AB Bank
ঢাকা রবিবার, ০৬ অক্টোবর, ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

চরমপন্থি ইহুদি বসতি স্থাপনকারীদের উপর ভ্রমণ নিষেধাজ্ঞা আমেরিকার!


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
১০:৫১ এএম, ৬ ডিসেম্বর, ২০২৩
চরমপন্থি ইহুদি বসতি স্থাপনকারীদের উপর ভ্রমণ নিষেধাজ্ঞা আমেরিকার!

পশ্চিম তীরে ফিলিস্তিনিদের উপর সাম্প্রতিক হামলায় জড়িত চরমপন্থি ইহুদি বসতি স্থাপনকারীদের উপর ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করবে। ইসরায়েলের বিরুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্র এই পদক্ষেপ হবে একটি বিরল ঘটনা।

সংবাদ মাধ্যম গার্ডিয়ানের এক প্রতিবেদনে বুধবার (৬ ডিসেম্বর) বলা হয়, পশ্চিম তীরে সহিংসতা নিয়ে ইসরায়েলকে কয়েক দফায় সতর্ক করার পর ভিসা নিষেধাজ্ঞার এই ঘোষণা দেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন। মূলত অবৈধভাবে বসতি স্থাপনকারী ছাড়াও সহিংসতা চালানো ইসরায়েলি নাগরিকদের বিরুদ্ধে এই ভিসা নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

নতুন ভিসা নীতির বিষয়ে বিস্তারিত তথ্যে মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার বলেন, গত ৭ অক্টোবরের পর থেকে পশ্চিম তীরে বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে হিংসাত্মক কর্মকাণ্ড উদ্বেগজনক হারে বৃদ্ধি পেয়েছে।

প্রসঙ্গত, গত ৭ অক্টোবর ইসরায়েলের সীমান্তে প্রবেশ করে আকস্মিক হামলা চালায় ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাস। এরপরেই গাজায় পাল্টা হামলা চালায় ইসরায়েল। ইসরায়েলের হামলায় গাজায় নিহতের সংখ্যা বেড়ে ১৬ হাজারের কাছাকাছি দাঁড়িয়েছে।

প্রসঙ্গত, ১৯৬৭ সালের মধ্যপ্রাচ্য যুদ্ধের পর থেকেই ইসরায়েল পশ্চিম তীর দখল করেছে। ফলে বেপরোয়া ভাবে ইহুদিরা দখলকৃত ফিলিস্তিনের ভূমিতে অবৈধ বসতি তৈরি করে যাচ্ছে। যদিও ইসরায়েল বলে ধর্মীয় ও ঐতিহাসিক ভাবে এ জমির মালিক ইসরায়েল।

একুশে সংবাদ/এসআর

Link copied!