AB Bank
ঢাকা রবিবার, ০৬ অক্টোবর, ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ইসরায়েল-হামাস যুদ্ধে জাতিসংঘের ৮৮ কর্মী নিহত


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
১২:১২ পিএম, ৭ নভেম্বর, ২০২৩
ইসরায়েল-হামাস যুদ্ধে জাতিসংঘের ৮৮ কর্মী নিহত

ইসরায়েল-হামাস যুদ্ধে এখন পর্যন্ত জাতিসংঘের ৮৮জন ত্রাণকর্মী নিহত হয়েছেন। গতকাল সোমবার জাতিসংঘ এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে। জাতিসংঘরে মহাসচিব আন্তোনিও গুতেরেস যুদ্ধরত পক্ষ ও আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছেন।

বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, ইউনিসেফ এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থাসহ জাতিসংঘের ১৮টি সংস্থা গতকাল এক বিরল যৌথ বিবৃতি দিয়েছে। বিবৃতিতে বলা হয়েছে, ‘৩০ দিন অতিবাহিত হয়েছে। যথেষ্ট হয়েছে, এটা এখনই থামাতে হবে।’

জাতিসংঘ বলেছে, গত ৭ অক্টোবরের পর থেকে গাজায় জাতিসংঘের ৮৮ কর্মীর প্রাণ গেছে। এর আগে কোনো একক সংঘাতে সংস্থাটির একসঙ্গে এত কর্মীর প্রাণহানির ঘটনা ঘটেনি। এর আগে ২০১৪ সালে ইসরায়েল–হামাস যুদ্ধের সময় জাতিসংঘের ১১ কর্মী নিহত হয়েছিলেন।

অবরুদ্ধ গাজায় দেখা দিয়েছে চরম মানবিক সংকট। পাশাপাশি চলছে একের পর এক হামলা। ইসরায়েলি বোমার আঘাত থেকে বিদ্যালয়, হাসপাতাল, অ্যাম্বুলেন্স, শরণার্থীশিবির কিছুই বাদ যাচ্ছে না। এ অবস্থায় ফিলিস্তিনের গাজা উপত্যকায় জাতিসংঘ ১৩ হাজার ত্রাণকর্মী নিয়োগ করেছে।

গত ৭ অক্টোবর ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাস ইসরায়েলকে লক্ষ্য করে হামলা চালালে ১ হাজার ৪০০ মানুষ নিহত হয়। এরপর হামাসকে লক্ষ্য করে হাজায় পাল্টা হামলা শুরু করে ইসরায়েলের সামরিক বাহিনী। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ইসরায়েলের হামলায় ৪ হাজারেরও বেশি শিশুসহ ১০ হাজার ২২২জন ফিলিস্তিনি নিহত হয়েছে। অন্যদিকে ইসরায়েলি নিহত হয়েছে ১ হাজার ৪০০ জন।

গতকাল সোমবার নিউ ইয়র্কে জাতিসংঘের সদর দ্প্তরে জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস সাংবাদিকদের বলেন, ‘ইসরায়েলের অবিরাম বোমাবর্ষণে গাজা উপত্যকা শিশুদের কবরস্থান হয়ে উঠছে। গাজার মানবিক বিপর্যয় যুদ্ধবিরতির প্রয়োজনীয়তাকে আরও জরুরি করে তুলেছে।’

একুশে সংবাদ/এএইচবি

Link copied!