AB Bank
ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

১৯১ বছরে পা দিয়েছে জোনাথন, থাকে সেন্ট হেলেনা দ্বীপে


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০৩:৫০ পিএম, ২ ডিসেম্বর, ২০২৩
১৯১ বছরে পা দিয়েছে জোনাথন, থাকে সেন্ট হেলেনা দ্বীপে

জোনাথন, বিশ্বের সবচেয়ে বয়স্ক কচ্ছপ। সম্প্রতি ১৯১তম বছরে পা দিয়েছে। সেন্ট হেলেনা দ্বীপে পালন করা হয়েছে তার জন্মদিন। তবে এটিই জোনাথনের প্রকৃত বয়স কিনা, তা নিশ্চিত হওয়া না গেলেও গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস বলছে, ১৮৮২ সালে তাকে যখন সেশেলস থেকে সেন্ট হেলেনা দ্বীপে নিয়ে যাওয়া হয়, তখনই তার বয়স ছিল অন্তত ৫০ বছর। সেই হিসেবে জোনাথনের বয়স এখন ১৯১ বছর।

ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস জানিয়েছে, কচ্ছপরা সাধারণত গড়ে ১৫০ বছর বয়স পর্যন্ত বাঁচে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। জোনাথন সেই গড় বয়স বেশ আগেই অতিক্রম করেছে। বৃদ্ধ এ কচ্ছপটিকে দীর্ঘ দিন ধরে দেখভাল করছেন পশুচিকিৎসক জো হলিন্স। তিনি বলেন, বয়স বাড়ার সঙ্গে সঙ্গে কচ্ছপদের গতি আরও ধীর হয়ে আসে। কিন্তু জোনাথনের মধ্যে তেমন কোনা লক্ষণ দেখা যাচ্ছে না।

জোনাথনকে নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যম ইনস্টাগ্রামে একটি পোস্ট দিয়েছে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস। পোস্টের ক্যাপশনে তারা লিখেছে, প্রাচীনতম জীবন্ত স্থলচর কচ্ছপ জোনাথনের বয়স ১৯১ বছর। পোস্ট করার মাত্র কয়েক ঘণ্টার মধ্যে পোস্টটি চার লাখের বেশি ভিউ হয়েছে। দর্শক প্রতিক্রিয়া পড়েছে ২৫ হাজারের বেশি এবং মন্তব্য পড়েছে অসংখ্য।

একজন দর্শক লিখেছেন, শুভ জন্মদিন জোনাথন! আরেকজন লিখেছেন, পরিবেশ ভালো থাকলে জোনাথন আরও দীর্ঘ সময় বেঁচে থাকবে। তৃতীয় এক ব্যক্তি লিখেছেন, বাহ! কি বিশাল কচ্ছপ!

জোনাথন এখন বাস করে দক্ষিণ আটলান্টিক মহাসাগরের দ্বীপ সেন্ট হেলেনার গভর্নরের আবাসিক বাসভবন প্ল্যান্টেশন হাউসে। প্রায় ১৪১ বছর ধরে সে এখানে বাস করছে। তার সঙ্গে রয়েছে আরও তিনটি বিশালাকৃতির কচ্ছপ। তাদের নাম ডেভিড, এমা ও ফ্রেডরিক। ডেভিড ও এমাকে আনা হয়েছিল ১৯৬৯ সালে। আর ফ্রেডরিককে আনা হয়েছে ১৯৯১ সালে।

বাঁধাকপি, শসা, গাজর, লেটুস, আপেল ও অন্যান্য মৌসুমি ফল জোনাথনের প্রিয় খাবার বলে জানিয়েছেন জো হলিন্স। তিনি বলেন, কলা খেতে ভীষণ পছন্দ করে জোনাথন। এই দীর্ঘ জীবনে তার চারপাশের অনেক কিছু বদলে গেলেও সে আছে আগের মতোই।

 

একুশে সংবাদ/চ.ট.প্র/জাহা

Link copied!