AB Bank
ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

কেরালায় ভূমিধসের ৭২ ঘন্টা পর ৪ জনকে জীবিত উদ্ধার


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০৩:৫৭ পিএম, ৩ আগস্ট, ২০২৪
কেরালায় ভূমিধসের ৭২ ঘন্টা পর ৪ জনকে জীবিত উদ্ধার

ভয়াবহ ভূমিধসের তিন দিন পর গতকাল শুক্রবার ভারতের দক্ষিণের রাজ্য কেরালার একটি বাড়ি থেকে চারজনকে জীবিত উদ্ধার করা হয়েছে। একটি সেতু নির্মাণের পর আক্রান্ত এলাকায় উদ্ধারকাজ জোরদার হয়েছে। সেতুটি উদ্ধারকাজে ব্যবহৃত ভারী সরঞ্জাম পরিবহন করতে সহায়তা করছে।

ভারতের জনপ্রিয় পর্যটন অঞ্চলগুলোর একটি কেরালা। উপকূলীয় রাজ্যটির ওয়েনাডে গত মঙ্গলবার ভারী বৃষ্টিতে ভূমিধসের ঘটনা ঘটেছে। বৃষ্টিতে পাহাড় থেকে কাঁদা, পানির ঢল নেমেছে। ধসে পড়েছে পাথরের খণ্ড। এতে চাপা পড়ে মৃত্যু হয়েছে অনেক ঘুমন্ত মানুষের। সরকারি তথ্য অনুযায়ী, এসব ভূমিধসের ঘটনায় এ পর্যন্ত ১৯২ জনের মৃত্যু হয়েছে। প্রায় ২০০ মানুষ এখনো নিখোঁজ। স্থানীয় এশিয়ানেট টিভির খবরে বলা হয়েছে, এ ঘটনায় ২৯২ জনের মৃত্যু হয়েছে।

সেনাবাহিনীর জ্যেষ্ঠ কমান্ডার ভি টি ম্যাথিউ বলেন, জীবিত উদ্ধার হওয়া চারজনের মধ্যে দুজন পুরুষ, দুজন নারী। তাঁদের মধ্যে একজন আহত হয়েছেন। তাঁরা একটি প্রত্যন্ত এলাকায় আটকা পড়েছিলেন। তবে মাটি, পাথর বা ঘরবাড়ির ধ্বংসস্তূপের নিচে চাপা পড়েননি তাঁরা। ভারতীয় বার্তা সংস্থা পিটিআই জানায়, ভূমিধসের ঘটনায় দেশটির সেনারা প্রায় ১ হাজার ৬০০ ব্যক্তিকে উদ্ধার করেছেন। এখনো ১৯০ জনের বেশি মানুষ নিখোঁজ। ৩৫০টি ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। সেনাবাহিনী, নৌবাহিনী, কোস্টগার্ড, ন্যাশনাল ডিজাস্টার রেসপন্স ফোর্সসহ অন্যান্য সংস্থা দুর্গত এলাকায় উদ্ধারকাজ চালিয়ে যাচ্ছে। উদ্ধারকাজে যুক্ত প্রতিটি দলের সঙ্গে থাকছে ডগ স্কোয়াড। উদ্ধারকারীদের দলে অতিরিক্ত বাহিনী যুক্ত করা হয়েছে। এর মধ্যে আছে সাঁতার বিশেষজ্ঞও। নদীতে মরদেহ পাওয়ার আশঙ্কা থেকেই তাঁদের মোতায়েন করা হয়েছে।

বিশেষজ্ঞরা বলছেন, টানা দুই সপ্তাহ ধরে ওই এলাকায় ভারী বৃষ্টি হচ্ছে। এতে মাটি নরম হয়ে ভয়াবহ ভূমিধসের ঘটনা ঘটেছে।

একুশে সংবাদ/প্র.আ/হা.কা

 

Link copied!