AB Bank
ঢাকা সোমবার, ০৭ অক্টোবর, ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ধর্মীয় স্বাধীনতা নিয়ে মার্কিন প্রতিবেদনের কড়া সমালোচনায় ভারত


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০৯:০৪ পিএম, ২৮ জুন, ২০২৪
ধর্মীয় স্বাধীনতা নিয়ে মার্কিন প্রতিবেদনের কড়া সমালোচনায় ভারত

ধর্মীয় স্বাধীনতা নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রকাশ করা একটি প্রতিবেদন তীব্রভাবে প্রত্যাখ্যান করেছে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়। ওই প্রতিবেদনকে ‘চরম পক্ষপাতদুষ্ট’ আখ্যা দিয়ে তারা বলেছে, ভারতের সামাজিক সমীকরণ সঠিকভাবে বোঝার অভাব প্রতিবেদনে ফুটে উঠেছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট ২০২৩ সালের ‘আন্তর্জাতিক ধর্মীয় স্বাধীনতা প্রতিবেদন’ প্রকাশ করার পরই ভারতের এই প্রতিক্রিয়া এলো বলেন ইন্ডিয়া টুডের এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

মার্কিন প্রতিবেদনে বলা হয়েছে, ভারতের ধর্মীয় সংখ্যালঘুদের প্রতি হেইট স্পিস (বিদ্বেষমূলক বক্তব্য) এবং বাড়িঘর ও ধর্মীয় উপাসনালয় ভেঙে ফেলার মতো ঘটনা ‘আশঙ্কাজনকভাবে বৃদ্ধি পেয়েছে’।

এ বিষয়ে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রণধীর জয়সওয়াল বলেছেন, মার্কিন প্রতিবেদনটি আমাদের গোচরে এসেছে। স্বাভাবিকভাবেই, অতীতের মতো এই প্রতিবেদনটিও গভীরভাবে পক্ষপাতদুষ্ট এবং এখানে ভারতের সামাজিক সমীকরণ বোঝার অভাব রয়েছে।

ইসরাইলে ‘ডজন ডজন’ রকেট ছুড়লো হিজবুল্লাহইসরাইলে ‘ডজন ডজন’ রকেট ছুড়লো হিজবুল্লাহ
‘দৃশ্যত একটি ভোট ব্যাংককে বিবেচনায় রেখে এবং সুনির্দিষ্ট দৃষ্টিভঙ্গি দ্বারা চালিত হয়ে প্রতিবেদনটি প্রস্তুত করা হয়েছে। তাই আমরা এটি প্রত্যাখ্যান করছি,’ যোগ করেন তিনি।

এই মুখপাত্র বলেন, প্রতিবেদনে বিভিন্ন তথ্য ভুলভাবে উপস্থাপন করা হয়েছে। তথ্য সংগ্রহ করা হয়েছে পক্ষপাতদুষ্ট উৎসের উপর নির্ভর করে এবং এমন অভিযোগগুলো এমনভাবে তুলে ধরা হয়েছে, যা পুরোপুরি একপেশে।

 

একুশে সংবাদ/প্র.আ.প্র/জাহা

Link copied!