AB Bank
ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ইসরাইলের পাশে মোদী, ফিলিস্তিনকে দখল মুক্ত করার কথা বললেন ইয়েচুরি


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
১২:১৫ পিএম, ৮ অক্টোবর, ২০২৩
ইসরাইলের পাশে মোদী, ফিলিস্তিনকে দখল মুক্ত করার কথা বললেন ইয়েচুরি

ফিলিস্তিন ও ইহুদিবাদী ইসরাইলের মধ্যে চলমান সংঘর্ষে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ইসরাইলের পাশে দাঁড়িয়েছেন। ইসরাইলের বিরুদ্ধে ফিলিস্তিনিদের অভিযানকে তিনি সন্ত্রাসী হামলা বলে অভিহিত করেছেন। এ খবর দিয়েছে রেডিও তেহরান।

ফিলিস্তিনিদের অভিযান সংক্রান্ত গোটা ঘটনাটিকে ‘সন্ত্রাসবাদী হামলা’ আখ্যা দিয়ে মোদী সামাজিক যোগাযোগ মাধ্যমে এক বার্তায় বলেছেন,  ইসরাইলের উপর জঙ্গি আক্রমণ হওয়ার সংবাদ পেয়ে আমি বিস্মিত। নিরীহ যাদের প্রাণ গেছে, তাদের পরিবারের প্রতি আমাদের প্রার্থনা রইল। এই কঠিন সময়ে আমরা ইসরাইলের পাশে আছি।’

মোদী এভাবে ভারতীয় পররাষ্ট্র নীতির পরম্পরা অগ্রাহ্য করে সরাসরি দখলদার  ইসরাইলের পক্ষ নিয়েছেন এবং তিনি কার্যত মার্কিন আধিপত্যবাদের অনুসারীতে পরিণত হয়েছেন বলে মনে করছেন বিশ্লেষকরা।

সংঘর্ষ প্রসঙ্গে সিপিআই(এম)-এর সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি বলেছেন, ‘ইসরাইলের ইতিহাসে চরমতম দক্ষিণপন্থী সরকার চালাচ্ছেন নেতানিয়াহু। চলতি বছরে ৪০জন শিশুসহ ২৪৮জন ফিলিস্তিনি প্রাণ হারিয়েছেন। অবিলম্বে ফিলিস্তিনকে  ইসরাইলের দখলমুক্ত করতে হবে এবং জাতিসঙ্ঘের সূত্র অনুযায়ী পৃথক দু’টি রাষ্ট্র গঠন করতে হবে।’    

‘সারা ভারত শান্তি ও সংহতি সংস্থা’ বা ‘এআইপিএসও’র সর্বভারতীয় নেতা নীলোৎপল বসু বলছেন, শনিবার ফিলিস্তিনিরা মরিয়া প্রতিরোধ করেছে। একে কখনোই আগ্রাসন বলা চলে না। সেনা নামিয়ে এই সমস্যার সমাধান সম্ভব নয়। আন্তর্জাতিক মহলকে এগিয়ে আসতে হবে। যুদ্ধবিরতি চালু করতে হবে এবং আলোচনার মাধ্যমে এই সমস্যার সমাধান করতে হবে।’  

নীলোৎপল বসু আরও বলছেন, ‘নয়াদিল্লির জি-২০ বৈঠকে গ্লোবাল সাউথ বা উন্নয়নশীল পৃথিবীর নেতা হিসেবে নিজেদের মেলে ধরার চেষ্টা করেছে মোদী সরকার। কিন্তু ইসরাইল ফিলিস্তিন প্রশ্নে মার্কিন প্রশাসনের সুরে গলা মিলিয়েছে দিল্লি। নরেন্দ্র মোদী কার্যত মার্কিন আধিপত্যবাদের অনুসারীতে পরিণত হয়েছেন’ বলেও মন্তব্য করেছেন সারা ভারত শান্তি ও সংহতি সংস্থা বা ‘এআইপিএসও’র সর্বভারতীয় নেতা নীলোৎপল বসু।

এদিকে, উদ্ভূত পরিস্থিতিতে এয়ার ইন্ডিয়া শনিবার দিল্লি থেকে তেল আবিব এবং তেল আবিব থেকে দিল্লির ফিরতি ফ্লাইট AI140 বাতিল করে দেয়। যাত্রীদের নিরাপত্তা নিশ্চিত করতে ওই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানানো হয়। এয়ার ইন্ডিয়ার পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, অতিথি এবং ক্রু সদস্যদের স্বার্থ এবং নিরাপত্তার কথা মাথায় রেখে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যাত্রীদের প্রয়োজন অনুযায়ী সম্ভাব্য সব ধরনের সহায়তা দেওয়া হচ্ছে বলেও জানিয়েছে এয়ার ইন্ডিয়া।

অন্যদিকে, ইসরাইলে অবস্থিত ভারতীয় দূতাবাস ইতোমধ্যেই সে দেশে বসবাসকারী  ভারতীয়দের সাবধানে থাকার পরামর্শ দিয়েছে। দূতাবাসের পক্ষ থেকে এক বার্তায় বলা হয়েছে ইসরাইলের বর্তমান পরিস্থিতির পরিপ্রেক্ষিতে, ইসরাইলে উপস্থিত সমস্ত ভারতীয় নাগরিকদের স্থানীয় কর্তৃপক্ষের পরামর্শ অনুসারে সতর্ক থাকার এবং সুরক্ষা বিধি অনুসরণ করার অনুরোধ করা হচ্ছে। অনুগ্রহ করে সতর্কতা অবলম্বন করুন, অপ্রয়োজনীয় চলাচল এড়িয়ে চলুন এবং নিরাপদ স্থানের কাছাকাছি থাকুন। ইংরেজি, হিন্দি, মারাঠি, তামিল, তেলেগু, মালায়লাম এবং কন্নড় ভাষায় এ সংক্রান্ত পরামর্শ জারি করা হয়েছে।  

জানা গেছে, ইহুদিবাদী ইসরাইলে কমপক্ষে ১৮ হাজার ভারতীয় নাগরিক রয়েছে, যার মধ্যে প্রধানত ইসরাইলের প্রবীণ, হীরা ব্যবসায়ী, আইটি পেশাদার এবং ছাত্রদের দেখাশোনার জন্য অন্তর্ভুক্ত রয়েছে। এছাড়াও সেখানে প্রায় ৮৫ হাজার ভারতীয় বংশোদ্ভূত ইহুদি রয়েছে যারা পঞ্চাশ ও ষাটের দশকে ভারত থেকে ইসরাইলে গিয়েছিল।

একুশে সংবাদ/এসআর

Link copied!