AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ১৭ অক্টোবর, ২০২৪, ১ কার্তিক ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

সাহিত্যে নোবেল পেলেন জন ফসে


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০৫:৪৪ পিএম, ৫ অক্টোবর, ২০২৩
সাহিত্যে নোবেল পেলেন জন ফসে

২০২৩ সালে সাহিত্যে নোবেল পুরস্কার পেলেন নরওয়ের লেখক জন ফসে। হস্পতিবার (৫ অক্টোবর) সুইডেনের রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি তার নাম ঘোষণা করেন।

 

তিনি ইউরোপের সবচেয়ে জনপ্রিয় নাট্যকারদের একজন এবং তার বিরল পিন্টেরেস্ক নাটকের জন্য তাকে বছরের পর বছর নোবেলের জন্য প্রথম কাতারে রাখা হয়েছিল।

 

১৯৫৯ সালে জন্মগ্রহণকারী জন ফসে সমসাময়িক বিশ্বের সবচেয়ে মেধাবী (জিনিয়াস) ১০০ ব্যক্তির একজন বলে চিহ্নিত। নরওয়ের এই কথাসাহিত্যিক নাট্যকার হিসেবে সমধিক পরিচিত। মাত্র সাত বছর বয়সে এই লেখক গুরুতর দুর্ঘটনার শিকার হয়। তার লেখাতে সেই প্রভাব লক্ষ্য করা গেছে।

 

তার প্রথম উপন্যাস রউড, ভার্ট (লাল, কালো) ১৯৮৩ সালে প্রকাশিত হয়। যদি তাকে ছোট গল্পের লেখক হিসেবে বিবেচনা করা হয়। তার ছোট গল্পের মধ্যে রয়েছে হান (সে)। এটি ১৯৮১ সালে পত্রিকায় প্রকাশিত হয়। ১৯৮৯ সালে তার রচিত উপন্যাস নস্টেট (বোটহাউস) এর মাধ্যমে একজন লেখক হিসাবে তার সাফল্য আসে।

 

২০০১ সাল থেকে সাহিত্যে ১১৫ টি নোবেল পুরস্কার প্রদান করা হয়। তবে প্রথম এবং দ্বিতীয় বিশ্ব যুদ্ধের কারণে নোবেল কমিটি সাহিত্যে নোবেল দেওয়া বন্ধ রাখেন। ১৯১৪, ১৯১৮, ১৯৩৫, ১৯৪০, ১৯৪১, ১৯৪২ এবং ১৯৪৩ সালে সাহিত্যে পুরস্কার দেওয়া হয়নি।

 

সাহিত্যে চারটি পুরস্কার ভাগ করে দেওয়া হয়। তবে গত ৫০ বছর ধরে এককভাবে এ পুরস্কার প্রদান করা হচ্ছে। সর্বশেষ ১৯৭৪ সালে আইভিন্ড জনসন এবং হ্যারি মার্টিনশন সাহিত্যে নোবেল পুরস্কার ভাগ করে নেন।

 

নোবেলজয়ী এই বিজ্ঞানী পাবেন একটি নোবেল মেডেল, একটি সনদপত্র এবং মোট ১১ মিলিয়ন বা এক কোটি ১০ লাখ সুইডিশ ক্রোনা। চলতি বছর নোবেল পুরস্কারের অর্থমূল্য ১০ মিলিয়ন ক্রোনা থেকে বাড়িয়ে ১১ মিলিয়ন করা হয়েছে। সে হিসাবে বর্তমান বাজারমূল্যে নোবেলজয়ীরা বাড়তি ৮৯ হাজার মার্কিন ডলার পাবেন।

 

একুশে সংবাদ/হ.ন.প্র/জাহা

Link copied!