AB Bank
ঢাকা রবিবার, ২৯ সেপ্টেম্বর, ২০২৪, ১৩ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী
ইসরাইলের সঙ্গে সৌদির আপোস

মুসলিম বিশ্বে দেখা দিতে পারে বড় বিপর্যয়


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
১১:৫১ এএম, ৩ অক্টোবর, ২০২৩
মুসলিম বিশ্বে দেখা দিতে পারে বড় বিপর্যয়

সৌদি সরকার মুসলমানদের প্রথম কিবলার দখলদার ও ফিলিস্তিনে জবরদখলসহ মানবতা-বিরোধী সব ধরনের অপরাধে জড়িত বর্ণবাদী অবৈধ ইসরাইলি শাসকগোষ্ঠীর সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করলে তাতে মুসলিম বিশ্বের জন্য সবচেয়ে বড় বিপর্যয় দেখা দেবে বলে হুঁশিয়ারি দিয়েছেন বিশ্লেষকরা।

তারা বলছেন মিসর ও কোনো কোনো আরব সরকার ইহুদিবাদী ইসরাইলের সঙ্গে নতজানুমূলক আপোস-রফা করায় তাতে যে ভয়াবহ ক্ষতি হয়েছে মুসলিম বিশ্বের রিয়াদ-তেল-আবিব সম্পর্ক স্বাভাবিক করার পরিণতি হবে তার চেয়েও বেশি ধ্বংসাত্মক।

একজন আরব বিশেষজ্ঞ ও বিশ্লেষক খালিদ আর রাওয়াস। তিনি বলেছেন, সৌদি সরকার হয়তো মনে করছে যে ইসরাইলের সঙ্গে আপোস-রফা করলে তাতে রিয়াদের শক্তি বাড়বে। কিন্তু বাস্তবে তা হবে না। কারণ ইসরাইল রিয়াদকে যেসব ওয়াদা দেবে সেগুলো বাস্তবায়ন করবে না। কিন্তু সৌদিরা অনেক বিলম্বে এই সত্যটি বুঝতে পারবে। দখলদার ইসরাইলের সঙ্গে আপোস করে রিয়াদ ফিলিস্তিন স্ব-শাসন কর্তৃপক্ষের কাছে আরও প্রিয় হবে –এমন ধারণাও ভুল ধারণা বলে খালিদ আর রাওয়াস সতর্ক করে দিয়েছেন। কারণ ইসরাইল গোটা আরব বিশ্বের ওপর কর্তৃত্ব করতে চায়।

কোনো কোনো আরব সরকার যেসব ছাড় দিয়ে ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করেছে সৌদি সরকার তাদের সম পর্যায়ের বা তাদের তুলনায় আরও বেশি ছাড় দিয়ে ইসরাইলের সঙ্গে আপোস করলে মুসলিম বিশ্বের জন্য এর পরিণতি অতীতের আপোসগুলো চেয়েও বেশি ধ্বংসাত্মক হবে। ইসলামী ইরানও বলে আসছে যে ইসরাইলের সঙ্গে আপোস করা বা সম্পর্ক স্বাভাবিক করার ঘটনা হবে ফিলিস্তিনের অধিকার আদায়ের আন্দোলনের পিঠে ছুরি মারার শামিল এবং এতে আপোসকারীদের কোনো অগ্রগতি তো হবেই না বরং তাদের অবনতি ঘটবে।

সৌদি সরকার মুসলমানদের প্রথম কিবলার শহর ঐতিহাসিক বায়তুল মুকাদ্দাস শহরকে রাজধানী করে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠনের ধারণাকে সমর্থন করে বলে উল্লেখ করে আসলেও সাম্প্রতিক দিনগুলোতে ইসরাইলের সঙ্গে আপোস-রফার আলোচনা জোরদার করেছে।

ফিলিস্তিনিদের মৌলিক অধিকারের বিষয়গুলোকে উপেক্ষা করে রিয়াদ ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার বা আপোসের চেষ্টা করলে তাতে সত্যিই মুসলিম বিশ্বের জন্য ভয়াবহ বিপর্যয় নেমে আসবে। সৌদি আপোস-রফার কারণে ফিলিস্তিনি শিশু-হত্যা ও গণহত্যায় অভ্যস্ত ইসরাইল এরপর থেকে ফিলিস্তিনিদের ওপর সব ধরনের পৈশাচিকতা জোরদার করবে।

অন্যদিকে চরমপন্থী ইসরাইলি দলগুলো সৌদি সরকারকে বাস্তব কোনো সুবিধা দিতে রাজি হবে না বলেও বিশ্লেষকরা মনে করছেন। সাম্প্রতিক সময়ে সৌদি সরকার চীনের দিকে বেশি ঝুঁকে পড়ায় রিয়াদকে আবারও মার্কিনমুখী করতে ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার বিনিময়ে সৌদি সরকারকে নানা ধরনের সুবিধা দেয়ার ওয়াদা দিতে পারে ওয়াশিংটন। কিন্তু এ ধরনের সুবিধা সৌদি সরকারের স্বার্থ রক্ষা করলেও মুসলিম উম্মাহর জন্য ভয়াবহ বিপর্যয় বয়ে আনতে পারে।  সূত্র : পার্সটুডে

একুশে সংবাদ/এসআর

Link copied!