ্টা।

রাজধানীর কেন্দ্রীয় রেলস্টেশনে আয়োজিত এক অনুষ্ঠানে প্রেসিডেন্ট উইদোদো বলেন, জাকার্তা-বানদুং হাই-স্পিড ট্রেনটি আমাদের দক্ষ, বন্ধুত্বপূর্ণ এবং সমন্বিত গণপরিবহন ব্যবস্থাকে চিহ্নিত করে।

Indonesia‍‍`s launch of its China-backed high-speed railway will be a first of its kind in South East Asia

তিনি আরও বলেন, এটি দক্ষিণ-পূর্ব এশিয়ার প্রথম বুলেট ট্রেন। যা ইন্দোনেশিয়ার গণপরিবহনের আধুনিকায়নের প্রতীক।

এটি বেইজিংয়ের বেল্ট অ্যান্ড রোড‍‍` উদ্যোগের অংশ। ইন্দোনেশিয়ার চার প্রতিষ্ঠান ও চায়না রেলওয়ে ইন্টারন্যাশনাল কোম্পানির সমন্বয়ে গঠিত পিটি কেসিআইসি সংস্থা এই রেললাইন নির্মাণ করেছে।

প্রাথমিকভাবে এই প্রকল্পের বাজেট ধরা হয়েছিল ৫০০ কোটি ডলার ও ২০১৯ সালের মধ্যে এর নির্মাণকাজ শেষ হওয়ার কথা ছিলো। কিন্তু করোনাভাইরাস মহামারির কারণে কাজ শেষ হতে দেরি হয়। ফলে বেড়েছে প্রকল্প খরচ। আনুষ্ঠানিক যাত্রা শুরুর আগে বেশ কয়েকবার ট্রায়াল রান সম্পন্ন করে ট্রেনটি।

Indonesia‍‍`s outgoing President Joko Widodo rides the high-speed railway during a test ride in Jakarta.

এর আগে গেলো মাসে দক্ষিণ-পূর্ব এশিয়ার নেতাদের সঙ্গে সম্মেলনে অংশ নিতে জাকার্তা সফরে এসেছিলেন চীনের প্রধানমন্ত্রী লি কিয়াং। সে সময় ইন্দোনেশিয়ার জ্যেষ্ঠ মন্ত্রী লুহুত পান্দজাইতানের সঙ্গে তিনি বুলেট ট্রেনে চড়েন।

পান্দজাইতান জানান, খুব শিগগির চীনের প্রেসিডেন্ট শি জিনপিংকে এই ট্রেনে যাত্রার জন্য আমন্ত্রণ জানানো হবে। তবে এ বিষয়ে তিনি বিস্তারিত কিছু জানাননি।

একুশে সংবাদ/এসআর

Link copied!