AB Bank
ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

আপসানা বেগমসহ লেবার পার্টির ৭ এমপিকে বহিষ্কার


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০৪:২৫ পিএম, ২৫ জুলাই, ২০২৪
আপসানা বেগমসহ লেবার পার্টির ৭ এমপিকে বহিষ্কার

বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক আপসানা বেগমসহ লেবার পার্টির ৭ এমপিকে ছয় মাসের জন্য বহিষ্কার করা হয়েছে। সাবেক ছায়া অর্থমন্ত্রী জন ম্যাকডোনেলও এই তালিকায় রয়েছেন। ব্রিটেনের পার্লামেন্টে স্কটিশ ন্যাশনালিস্ট পার্টির আনা দুই সন্তানের সুবিধার সীমা তুলে নেওয়ার পক্ষে ভোট দেওয়ায় তাদের বহিষ্কার করেছেন হুইপ।

মঙ্গলবার ২৩ জুলাই পার্লামেন্টে লেবার সরকারের প্রথম ভোটাভুটি অনুষ্ঠিত হয়েছে। এতে প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে ১০৩ জন এবং বিপক্ষে ৩৬৩ ভোট পড়েছে। ফলে প্রস্তাবটি বাতিল হয়ে গেছে। এই প্রস্তাব পাস হলে যুক্তরাজ্যে দুই সন্তানের বেশি হলেও চাইল্ড ট্যাক্স ক্রেডিট (সামাজিক সুবিধা) দাবি করতে পারতেন বাবা-মায়েরা।

কিন্তু ওই প্রস্তাব পাস না হওয়ায় তারা সেই সুবিধা পাচ্ছেন না। বর্তমানে শুধু দুই সন্তানের জন্য এই সুবিধা পাচ্ছেন তারা।

পার্লামেন্টে ভোটাভুটির পর প্রস্তাবটি বাতিল হয়ে যাওয়ার পর জন ম্যাকডোনেল, রিচার্ড বার্গন, ইয়ান বার্নি, রেবেকা লং-বেইলি, ইমরান হুসেন, আপসানা বেগম ও জারাহ সুলতানাকে দল থেকে বহিষ্কারের ঘোষণা দেওয়া হয়। তবে পার্লামেন্টে তাদের সদস্যপদ বহাল থাকছে। আগামী ৬ মাস তারা স্বতন্ত্র সদস্য হিসেবে ভূমিকা পালন করবেন।

এদিকে ইউগভের সাম্প্রতিক এক জরিপ বলছে, ৬০ শতাংশ মানুষ মনে করে দুই সন্তান নীতিই বহাল থাকা উচিত। এদিকে জারাহ সুলতানা বলেছেন, তিনি জানতেন না যে, এই প্রস্তাবের পক্ষে ভোট দিলে তাকে বহিষ্কার করা হবে।

তিনি বলেন, এটা কোনো খেলা নয়, এটা মানুষের জীবনের বিষয়। এটা দারিদ্র সীমার মধ্যে থাকা ৩ লাখ ৩০ হাজার শিশুর পরিস্থিতির বিষয়।

বহিষ্কৃত এমপিদের অধিকাংশই ছিলেন সাবেক লেবার নেতা জেরেমি করবিনের অনুসারী। তিনি স্বতন্ত্র এমপি হিসেবে পার্লামেন্টে রয়েছেন। তিনিও স্কটিশ ন্যাশনালিস্ট পার্টি উত্থাপিত প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছেন।


একুশে সংবাদ/ এসএডি

 

 

Link copied!